এদিন সাড়ে সাতি থেকে মুক্তি পাওয়ার সেরা দিন, জেনে নিন শনি জয়ন্তিতে কি করবেন আর কি করবেন না

৩০ বছর পর শনি জয়ন্তীর দিনে, শনি গ্রহটি তার নিজস্ব রাশি কুম্ভ রাশিতে উপস্থিত রয়েছে। সামগ্রিকভাবে, গ্রহ এবং নক্ষত্রের এই সমন্বয় কিছু রাশির জন্য খুব শুভ। এই পরিস্থিতি ৪টি রাশিতে রাজ যোগ তৈরি করছে, যা তাদের শক্তিশালী সুবিধা দেবে। জেনে নিন এই বিশেষ দিনে কি করবেন আর কি করবেন না-
 

Web Desk - ANB | Published : May 30, 2022 4:35 AM IST

৩০ মে আর্থাৎ আজ শনি জয়ন্তী। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় শনি জয়ন্তী পালিত হয় এবং এই বছর এটি সোমবতী অমাবস্যা। এটি বছরের শেষ সোমবতী অমাবস্যা অর্থাৎ এর পর সারা বছরে সোমবার আর কোনও অমাবস্যা পড়বে না। এছাড়া আজ বট সাবিত্রী উপবাসও রাখা হবে। এছাড়াও, আরেকটি আশ্চর্যজনক কাকতালীয় ঘটনা হল যে ৩০ বছর পর শনি জয়ন্তীর দিনে, শনি গ্রহটি তার নিজস্ব রাশি কুম্ভ রাশিতে উপস্থিত রয়েছে। সামগ্রিকভাবে, গ্রহ এবং নক্ষত্রের এই সমন্বয় কিছু রাশির জন্য খুব শুভ। এই পরিস্থিতি ৪টি রাশিতে রাজ যোগ তৈরি করছে, যা তাদের শক্তিশালী সুবিধা দেবে। জেনে নিন এই বিশেষ দিনে কি করবেন আর কি করবেন না-

জেনে নিন কি করবেন-
১) ভুল করেও শনিদেবের পূজোর সময় এটা করবেন না
বিশেষজ্ঞরা বলছেন, শনিদেবের পূজা করার সময় তার চোখের দিকে তাকানো উচিত নয়। যে ব্যক্তি শনিদেবকে পূজা করার সময় তার চোখের দিকে তাকায় সে প্রতিমুখী দৃষ্টিতে ভুগতে পারে। শনিদেবের পূজা করার সময় সর্বদা তাঁর পায়ের দিকে চোখ রাখুন, এতে শনিদেবের আশীর্বাদ পাওয়া যায়।
২) শনি জয়ন্তীতে এই লোকদের বিরক্ত করবেন না-
কোনও ব্যক্তি যদি দরিদ্র, অসহায়, দুর্বল ইত্যাদিকে কষ্ট দেয়, তবে সে শনিদেবের কুদৃষ্টি থেকে রেহাই পায় না। শনি জয়ন্তীতে এই ধরনের লোকদের দান করুন এবং তাদের সাহায্য করুন, এটি শনি দোষ থেকে মুক্তি দেয় এবং শনিদেব ভাল কাজের ফল দেন।
৩) শনি জয়ন্তীতে এই কাজটি করবেন না-
শনি জয়ন্তীতে ছলনা, প্রতারণা ও অন্যায় করা উচিত নয়। এই দিনে মিথ্যা বলা এড়িয়ে চলুন এবং মাংস এবং অ্যালকোহল সেবন করবেন না। শনি জয়ন্তীতে কোনও প্রকার ভুল কাজ না করলে মহাদশা থেকে মুক্তি পাওয়া যায় এবং শনিদেব শুভ ফল দেন।
৪) এই দিনে এই জিনিসগুলি কিনবেন না:
শনি জয়ন্তীতে ভুল করে লোহা বা কাঁচের জিনিস কিনবেন না। লোহা শনি দ্বারা শাসিত হয় এবং কাঁচ রাহু দ্বারা শাসিত হয়, তাই এই দুটি জিনিসই অশুভ প্রভাব ফেলতে পারে। এতে করে আপনাকে আর্থিক সমস্যারও সম্মুখীন হতে হতে পারে।
৫) এই জিনিসগুলি থেকে দূরে থাকুন-
এই দিনে কাঠ, উরদের ডাল, তেলের মতো জিনিস কিনবেন না। শনি জয়ন্তীতে চুল ও নখ কাটা থেকে বিরত থাকুন। বিশেষজ্ঞরা বলছেন, শনি জয়ন্তীতে জুতা ও চপ্পল কেনা উচিত নয়। সেই সঙ্গে তুলসী, পিপল বা বেলপত্রের পাতা বা গাছ ভাঙাও উচিত নয়। এটি করার মাধ্যমে আপনি আপনার জীবনে ঝামেলাকে আমন্ত্রণ জানাবেন।

শনি জয়ন্তীর প্রতিকার শনি সতী সতী ও শনি ধইয়ার হাত থেকে মুক্তি পেতে কি করবেন-
প্রথম প্রতিকার- শনি জয়ন্তীতে খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার বস্ত্র পরিধান করে শনিদেবের পূজা করুন। সম্ভব হলে ব্রত রাখুন। ব্রত পালনকারীদের এই দিনে ফল খাদ্যে থাকা উচিত। আপনি চাইলে রক সল্টও ব্যবহার করতে পারেন।
দ্বিতীয় প্রতিকার- শনি জয়ন্তীর দিন দান বিশেষ গুরুত্বের বলে মনে করা হয়। শনিদেবকে কালো উরদ ডাল, কালো কাপড়, কালো তিল, সরিষার তেল, লোহা, কালো কম্বল, চামড়ার জুতা ইত্যাদি দান করা এই দিনে শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এটি শনির দুর্ভোগ থেকে অনেকাংশে মুক্তি দেয়।

আরও পড়ুন- শনি জয়ন্তীতে অবশ্যই পালন করুন অশ্বত্থ গাছের টোটকা , শনি দেবতার দৃষ্টি থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- শনি দেবতাকে তুষ্ট করলে পালন করুন শনি জয়ন্তী, জেনে নিন পুজোর তিথি

আরও পড়ুন- শনি জয়ন্তী ২০২২ এই দিনে তৈরি হচ্ছে ২ টি শুভ কাকতালীয় যোগ, এই একটি কাজ করলে মিলবে দারুন ফল

তৃতীয় প্রতিকার- শনি জয়ন্তীর দিন আপনাকে অবশ্যই ভগবান হনুমান পূরণ করতে হবে। এছাড়াও শনি চালিসা এবং হনুমান চালিসা পাঠ করুন। এটি করলে শনি দোষ থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়।
চতুর্থ প্রতিকার- শনি জয়ন্তীর শুভ দিন উপলক্ষ্যে সুন্দরকাণ্ড পাঠ করাও খুব শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এটি কুণ্ডলীতে ভগবান শনি সম্পর্কিত সমস্ত সমস্যা থেকে মুক্তি দেয়।
পঞ্চম প্রতিকার- শনি জয়ন্তীর দিন একটি গোটা নারকেল নদীতে বা প্রবাহিত জলে ভাসিয়ে দিতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এটি আপনার জীবনে চিরকাল সুখ এবং শান্তি বজায় রাখবে।

Share this article
click me!