কাঙ্খিত ফলাফল পাওয়ার আজই শেষ সুযোগ, এইভাবে পুজো করলে সব কাজ হয়ে যাবে

এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাস ভগবান শিবের মাস। এই বছর শ্রাবণ মাস থাকবে ১২ আগস্ট পর্যন্ত। যেখানে আজ শ্রাবণ মাসের শেষ সোমবার। তাই ভগবান শিবের ভক্তরা তাদের আরাধ্যকে খুশি করার কোনও সুযোগ হাতছাড়া করতে চান না। 

Web Desk - ANB | Published : Aug 8, 2022 7:35 AM IST

পবিত্র শ্রাবণ মাস ২০২২ হিন্দু ধর্মে বিশেষ তাৎপর্য বহন করে। এই পুরো মাসে প্রতিদিন শিবের পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাস ভগবান শিবের মাস। এই বছর শ্রাবণ মাস থাকবে ১২ আগস্ট পর্যন্ত। যেখানে আজ শ্রাবণ মাসের শেষ সোমবার। তাই ভগবান শিবের ভক্তরা তাদের আরাধ্যকে খুশি করার কোনও সুযোগ হাতছাড়া করতে চান না। আজ, শ্রাবণ মাসের এই শেষ সোমবার, সারা দেশে পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে ভগবান শঙ্করের পূজা করা হচ্ছে।

সোমবার পূজার বিশেষ ফল
ভোলেনাথকে খুশি করার জন্য শ্রাবণ মাসের সোমবার সবচেয়ে গুরুত্বপূর্ণ। আজ ৮ আগস্ট ২০২২ শ্রাবণ মাসের শেষ সোমবার। এমতাবস্থায় এই দিনে উপবাস, তপস্যা, দান, পূজা, অভিষেক প্রভৃতি ব্যবস্থা গ্রহণ করলেও বহুগুণ বেশি ফল পাওয়া যায়। ভগবান শিব প্রসন্ন হন এবং তাঁর ভক্তদের প্রতিটি ইচ্ছা পূরণ করেন। আসুন জেনে নেওয়া যাক শ্রাবণ সোমবারের কার্যকরী প্রতিকারগুলো কী কী। 

শ্রাবণ সোমবারের প্রতিকার-
শ্রাবণ মাসের শেষ সোমবার, আজ কোন এক সময়ে মন্দিরে গিয়ে শিবলিঙ্গে গঙ্গাজল অর্পণ করতে হবে। এই সম্পূর্ণ অভিষেক চলাকালীন 'ওম নমঃ শিবায়' এই মন্ত্রটি জপ করতে থাকুন। আপনার দ্বারা ক্রমাগত এটি করলে আপনি জীবনে প্রচুর সুখ, সমৃদ্ধি এবং সাফল্য পেতে শুরু করবেন। এই প্রতিকারের মাধ্যমে, আপনি আপনার কর্মজীবনেও অগ্রগতি পাবেন। অন্যদিকে, যদি আপনার অর্থের অভাব হয়, তবে শ্রাবণ মাসের শেষ সোমবার, হলুদ চন্দন দিয়ে ভগবান শিব শম্ভুর তিলক লাগান। এতে শিব প্রসন্ন হন এবং অর্থ ও শস্য দান করেন। এর পাশাপাশি বৃহস্পতি রাশিতেও শুভ ফল দিতে শুরু করে।
একই ভাবে, যদি আপনার রুটিন কাজ বা কোনও বিশেষ কাজে প্রতিনিয়ত বিঘ্ন ঘটে বা কোনও বিশেষ কাজ খারাপ হয়ে যায় তবে সোমবার সন্ধ্যায়, অভাবীকে কাঁচা চাল এবং কালো তিল দান করুন। এটি একটি খুব কার্যকর প্রতিকার। যা অবলম্বন করলে আপনার জীবনের বাধা দূর হতে শুরু করবে এবং আপনি কাঙ্ক্ষিত ফল পেতে শুরু করবেন। অন্যদিকে যাদের দাম্পত্য জীবনে সমস্যা আছে তারা সবাই শ্রাবণ মাসের শেষ সোমবার জাফরান মিশ্রিত জল বা দুধ দিয়ে শিবকে অভিষেক করুন। এতে করে তাদের দাম্পত্য জীবনে সুখ আসবে।

শ্রাবণ সোমবার পূজার আচার
সকালে ঘুম থেকে উঠে স্নান ইত্যাদি থেকে অবসর নেওয়ার পর পরিষ্কার কাপড় পরিধান করুন। বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান। তারপর গঙ্গাজল দিয়ে সমস্ত দেবতাকে অভিষেক করুন। শিবলিঙ্গে গঙ্গাজল ও দুধ নিবেদন করুন। ভগবান শঙ্করকে ফুল ও বেল পাতা অর্পণ করুন। ভগবান শিবের আরতি করুন এবং ভোগ নিবেদন করুন। মনে রাখবেন যে শুধুমাত্র সাত্ত্বিক জিনিস ঈশ্বরের কাছে নিবেদন করা হয়। ভগবান শিবের আরও বেশি করে ধ্যান করার সময় শিব পঞ্চচারী মন্ত্র জপ করুন।

এসব নিয়েই অভিষেক

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শ্রাবণ মাসে বিশুদ্ধ জল দিয়ে শিবকে অভিষেক করলে পুণ্য লাভ হয়। অন্যদিকে শবনে আখের রস দিয়ে শিবের পূজা করলে আর্থিক অবস্থা মজবুত হয়। শ্রাবণ মাসের সোমবার দুধ দিয়ে শিবকে অভিষেক করলে সন্তান লাভের ইচ্ছা পূরণ হয়। অন্যদিকে, শ্রাবণ সোমবার যদি ভগবান শিবকে দই দিয়ে অভিষেক করা হয়, তাহলে শিবের কৃপায় জীবনে আসা বাধা দূর হয়। একইভাবে শ্রাবণ মাসের সোমবার গরুর খাঁটি ঘি দিয়ে শিবকে অভিষেক করা খুবই শুভ বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে শিবকে ঘি দিয়ে অভিষেক করলে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দূর হয়। অন্যদিকে, শ্রাবণ মাসের সোমবার গঙ্গাজল দিয়ে শিবকে অভিষেক করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে।

আরও পড়ুন- মহাভারতের যোদ্ধা এখনও এই মন্দিরে নিত্য পুজো করেন, রহস্যময় এই স্থানের গল্প চমকে দেবে

আরও পড়ুন-  শ্রাবণ মাসে যদি এই নিয়মগুলি মানতে পারেন, বাস্তু মতে বাড়িতে কখনও আসতে পারে না আর্থিক সমস্যা

আরও পড়ুন- শ্রাবণ মাসে বাড়িতে এই গাছগুলি লাগালে শিব ও লক্ষ্মীর আশির্বাদে হবে টাকার বৃষ্টি

 মহামৃত্যুঞ্জয় মন্ত্র:

ওঁ ত্র্যম্বকম্ যজামহে সুগন্ধিম্ পুষ্টিবর্ধনম্।
উর্বারুকমিব বন্ধনান্ মৃত্যোর্মুক্ষীয় মাঽমৃতাৎ।।

Read more Articles on
Share this article
click me!