Magh Navaratri: আজ মাঘ নবরাত্রির চতুর্থ দিন, জেনে নিন এই বিশেষ তিথিতে কোন রূপে পুজিত হবেন দেবী

বছরে চার বার নবরাত্রি পালিত হয়। এর মধ্যে দুটি বিখ্যাত আর দুটি গুপ্ত নবরাত্রি (Gupt Navaratri) নামে খ্যাত। চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি জনপ্রিয়। আর গুপ্ত নবরাত্রির হল মাঘ নবরাত্রি (Magh Navaratri) ও আষাঢ় নবরাত্রি। মাঘ নবরাত্রি পালিত হয় জানুয়ারি মাসে। এই সময় দেবী দুর্গার নয়টি রূপের সঙ্গে পুজিত হয় মহাবিদ্যার।

Sayanita Chakraborty | Published : Feb 4, 2022 3:31 AM IST / Updated: Feb 04 2022, 09:02 AM IST

মাঘ নবরাত্রি হল দুটি গুপ্ত নবরাত্রিরে মধ্যে একটি। মাঘ নবরাত্রি (Magh Navaratri) তিথিতে ভক্তরা কালী, তারা দেবী, ত্রিপুরা সুন্দরী, ভুবনেশ্বরী, ছিন্নমস্তা, ত্রিপুরা ভৈরতী মাতা, বগলামুখী মা, মাতঙ্গী এবং কমল মহাবিদ্যার পুজো করা হয়। নবরাত্রি শব্দের অর্থ হল নয়টি রাত। আর নবরাত্রির চতুর্থ দিন। এই সময় নয় দিন ব্যাপী উৎসব চলে। মাতৃদেবীর আরাধনা করা হয় এই কদিন। 
বছরে চার বার নবরাত্রি পালিত হয়। এর মধ্যে দুটি বিখ্যাত আর দুটি গুপ্ত নবরাত্রি (Gupt Navaratri) নামে খ্যাত। চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি জনপ্রিয়। আর গুপ্ত নবরাত্রির হল মাঘ নবরাত্রি (Magh Navaratri) ও আষাঢ় নবরাত্রি। মাঘ নবরাত্রি পালিত হয় জানুয়ারি মাসে। এই সময় দেবী দুর্গার নয়টি রূপের সঙ্গে পুজিত হয় মহাবিদ্যার। দেবীর নয়টি রূপ হল চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী এবং সিদ্ধিধাত্রী। 

আজ পুজিত হচ্ছেন মা কুষ্মাণ্ডা। দেবীর এই অবতার অন্ধকার দূর করেন বলে বিশ্বাস করা হয়। বিশ্বাস করা হয় তিনি ঐশ্বরিক হাসি দিয়ে ব্রাক্ষ্মান্ডা (মহাবিশ্ব) সৃষ্টি করেছেন, যা শক্তির বিকিরণ করে। কুষ্মান্ডা শব্দের অর্থ হল কু অর্থ ক্ষুদ্র, উষমা অর্থ উষ্ণতা। আর অন্ডা শব্দের অর্থ মহাজাগতিক ক্ষেত্র। 

দেবীর কুষ্মাণ্ডার মূর্তি আট হাত বিশিষ্ট। সিংহের ওপর অধিষ্ঠিত থাকেন তিনি। তার হাতে পদ্ম, ধনুক ও তীর, কমন্ডল, বাম হাতে চক্র, গদা, জপমালা ও  কলস রয়েছে। দেবীর আটটি হাত আছে হলে, তাঁকে অষ্টভুজাও বলা হয়। তিনি সূর্যকে শাসন করেন। ভক্তরা একাধিক শারীরিক ব্যাধী থেকে মুক্তি পেতে দেবীর পুজো করে। 

পুজো পদ্ধতি
ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান করে উপবাস ব্রত রাখুন। পুজোর ঘর ভাল করে পরিষ্কার করে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করে নিন। এবার কলস স্থাপন করুন। কলস স্থাপনের জন্য মাটিতে যবের বীজ রাখুন। তার ওপর কলস স্থাপন করুন। নবরাত্রিরের পুজোর সময় পান, হলুদ, সুপারি, চন্দ্র, রোলি, রক্ষাকবচ, যব ব্যবহৃত হয়। এই সময় ৯দিন ধরে দেবীর পুজো হয়। পুজোর এই কদিন নিরামিষ ভোজন করুন, মদ্যপান, পেঁয়াজ-রসুন না খাওয়াই ভালো। পুজো করার সময় কালো কাপড় ও বেল্ট পরবেন না। এবার পুজোর মন্ত্র পাঠ করুন। দেবীকে নৈবেদ্য ও ফল অর্ঘ্য দিন। এক মনে দেবীর বন্দনা করুন। 

আরও পড়ুন: Maghi Purnima 2022: জেনে নিন মাঘী পূর্ণিমার দিন-ক্ষণ-তিথি, পূজোর মুহুর্তার সময়

আরও পড়ুন: Sun Transit 2022: রাশি পরিবর্তন করবে সূর্য, এই ৪ রাশির হাতে আসতে পারে প্রচুর টাকা, বাড়বে সম্পত্তি
 

Share this article
click me!