দীপাবলির দিন মা লক্ষ্মীর আরাধনার রীতি প্রচলিত, পুজো করতে অনুসরণ করুন এই সকল পদ্ধতি

দীপাবলির দিন অনেক বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা করার রীতি প্রচলিত আছে। এই দিন মা লক্ষ্মীর আরাধনায় সংসারে আর্থিক বৃদ্ধি হয়। ব্যবসায় ঘটে উন্নতি। জীবনের জটিলতা থেকে মুক্তি পেতে এবছর আপনিও বাড়িতে মায়ের আরাধনা করতে পারেন। মা লক্ষ্মীর আরাধনা করতে মেনে চলুন এই বিশেষ পদ্ধতি।

Web Desk - ANB | Published : Oct 19, 2022 9:08 AM IST

কার্তিক অমাবস্যায় মা কালীর আরাধনা করেন সকলে। মনে করা হয়, তিনি জন্ম-মৃত্যু আর সময় নিয়ন্ত্রণ করেন। তাঁর কৃপায় দূর হয় সকল সমস্যা। তেমনই দীপাবলির দিন অনেক বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা করার রীতি প্রচলিত আছে। এই দিন মা লক্ষ্মীর আরাধনায় সংসারে আর্থিক বৃদ্ধি হয়। ব্যবসায় ঘটে উন্নতি। জীবনের জটিলতা থেকে মুক্তি পেতে এবছর আপনিও বাড়িতে মায়ের আরাধনা করতে পারেন। মা লক্ষ্মীর আরাধনা করতে মেনে চলুন এই বিশেষ পদ্ধতি। 

সবার আগে ভালো করে ঠাকুর ঘর পরিষ্কার করে নিন। চাইলে কালীপুজোর আগের দিন ঘর পরিষ্কার করে রাখতে পারেন। এবার পুজোর দিন সকালে ঠাকুর ঘর এক বার মুছে নিন। এবার ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। দীপাবলির দিন মা লক্ষ্মীর আরাধনা করে অনেকে, এবছর পুজো করতে অনুসরণ করুন এই সকল পদ্ধতি।

ঘরের সঠিক দিশায় একটি বেদী বা চৌকি রাখুন। কাঠের চৌকি রাখা শুভ বলে গণ্য হয়। এবার তার ওপর লাল কাপড় পেতে দিন। লাল রঙ শুভ বলে গণ্য হয়। 

এবার একটি তামার পাত্রে জল নিন। তাতে সুপারি, গাঁদা ফুল, মুদ্রা দিন। এই পাত্রের মুখের কাছে আম্রপল্লব দিন। এই পাত্রটি চৌকির ওপর স্থাপন করুন। 

তারপর বেদীর ওপর ধানের শীষ দিয়ে একটি স্তূপ সাজান। তার ওপর হলুদ দিয়ে পদ্মের নকশা করুন। এর ঠিক মাঝখানে রাখুন মা লক্ষ্মীর মূর্তি। এবার গণেশ মূর্তি রাখুন পাত্রের ডান দিক কিংবা দক্ষিণ পশ্চিম দিকে।  পুজোর আগে সঠিক দিকে মূর্তি স্থাপন করা প্রয়োজন। 
  
পুজোর আগে প্রদীপ জ্বালান। মা লক্ষ্মীর সামনে তেল দিয়ে তৈরি প্রদীপ জ্বালান। এই দিন পঞ্চমুখী প্রদীপ জ্বালাতে পারেন। এবার দেবতার সামনে ব্যবসার বই, গুরুত্বপূর্ণ কাগজ রাখতে পারেন। এতে মিলবে উপকার। 

পুজো শুরু আগে কলসিরা গায়ে স্বস্তিক চিহ্ন আঁকুন। ফুল অর্পন করুন। তারপর বিশুদ্ধ জল, পঞ্চামৃত, চন্দন জল ও গোলাপ দল দিয়ে দেবতাকে স্নান করান। হলুদ গুঁড়ো, চন্দন বাটা ও সিঁদুর অর্পন করুন। তারপর মালা ও ফুল দিয়ে প্রতিমা সাজান। এবার পাঠ করুন পুজোর মন্ত্র। এভাবে কালীপুজোর দিন মা লক্ষ্মীর আরাধনা করতে পারেন। এতে ব্যবসা ক্ষেত্রে ঘটবে উন্নতি। দূর হবে সকল আর্থিক জটিলতা। 
 

আরও পড়ুন- শাস্ত্র মতে অনায়াসে সকলের নজর কাড়েন, সব সময় স্পটলাইটে থাকেন এই চার রাশি

আরও পড়ুন- এদের মিথ্যা ধরা কঠিন, এই চার রাশির ছেলে মেয়েদের ফাঁদে ভুলেও পা দেবেন না

আরও পড়ুন- দীপাবলিতে রাশি অনুসারে করুন মায়ের পূজা, মা কালীর আশীর্বাদ পাবেন

Read more Articles on
Share this article
click me!