Chandra Darshan: জেনে নিন কখন শুরু হচ্ছে চন্দ্র দর্শনের শুভ সময়, রইল পুজোর বিধি

আমাদের শাস্ত্রে অমাবস্যা ও পূর্ণিমার মাহাত্ম্য বিস্তর। তেমনই মাহাত্ম্য রয়েছে চন্দ্র দর্শনের। অমাবস্যার পর যেদিন প্রথম চাঁদ দেখা যায়, সেদিনকে বলা হয় চন্দ্র দর্শন (Chandra Darshan)। পঞ্জিকা অনুসারে আজ হল সেই তিথি। চন্দ্র দর্শনের দিনও পাল করা হয় নির্দিষ্ট বিধি। পুজিত হন চন্দ্র দেব (Chandra Dev)। মনে করা হয়, এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। 

Sayanita Chakraborty | Published : Jan 4, 2022 5:55 AM IST

প্রত্যেক মাসে পূর্ণিমা ও অমাবস্যা পড়ে। পূর্ণিমা শুক্ল পক্ষে ও অমাবস্যা কৃষ্ণ পক্ষে হয়। আমাদের শাস্ত্রে অমাবস্যা ও পূর্ণিমার মাহাত্ম্য বিস্তর। তেমনই মাহাত্ম্য রয়েছে চন্দ্র দর্শনের। অমাবস্যার পর যেদিন প্রথম চাঁদ দেখা যায়, সেদিনকে বলা হয় চন্দ্র দর্শন (Chandra Darshan)। পঞ্জিকা অনুসারে আজ হল সেই তিথি। ৪ জানুয়ারি চন্দ্র দর্শন শুরু হচ্ছে বিকেল ৫.৩৮ মিনিট থেকে। শেয হবে সন্ধ্যা ৭.২০ মিনিটে। 

হিন্দু ধর্মকে বিশ্বের ‘প্রাচীনতম জীবিত ধর্মবিশ্বাস’ বা ‘প্রাচীনতম জীবিত প্রধান মতবাদ’ হিসেবে আখ্যা দেওয়া হয়। এই ধর্মে রয়েছে দর্শন, শিক্ষা ও দেবদেবীর উপস্থাপনা। হিন্দুদের সমস্ত পুজো, ধ্যান, বার্ষিক উৎসব, তীর্থযাত্রার মতো অনুষ্ঠান (Occasion) উল্লেখ যোগ্য। এই সব পুজোর সময়, রীতি সবেরই নির্ধারিত হয় চন্দ্র ও সূর্যের অবস্থানের ওপর। শাস্ত্রে, পূর্ণিমা ও অমবস্যায় যেমন নির্দিষ্ট পুজোর উল্লেখ আছে। তেমনই উল্লেখ আছে চন্দ্র দর্শনের কথা। চন্দ্র দর্শনের দিনও পাল করা হয় নির্দিষ্ট বিধি। পুজিত হন চন্দ্র দেব (Chandra Dev)। মনে করা হয়, এতে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। 

প্রচলিত আছে, চন্দ্র দেব প্রজাপিত দক্ষিণের কন্যা ২৭ নক্ষত্রের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন এই দিন। ফলে, এই নির্দিষ্ট দিনে ব্রত পালন করলে সর্ব কার্যে সুফল মিলবে। চন্দ্র দর্শনের দিন পুজো করতে মেনে চলতে হবে কয়টি নিয়ম। এদিন সকালে ভোর বেলা ঘুম থেকে উঠে স্নান (Bath) করুন। সম্ভব হলে গঙ্গা স্নান করতে পারেন। তা না হলে, স্নানের জলে সামান্য গঙ্গা জল মিশিয়ে নিন। এবার সারাদিন উপবাস থাকতে হবে। সূর্যাস্তের পর সূর্যদেবকে অর্ঘ্য দান করুন। এবার চাঁদ দেখার পর উপবাস ভাঙুন। এদিন দান-ধ্যান করলে পুণ্য লাভ হয়। চিনি, চাল, গম, বস্ত্র ও অন্যান্য জিনিস দান করতে পারেন। এতে সব কাজে সিদ্ধি লাভ করবেন। 

আরও পড়ুন: Cancer Monthly Horoscope: নতুন বছরের প্রথম মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর

আরও পড়ুন: Daily Horoscope: মঙ্গলবার ৫ রাশির খরচ বৃদ্ধির সম্ভাবনা, দেখে নিন আজকের রাশিফল

হিন্দুদের অধিকাংশ পুজো হয় পূর্ণিমা (Full Moon) তিথি অনুসারে। পূর্ণিমা ব্রত, উমা মহেশ্বর ব্রত, সত্যনারায়ণ পুজো, গুরু পূর্ণিমা, বট পূর্ণিমা, কার্তিক পূর্ণিমা, দোল পূর্ণিমা, হনুমান জয়ন্তী, দত্তাত্রেয় জয়ন্তী, রাখী পূর্ণিমা, বুদ্ধ পূর্ণিমা ইত্যাদি উৎসবের উল্লেখ আছে। তেমনই অমাবস্যায় (New Moon) হয় মা কালীর পুজো। এদিন তন্ত্র সাধনা করে থাকেন তান্ত্রিকরা। এর পাশাপাশি, শাস্ত্রে চন্দ্র দর্শনের উল্লেখ আছে। এদিন পালিত হয় ব্রত। পুজিত হন চন্দ্র দেব। তাই জীবনের সকল বাধা কাটাতে পুজো করতে পারেন চন্দ্র দর্শনের তিথিতে পুজো করুন চন্দ্র দেবের।  
 

Share this article
click me!