'ওম' মন্ত্র জপ করলেই মেলে সমস্ত পুজোর ফল, জেনে নিন এর পৌরাণিক তাৎপর্য

প্রকৃতপক্ষে, হিন্দুধর্মে মন্ত্রগুলির একটি বিশেষ গুরুত্ব রয়েছে এবং সমস্ত মন্ত্রের উচ্চারণ ওম দিয়ে শুরু হয়। সনাতন ধর্মের পরম্পরা অনুসারে, ওম একটি শব্দ নয়, সমগ্র বিশ্ব এতে বিরাজমান।
 

Web Desk - ANB | Published : Jan 4, 2022 6:46 AM IST

জীবনে যখনই কোনও সমস্যা আমাদের ঘিরে থাকে, তখনই আমরা সর্বপ্রথম আল্লাহকে স্মরণ করি। প্রত্যেকে নিজ নিজ উপায়ে প্রভুর উপাসনা করে। যখনই আমরা পূজা করি, আমরা অনেক মন্ত্র উচ্চারণ করি। প্রকৃতপক্ষে, হিন্দুধর্মে মন্ত্রগুলির একটি বিশেষ গুরুত্ব রয়েছে এবং সমস্ত মন্ত্রের উচ্চারণ ওম দিয়ে শুরু হয়। সনাতন ধর্মের পরম্পরা অনুসারে, ওম একটি শব্দ নয়, সমগ্র বিশ্ব এতে বিরাজমান।
বহু শতাব্দী ধরে, আমাদের ঋষি-ঋষিরা কঠোর তপস্যা যোগ ও সাধনা করে শুধুমাত্র ওম মন্ত্র উচ্চারণ করে ভগবানের প্রত্যক্ষ দর্শন পেতেন। এটি একটি অলৌকিক শব্দের চেয়ে কম নয়, যার অনেক ধরণের শক্তি রয়েছে। ওম জপ করলেই ভগবানকে পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়। তাহলে জেনে নিই ওম-এর কল্যাণ শক্তি এবং কীভাবে 'ওম' উচ্চারণ করতে হয়।
এর পৌরাণিক তাৎপর্য
সনাতন ধর্মের বিশ্বাস অনুসারে, ওম উচ্চারণের মধ্যেই সমগ্র বিশ্বজগতের জ্ঞান লুকিয়ে আছে। শুধুমাত্র ওম জপ করলেই পরমেশ্বর ভগবান প্রসন্ন হন এবং জীবনের সমস্ত ঝামেলা দূর করেন। প্যারানিক তাৎপর্য অনুসারে, ওম হল ঈশ্বরের সমস্ত রূপের মিলিত রূপ। ওম শব্দ দ্বারা সমগ্র বিশ্বজগৎ টিকে আছে। ওম জপ করার মাধ্যমে ইতিবাচক শক্তি প্রবাহিত হয়। এই শব্দ মানুষের শ্রবণের অনেক উপরে। এটা বিশ্বাস করা হয় যে পৃথিবীর অস্তিত্বের আগে যে প্রাকৃতিক ধ্বনি প্রতিধ্বনিত হয়েছিল তা ছিল ওম। এই কারণেই একে মহাবিশ্বের কণ্ঠস্বরও বলা হয়েছে।
'ওম' উচ্চারণ করার সময় মুখ থেকে 'ম' শব্দ বের হলে তা আমাদের মস্তিষ্কে শক্তি যোগায় এবং এটি ব্যক্তির মানসিক শক্তির বিকাশ ঘটায়। অশান্ত মনও ওম জপের মাধ্যমে শান্ত ও স্থির হয়। সারাদিন শুধু ওম জপ করলেই আপনি আপনার ইষ্ট দেবের আশীর্বাদ পেতে পারেন।
উচ্চারণের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন
আপনার সর্বদা পরিষ্কার এবং খোলা পরিবেশে ওম উচ্চারণ করা উচিত। ওম জপ করলে শ্বাস দ্রুত হয়, এমন অবস্থায় খোলা জায়গায় উচ্চারণ করলে ইতিবাচকতা পাওয়া যায়। সুখাসন, পদ্মাসন, বজ্রাসন ইত্যাদিতে বসে ওম উচ্চারণ করা যায়। এছাড়াও, ওম ৫,৭,১১ বা ১২ বার উচ্চারণ করা দরকারী বলে মনে করা হয়। ঈশ্বরের আশীর্বাদ পেতে আমরা বিশেষ করি, পূজার সময় ওম জপ করা উচিত তবে পুজোর ফল ফিলবে।

আরও পড়ুন- Capricorn Work Life 2022: নতুন বছরে কেমন প্রভাব পড়বে মকর রাশির অর্থ ও কর্মজীবনে

 আরও পড়ুন- Important Astro Dates In 2022: দেখে নিন ২০২২ সালের প্রধান জ্যোতিষ সংক্রান্ত ঘটনাগুলি

 আরও পড়ুন- New Year Prediction 2022: নতুন বছরে এই রাশিগুলোর বাড়বে মানসিক চাপ, সমস্যার সম্মুখীণ হতে হবে

 আরও পড়ুন- Mars Transit 2022: নতুন বছরের শুরুতেই রাশি পরিবর্তন করবে মঙ্গল, এই ৫ রাশির ভাগ্য উজ্জ্বল হবে

Share this article
click me!