Saraswati Puja 2022: সরস্বতী পুজোর দিন ভুলেও এই কাজ নয়, নয়তো হতে পারে মহাপাপ

এই বছর ২০২২ সালে বসন্ত পঞ্চমী বা দেবী সরস্বতী পুজো এই উত্সবটি ৫ ফেব্রুয়ারি পালিত হবে। এই দিনে শুধু ছাত্ররা নয়, সকলেরই উচিত নিয়ম মেনে মা সরস্বতীর পূজা করা। তবে এই দিনে এমন কিছু কাজ রয়েছে যা ভুল করেও করা উচিত নয়, হতে পারে মহাপাপ।
 

Web Desk - ANB | Published : Jan 27, 2022 4:49 AM IST

মা সরস্বতী পূজাকে বলা হয় জ্ঞানের দেবী যিনি জ্ঞান ও প্রজ্ঞা প্রদান করেন। এই কারণেই মা সরস্বতীর আরাধনার জন্য উত্সর্গীকৃত বসন্ত পঞ্চমীর উত্সব বিশেষভাবে পালিত হয়। প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী দিনটি বসন্ত পঞ্চমী হিসাবে পালিত হয়, তাই এই বছর ২০২২ সালে বসন্ত পঞ্চমী বা দেবী সরস্বতী পুজো এই উত্সবটি ৫ ফেব্রুয়ারি পালিত হবে। এই দিনে শুধু ছাত্ররা নয়, সকলেরই উচিত নিয়ম মেনে মা সরস্বতীর পূজা করা। তবে এই দিনে এমন কিছু কাজ রয়েছে যা ভুল করেও করা উচিত নয়।
বসন্ত পঞ্চমী কি নামে পরিচিত?
বসন্ত পঞ্চমী সরস্বতী পূজা নামেও পরিচিত। এই দিনটি বসন্তোৎসবের সূচনাও করে। আমি আপনাকে বলে রাখি, এই বসন্ত উত্সব হোলি পর্যন্ত চলে, শুধু তাই নয়, এই উত্সবটি মদনোৎসব হিসাবেও পালিত হয়। এছাড়া বসন্ত পঞ্চমীকে জ্ঞান পঞ্চমী বা শ্রী পঞ্চমীও বলা হয়।
অবাঙালীদের মধ্যে এই দিন থেকে ছোট বাচ্চাদের পুজো করা হয়। এছাড়াও তারা কোনও নতুন কাজ শুরু করা, বাচ্চাদের মুণ্ডন, অন্নপ্রাশন সংস্কার, গৃহপ্রবেশ ইত্যাদির নানান মাঙ্গলিক কাজ এই সময় করে থাকে। কারণ বসন্ত পঞ্চমী তারা অত্যন্ত শুভ বলে মনে করেন।
বসন্ত পঞ্চমীতে এই কাজগুলো করবেন না-
হলুদ রং মা সরস্বতীর খুব প্রিয়। এটা বিশ্বাস করা হয় যে যখন সরস্বতী মা অবতারণা করেছিলেন, তখন ব্রহ্মাণ্ডে একটি লাল, হলুদ এবং নীল আভা ছিল এবং হলুদ আভা প্রথম দেখা গিয়েছিল, যার কারণে এটি ধর্মীয় বিশ্বাস করা হয় যে মা সরস্বতীর হলুদ রঙ প্রিয়।
শাস্ত্রে বলা হয়েছে যে বসন্ত পঞ্চমীর দিনে হলুদ রঙের পোশাক পরা শুভ। এছাড়া এই দিনে ভুল করেও কালো বা লাল রঙের পোশাক পরা উচিত নয়। 
বসন্ত ঋতুও বসন্ত পঞ্চমীর দিন থেকে শুরু হয়। এমন অবস্থায় গাছ-গাছালিতে নতুন কুঁড়ি গজাতে শুরু করে। এমন পরিস্থিতিতে এই বিশেষ দিনে গাছ-গাছালি কাটা উচিত নয়। 
এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে স্নান না করে কখনও খাবার খাওয়া উচিত নয়, এটি করা অশুভ বলে মনে করা হয়। এই দিনে সবাইকে বিশেষ করে শিক্ষার্থীদের সকালে উঠে স্নান করে দেবীর পুজো করা উচিত।
 এ ছাড়া বসন্ত পঞ্চমীর দিন বাড়িতে কেউ মাংস রান্না করেন না। কারণ এই দিন জ্ঞানের দেবী সরস্বতীর আরাধনা করা হয়।
এই দিনে তাই কারও খারাপ ভাবা বা খারাপ করা উচিত নয়।

আরও পড়ুন- এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার দিন-ক্ষণ ও তিথি

আরও পড়ুন- দেশের বিভিন্ন রাজ্যে ভিন্ন রীতিতে পালিত হয় বসন্ত পঞ্চমী, জেনে নিন সে সব রীতি

আরও পড়ুন- কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন এর কারণ

Share this article
click me!