শ্রাবণের দ্বিতীয় সোমবার, শারীরিক সমস্যা থাকলে ব্রত পালনে মেনে চলুন এই নিয়মগুলি

এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ সোমবার উপবাসে পূর্ণ ভক্তি সহকারে ভগবান ভোলেনাথ এবং মা পার্বতীর পূজা করলে কাঙ্খিত বর পাওয়া যায়। বিবাহ, সন্তানের সুখ, অর্থলাভ, রোগব্যাধি থেকে মুক্তি পেতে শ্রাবণ সোমবারের উপবাস অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।
 

Web Desk - ANB | Published : Jul 25, 2022 3:33 AM IST

শ্রাবণ সোমবার উপবাস করার জন্য একটি বিশেষ বিধি রয়েছে। ২৫ জুলাই ২০২২-এ শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবারের সঙ্গে সোম প্রদোষ ব্রতও পালন করা হয়। এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ সোমবার উপবাসে পূর্ণ ভক্তি সহকারে ভগবান ভোলেনাথ এবং মা পার্বতীর পূজা করলে কাঙ্খিত বর পাওয়া যায়। বিবাহ, সন্তানের সুখ, অর্থলাভ, রোগব্যাধি থেকে মুক্তি পেতে শ্রাবণ সোমবারের উপবাস অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।
এই বছর শ্রাবণ মাসের চারটি সোমবার থাকবে। প্রতি সোমবার বিশেষ যোগ গঠনের কারণে এর গুরুত্ব বেড়েছে। শ্রাবণে বৃষ্টি শুরু হয়, তাই সোমবার শ্রাবণের উপবাসে খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে। মূলত মহাদেবের নামে উপবাস রাখা মানেই তা নির্জলা। তবে যারা অসুস্থ বা কোনও রোগের শিকার কিন্তু মনে প্রাণে মহাদেবের নামে উপবাস করতে চান তাঁরা এই বিধি মানতে পারেন। দেশের অন্যান্য বহু স্থানে এই বিধি পালন করা হয়। চলুন জেনে নিই এই ব্রততে কী কী জিনিস খাওয়া যাবে এবং কী করা যাবে না।

শ্রাবণ সোমবার উপবাসে যা খাবেন না

শ্রাবণ সোমবার উপোস থাকলে পেঁয়াজ, রসুন, মশলাদার খাবার গ্রহণ করবেন না। এর ফলে স্বাস্থ্য সমস্যা হতে পারে।
এই ব্রততে খাবার খাওয়া উচিত নয়। এছাড়াও ময়দা, ময়দা, বেসন, সত্তুর তৈরি জিনিস খাবেন না। বেগুন খাঁটি বলে বিবেচিত হয় না। এমন পরিস্থিতিতে যারা শ্রাবণ সোমবার উপবাস করেন তাদের খাবারে বেগুন ব্যবহার করা উচিত নয়।
গোটা শ্রাবণ মাসে মাংস, মাছ ও মদ্যপান অশুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ সোমবার উপবাসে এর সেবনে ফল পাওয়া যায় না।
যারা শ্রাবণ সোমবার উপবাসে দিনে একবেলা খাবার খান তাদের সবুজ শাক খাওয়া উচিত নয়। এটি আপনার স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে।

শ্রাবণ সোমবার উপবাসে কী খাবেন
শ্রাবণ সোমবার উপবাসে পূজার পরেই খাবার গ্রহণ করুন। এই দিনে শুধুমাত্র সাত্ত্বিক খাবার খান। এটি যারা অসুস্থ তাঁদের জন্য নির্জলা উপবাস নয়, তাই আপনি সন্ধব লবণ দিয়ে তৈরি সরবত পান করতে পারেন। ব্রতের কারণে এদিনে মাত্র একবার লবণযুক্ত খাবার খান।
আপনি যদি শুধুমাত্র ফল খেয়ে উপোস থাকেন তবে মৌসুমী ফল খান। এসব ফলের মধ্যে আপেল, ডালিম, কলা, নাশপাতি বা এগুলোর জুস পান করা যেতে পারে।

Read more Articles on
Share this article
click me!