দেবীপক্ষে নিয়ম মেনে বাড়িতে আনুন তুলসী গাছ, সংসারে ফিরবে অর্থনৈতিক উন্নতি

  • বাস্তুর জন্য তুলসী গাছ অত্যন্ত শুভ
  • তুলসীকে লক্ষীর অবতার বলে মনে করা হয়
  • বাড়িতে  সুখ ও সমৃদ্ধি বজায় রাখে
  •  সংসারে ফেরে অর্থনৈতিক এবং সার্বিক উন্নতি
     

Asianet News Bangla | Published : Oct 3, 2020 6:19 AM IST

বাস্তু মতে, বাস্তুর জন্য তুলসী গাছ অত্যন্ত শুভ।  তুলসীকে লক্ষীর অবতার বলে মনে করা হয়। পুরাণ মতে, যে বাড়িতে তুলসী গাছ আছে এবং নিয়মিত তার পুজো করা হয়, সেই বাড়িতে  সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। তুলসী গাছের নানা ঔষধি হিসেবে ব্যবহার করা হয়। সর্দ্দি, কাশি, ঠাণ্ডা লাগা ইত্যাদি নানা সমস্যায় তুলসী ব্যবহার করা হয়। এ গাছের রস কৃমি ও বায়ুনাশক। ঔষধ হিসাবে এই গাছের ব্যবহার্য অংশ হল এর রস, পাতা এবং বীজ।  তবে, সঠিক নিয়ম মেনে তবেই বাস্তু তে তুলসী গাছ রাখতে হলে, অন্যথায় হতে পারে মহা বিপদ। অন্যদিকে শারদীয়ার প্রাক্কালে দেবীপক্ষে নিয়ম মেনে বাড়িতে তুলসী গাছ রোপন করলে সংসারে ফেরে অর্থনৈতিক এবং সার্বিক উন্নতি। জেনে নিন নিয়মগুলি-    

দেবীপক্ষে তুলসী গাছ সব সময় বিজোড় সংখ্যায় পুঁততে হবে যেমন-তিনটি, পাঁচটি । এই গাছের পাশে কোনও কাঁটা জাতীয় গাছ রাখা যাবে না। তুলসী গাছ বাড়িতে রাখলে দেবীপক্ষে তার প্রতিদিন পুজো করতে হবে, তাতে জল ঢালতে হবে। প্রতি সন্ধ্যেবেলায় তুলসী মঞ্চে প্রদীপ জ্বালতে হবে। তুলসী মঞ্চ সবসময় পরিষ্কার রাখতে হবে। অন্য কোনও গাছ তুলসী মঞ্চে রাখা চলবে না। বাড়িতে বেশ কিছুটা উঁচু স্থানে তুলসী গাছ রাকা দরকার। চলার পথের থেকে কিছুটা উঁচুতে। কোনও মঞ্চের উপর থাকলে তা আরও ভাল।

দেবীপক্ষে সন্ধ্যের পর তুলসী গাছ স্পর্শ করা যাবে না। এছাড়া বিশেষ কিছু তিথিতে তুলসী পাতা তোলা যাবে না। দেবীপক্ষের একাদশী তিথিতে কোনও ভাবেই তুলসী পাতা ছেঁড়া চলবে না। দেবীপক্ষে  তুলসী গাছ শুকিয়ে গেলে বা মরে গেলে যেখানে সেখানে না ফেলে কোনও জলাশয়ে ফেলতে হবে। বাস্তুতে কখনোই মরা তুলসী গাছ রাখা চলবে তা। তা খুবই অমঙ্গলজনক বা অশুভ। তুলসী গাছ সম সময় উত্তর বা উত্তর-পূর্ব দিকে রাখতে হবে। দেবীপক্ষে  এই কয়েকটি নিয়ম মেনে যদি বাড়িতে তুলসী গাছ রাখতে পারেন, তবে সহজেই সংসারে ফিরে আসবে সুখ ও সমৃদ্ধি।

Share this article
click me!