সন্তান পালনের ক্ষেত্রে বাবা-মায়ের এই বিষয়গুলি মনে রাখা উচিত, জানায় চাণক্য নীতি

  • চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
  • সন্তান পালনের বিষয়টি নিয়েও আলোকপাত করেছেন
  • সঠিক শিক্ষা প্রদান পিতা-মাতার প্রথম কর্তব্য
  • সব সময় বাচ্চাদের সঙ্গে ভাল কথা বলা উচিত

Asianet News Bangla | Published : Sep 15, 2020 3:09 AM IST

চাণক্য একজন দক্ষ শিক্ষকের পাশাপাশি একজন সমাজবিজ্ঞানীও ছিলেন। চাণক্যের বিভিন্ন বিষয়ে ছিল গভীর জ্ঞান। চাণক্য অর্থনীতিতেও ছিলেন পারদর্শী। এর পাশাপাশি চাণক্য রাজনীতি ও কূটনীতিরও পণ্ডিত ছিলেন। চাণক্য এই সমস্ত বিষয় অধ্যয়ন করেছেন যা মানুষের জীবনের প্রতি পদে আলোকপাত করতে সক্ষম। আজও তাই বিপুল সংখ্যক মানুষ চাণক্য নীতির বিষয়ে আলোচনা করে এবং তাদের জীবনে চাণক্য নীতি জীবনে মেনে চলেন।

চাণক্য তার চাণক্য নীতিতে প্রতিটি বিষয় এবং সম্পর্ক তুলে ধরেছেন। চাণক্যের মতে, বাচ্চাদের অর্থাৎ সন্তান পালনের বিষয়টি নিয়েও আলোকপাত করেছেন। চাণক্য বিশ্বাস করেন যে শিশুদের সুশৃঙ্খলা বৃদ্ধির মাধ্যমেই জাতির ভবিষ্যত নির্ধারিত হয়। সুতরাং, বাচ্চাদের পালনের ক্ষেত্রে, বাবা-মাকে এই জিনিসগুলি কখনই ভুলে যাওয়া উচিত নয়। বাচ্চাদের ভাল শিক্ষা প্রদান পিতা-মাতার প্রথম কর্তব্য। অভিভাবকের সব সময় বাচ্চাদের সঙ্গে ভাল কথা বলা উচিত। শিশুদের সব সময় মহান পুরুষদের সম্পর্কে জানানো উচিত এবং তাদের কাছ থেকে অনুপ্রেরণা নেওয়ার শিক্ষা দেওয়া উচিত। ভাল মূল্যবোধ বাচ্চাদের সেরা নাগরিক করে তোলে।

শিশুদের সর্বদা ভুল কাজ করা থেকে রক্ষা করা উচিত। এর জন্য, যদি অভিভাবকদের অনেক কিছু ত্যাগ করতে হয়। তবে তাদের উচিত ভালো-মন্দ উভয় বিষয়ে জ্ঞাণ প্রদান করা। কারণ অপরাধবোধ বাচ্চাদের ভুল পথে নিয়ে যায়। এর ফলে বাচ্চাদের ভবিষ্যত ক্ষতিগ্রস্থ হয়। পিতামাতাদের উচিত মিথ্যা, কৌশল এবং আলস্য থেকে শিশুদের দূরে রাখা। সর্বদা বাচ্চাদের মধ্যে বাবা-মায়ের শৃঙ্খলা বোধ জাগানো উচিত। শৃঙ্খলা বোধ বাচ্চাদের জীবন যাত্রার উন্নতি করে এবং সময়ের গুরুত্ব বোঝায়। যিনি সময়ের গুরুত্ব বোঝেন তিনি জীবনে অগ্রগতি অর্জন করেন। 

Share this article
click me!