Vastu For Study Room: বাচ্চার পড়াশোনায় মনোযোগ বাড়াতে ঘরের রং পাল্টান, জেনে নিন কী রং করাবেন

বাস্তু মতে, ঘরের রং মনের ওপর প্রভাব ফেলে। বাচ্চার মন চঞ্চল হবে, এটা স্বাভাবিক। কিন্তু, পড়াশোনায় (Education) মন না দিলে, সে বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন। বাস্তু বিশেষজ্ঞদের মতে, ঘরের রং পরিবর্তন করলে বাচ্চার পড়ায় মন বসতে পারে।

Sayanita Chakraborty | Published : Jan 5, 2022 9:18 AM IST / Updated: Jan 05 2022, 02:49 PM IST

ক্রমে বাড়ছে করোনার (Corona) সংক্রমণ। ফের শুরু হল লকডাউন (Lockdown)। বন্ধ হল স্কুল কলেজ। আবার ছন্দ পতন ঘটল জীবনের। ২০২২ সালের মার্চ থেকে চলছে লকডাউন। বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানগুলো (Institute)। মাঝে পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হয়েছিল। স্কুল খুলতে শুরু করায়, বাচ্চাদের মানসিক স্বাস্থ্যের (Mental Health) ওপর ইতিবাচক প্রভাব (Positive Effect) পড়তে দেখা যায়। কিন্তু, আবারও বন্ধ হল স্কুল। এতে ফের পড়াশোনায় আগ্রহ হারাচ্ছে বাচ্চারা। এমনই মত অভিভাবকদের। কিন্তু, সামনেই পরীক্ষা। ফলে, এই সময় পড়াশোনায় আগ্রহ হারালে বেশ মুশকিল। এই সময় মেনে চলুন বাস্তু (Vastu) মত। জেনে নিন বাস্তু মতে, কীভাবে উন্নতি করবেন পড়াশোনার।  

বাস্তু মতে, ঘরের রং মনের ওপর প্রভাব ফেলে। বাচ্চার মন চঞ্চল হবে, এটা স্বাভাবিক। কিন্তু, পড়াশোনায় (Education) মন না দিলে, সে বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন। বাস্তু বিশেষজ্ঞদের মতে, ঘরের রং পরিবর্তন করলে বাচ্চার পড়ায় মন বসতে পারে। শাস্ত্র মতে, বাচ্চার পড়ার ঘরে ক্রিম, হালকা বেগুনি, হালকা সবুজ, আকাশী, হালকা গোলাপী, হালকা সবুজ রং করান। হালকা রং বাচ্চার মানসিক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বাচ্চার ঘরে ক্রিম, হালকা বেগুনি, হালকা সবুজ, আকাশী, হালকা গোলাপী, হালকা সবুজ রং করালে পড়ায় মন বসবে বাচ্চার। 

আরও পড়ুন: Vastu Tips For Pregnant Women: রইল গর্ভবতী মহিলাদের জন্য বাস্তু টোটকা, ঘরে রাখুন এই তিন জিনিস

আরও পড়ুন: Vastu Tips for Dragon Statue: পারিবারিক শান্তি বজায় রাখতে ঘরে রাখুন ড্রাগন মূর্তি, জেনে নিন ব্স্তু মত

দীর্ঘদিন ধরে চলছে অনলাইনে (Online) পড়াশোনা। স্কুল বন্ধ থাকায় বন্ধুদের সঙ্গে সাক্ষাত, গল্প, আড্ডা সবই বন্ধ। এর থেকে পড়াশোনায় এক ঘেঁয়েমি লাগাটা স্বাভাবিক। এর থেকে বাচ্চারা পড়াশোনায় আগ্রহ (Interest) হারাচ্ছে। মনোযোগ বসে না পড়ায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাস্তু টোটকা মেনে চলুন। পড়ার ঘরের রং (Colour) করাবেন যেমন বাস্তু মেনে তেমনই বাচ্চার পড়ার টেবিল সাজান বাস্তু মেনে। বাচ্চার পড়ার টেবিলে কমপিউটার বা লেপটপ থাকে। এই ল্যাপটপ (Laptop) বা কমপিউটারের (Computer) তার টেবিলেরল ওপর অগোছালো ভাবে রাখবেন না। এতে পড়ার মনোযোগ ব্যহত হয়। সঙ্গে বাচ্চার পড়ার টেবিলে বই খাতা সুসজ্জিত ভাবে রাখুন। বই ছড়িয়ে রাখলে তার থেকে তৈরি হয় বাস্তু দোষ (Vastu Dosh), যা পড়ায় মনোযোগে ব্যাঘাত ঘটায়। তেমনই বাচ্চার বইয়ের তাক সব সময় রাখুন পরিষ্কার। তা না হলে তৈরি হবে বাস্তু দোষ। এতে ব্যঘাত ঘটবে পড়ায় (Education)। 
 

Share this article
click me!