Vastu For Kitchen: রান্না ঘরের বাস্তু ভুলে হতে পারে স্বাস্থ্যহানীর কারণ, জেনে নিন কোন কোন বিষয় খেয়াল রাখবেন

বাড়ির একটি গুরুত্বপূর্ণ জায়গা হল রান্নাঘর (Kitchen)। এখানে যেমন থাকেন মা লক্ষ্মী, তেমনই থাকেন অগ্নিদেবতা। তাই বাড়ির এই স্থান সজ্জায় দিতে হবে বিশেষ গুরুত্ব। সঠিক বাস্তু মেনে রান্নাঘর না সাজালে পরিবারের সদস্যদের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। রান্নাঘরের যাতে বাস্তু দোষ না হয়, সেক্ষেত্রে মেনে চলুন কয়টি টোটকা (Tips)।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 12:29 PM IST

বাড়ির একটি গুরুত্বপূর্ণ জায়গা হল রান্নাঘর (Kitchen)। এখানে যেমন থাকেন মা লক্ষ্মী, তেমনই থাকেন অগ্নিদেবতা। তাই বাড়ির এই স্থান সজ্জায় দিতে হবে বিশেষ গুরুত্ব। সঠিক বাস্তু মেনে রান্নাঘর না সাজালে পরিবারের সদস্যদের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। রান্নাঘরের যাতে বাস্তু দোষ না হয়, সেক্ষেত্রে মেনে চলুন কয়টি টোটকা। বাস্তু মেনে রান্নাঘর (Kitchen) সাজালে সমাধান হবে সকল সমস্যার। পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি হতে পারে বাস্তু ভুলে। জেনে নিন কীভাবে সাজাবেন রান্নাঘর। 

ঘর সাজাতে আয়না অনেকেই ব্যবহার করে থাকে। ক্রেতাদের চাহিদার্থে বাজারে এসেছেন সুন্দর সুন্দর ডিজাইনের আয়না (Mirror)। তবে, রান্নাঘরে ভুলেও আয়না রাখবেন না। রান্নাঘরে আয়না রাখলে হতে পারে বাস্তুদোষ। যা খারাপ প্রভাব পড়ে পরিবারের সকল সদস্যদের ওপর। 

রান্না ঘরে গ্যাস (Gas) রাখুন দক্ষিণ পূর্ব কোণে। রান্না করার সময় পূর্ব দিকে রান্না করুন। এই নিয়ম মেনে চললে সকলের সুস্বাস্থ্য বজায় থাকবে। পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানী হবে না। 

সব রান্না ঘরেই জলের জায়গা থাকে। সে জল (Water) কলই হোক, কিংবা দলের জার। এই সব কিছু রাখুন রান্নাঘরের উত্তর পূর্ব দিকে। তা না হলে দেখা দিতে পারে বাস্তুদোষ। 

রান্নাঘর পরিষ্কার (Clean) করার জন্য আলাদা ঝাড়ু হয়তো ব্যবহার করেন। কিন্তু, এই ঝাড়ু রান্নাঘরে রাখবেন না। রান্না ঘরে ঝাড়ু রাখা অশুভ। এতে সংসারে অমঙ্গল নেমে আসে। 

রান্না ঘরে রাতে এঁটো বাসন রাখবেন না। বাস্তু মতে এঁটো বাসন (Dish) থেকে নেগেটিভ এনার্জি ছড়ায়। যা সকলের উন্নতিতে বাধা দেয়। সঙ্গে আর্থিক ক্ষতির কারণ হতে পারে এই এঁটো বাসন। 

রান্না ঘরের সিঙ্ক আর গ্যাস পাশাপাশি হবে না। অগ্নি আর জল কখনও পাশাপাশি রাখতে নেই এতে বাস্তুদোষ তৈরি হয়। যা সংসারে অমঙ্গল ডেকে আনে। রান্নাঘর সুসজ্জিত করতে গিয়ে অনেকে বাস্তুর কথা ভুলেই যান। কিন্তু, তা করলে হবে না। এতে সংসারে অশান্তি দেখা দিতে পারে।  

আরও পড়ুন: Living Room Vastu: বসার ঘরের বাস্তুদোষ দূর করতে মেনে চলুন এই টোটকা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: বাস্তুদোষ দূর করতে মেনে চলুন এই টোটকা, সহজ উপায় সকল সমস্যা সমাধান হবে

রান্না ঘরের জল কল খারাপ হতেই পারে। তবে, সেই কল খারাপ হয়ে টপ টপ শব্দ করে সারাক্ষণ জল পড় ভালো নয়। এতে খারাপ প্রভাব পড়ে চাকরি প্রার্থীদের ওপর। চাকরিতে বাধা আসে এমন বাস্তু (Vastu) ভুলে। তাই এমন হলে তৎক্ষণাত সারিয়ে নিন। 
 

Share this article
click me!