Saraswati Puja 2022: জেনে নিন কেন বসন্ত পঞ্চমী তিথিতেই দেবী সরস্বতীর পূজা করা হয়

শিক্ষা ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য এই দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রতি বছর মাঘ মাসে ধুমধাম করে পালিত হয় বসন্ত পঞ্চমী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়। ছয়টি ঋতুর মধ্যে বসন্ত ঋতু ঋতুরাজ নামে পরিচিত। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 6:45 AM IST / Updated: Feb 05 2022, 10:14 AM IST

হিন্দুধর্মে প্রতিটি উপবাস ও উৎসবের নিজস্ব গুরুত্ব রয়েছে। প্রতিটি উপবাসে ভগবানের আরাধনা করা হয় এবং গৃহের কল্যাণের জন্য সমস্ত আচার-অনুষ্ঠানের সঙ্গে দেবতার পূজা করা হয়। তেমনই একটি উপবাস উৎসব বসন্ত পঞ্চমী। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী সরস্বতীর আরাধনা করলে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হয়। শিক্ষা ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য এই দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রতি বছর মাঘ মাসে ধুমধাম করে পালিত হয় বসন্ত পঞ্চমী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়। ছয়টি ঋতুর মধ্যে বসন্ত ঋতু ঋতুরাজ নামে পরিচিত। এটা বিশ্বাস করা হয় যে দেবী সরস্বতী ২০২২ সালের বসন্ত পঞ্চমীতে জন্মগ্রহণ করেছিলেন , তাই এই দিনে তাকে পূজা করা হয়। আসুন জেনে নিই বসন্ত পঞ্চমীর গুরুত্ব।
বসন্ত পঞ্চমী তিথি ও শুভ সময়
এ বছর বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হবে ৫ ফেব্রুয়ারি শনিবার। হিন্দু পঞ্জিকা অনুসারে, বসন্ত পঞ্চমী প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। এমন পরিস্থিতিতে পঞ্চমী তিথি শুরু হবে ০৫ ফেব্রুয়ারি, শনিবার, ভোর ০৩:৪৮ মিনিট থেকে। পঞ্চমী তিথি শেষ হবে রবিবার, ৬ ফেব্রুয়ারি ভোর ০৩:৪৬ মিনিটে। উদয় তিথিতে, পঞ্চমী তিথি ৫ ফেব্রুয়ারি পড়ছে, তাই এই দিনে বসন্ত পঞ্চমী উদযাপিত হবে।
বসন্ত পঞ্চমীতে কেন দেবী সরস্বতীর পূজা করা হয়?
বসন্ত পঞ্চমীর উৎসবে মা সরস্বতীর বিশেষ পূজা করা হয়। ধারণা করা হয়, বসন্ত পঞ্চমীর দিন জ্ঞানের দেবী সরস্বতীর জন্ম হয়েছিল। তাই এই দিনে তাঁর পূজা করা হয়। মা সরস্বতীর জন্মের কাহিনি অনুসারে, বিশ্ব সৃষ্টির সময় ভগবান বিষ্ণুর আদেশে পিতা ব্রহ্মা মানুষ সৃষ্টি করেছিলেন। তবে পিতা ব্রহ্মা তাঁর সৃষ্টিতে সন্তুষ্ট ছিলেন না এবং সমগ্র পরিবেশ বিষাদে স্তব্ধ হয়ে গেল।
এর দ্বারা পিতা ব্রহ্মা তাঁর কমন্ডল থেকে জল ছিটিয়ে দিলেন এবং সেই জলের কণাগুলি পড়ার সঙ্গে সঙ্গে দেবী গাছ থেকে সুন্দরী রূপে আবির্ভূত হলেন। তার এক হাতে বীণা আর অন্য হাতে বই। তৃতীয় হাতে ছিল মালা এবং চতুর্থ হাতে ছিল বরদ মুদ্রা। এই ছিলেন দেবী সরস্বতী। মা সরস্বতী যখন বীণা বাজিয়েছিলেন, তখন পৃথিবীর সব কিছু একটা আওয়াজ পেয়েছিল। তাই তাকে দেবী সরস্বতী বলা হয়। কারণ এটি বসন্ত পঞ্চমীর দিন ছিল, তখন থেকেই মানুষ দেব লোকে এবং মৃত্যু লোকে দেবী সরস্বতীর পূজা শুরু করে।
বসন্ত পঞ্চমীর তাৎপর্য
এটা বিশ্বাস করা হয় যে এই দিনে বেদের দেবী আবির্ভূত হয়েছিলেন, তাই এই দিনটি শিক্ষা বা অন্য কোনও নতুন শিল্প শুরু করার জন্য শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে ছাত্ররা এই দিনে দেবী সরস্বতীর পূজা করলে উপকার হয়। অপর ধর্মীয় বিশ্বাস এই দিনে কামদেবেরও পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে যদি স্বামী এবং স্ত্রী ভগবান কামদেব এবং দেবী রতির পূজা করেন তবে তারা সুখী দাম্পত্য জীবন যাপন করেন।

আরও পড়ুন- Saraswati Puja 2022: এক নজরে ২০২২ সালের সরস্বতী পূজার দিন-ক্ষণ ও তিথি

আরও পড়ুন- কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- দেশের বিভিন্ন রাজ্যে ভিন্ন রীতিতে পালিত হয় বসন্ত পঞ্চমী, জেনে নিন সে সব রীতি

আরও পড়ুন- সরস্বতী পুজোয় তৈরি হচ্ছে বুধাদিত্য যোগ, পুজোয় উপবাস রাখলে মনে রাখুন এই বিষয়গুলি

Share this article
click me!