Magh Navaratri: আজ মাঘ নবরাত্রির ষষ্ঠ দিন, জেনে নিন এই বিশেষ তিথিতে কোন রূপে দেবী পুজিত হবেন

আজ মাঘ নবরাত্রির  (Magh Navaratri) ষষ্ঠ দিন। টানা ৯ দিন ধরে চলে নবরাত্রি উৎসব। এই সময় দেবী দুর্গার নয়টি রূপের সঙ্গে পুজিত হয় মহাবিদ্যার। দেবীর নয়টি রূপ হল চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী এবং সিদ্ধিধাত্রী। 

Sayanita Chakraborty | Published : Feb 6, 2022 5:44 AM IST

বছরে চার বার পালিত হয় নবরাত্রি। এর মধ্যে চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি জনপ্রিয়। আর দুটি গুপ্ত নবরাত্রি (Gupt Navaratri) নামে খ্যাত। এর মধ্যে একটি মাঘ নবরাত্রি ও অন্যটি আষাঢ় নবরাত্রি। টানা ৯ দিন ধরে চলে নবরাত্রি উৎসব। এই সময় দেবী দুর্গার নয়টি রূপের সঙ্গে পুজিত হয় মহাবিদ্যার। দেবীর নয়টি রূপ হল চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী এবং সিদ্ধিধাত্রী। 

আজ নবরাত্রির ষষ্ঠ দিন। এদিন দেবী পুজিত হন কাত্যায়নী রূপে। দেবী কাত্যায়নী একজন যোদ্ধা- দেবী। মা দুর্গার অন্যতম রুদ্র রূপ। এই অবতারে মহিষাসুরকে বদ করেছিলেন দেবী। কাত্য নামক একজন ঋষির অনুরোধে তিনি এসেছিলেন। তাই তাঁর নাম কাত্যায়নী। তিনি সিংহের ওপর আরোহন করেন। দেবীর চার হাতে রয়েছে অস্ত্র। এক হাতে তলোয়ার, এক হাতে পদ্ম, এক হাতে মুদ্রা ও অন্য হাতে তিনি আশীর্বাদ করছেন। 

প্রচলিত আছে, ব্রজ অঞ্চলে দেবী সীতা, রুক্ষ্মিণী এবং গোপীরা দেবী কাত্যায়নীর পুজো করেছিলেন। আজও অবিবাহিত মেয়েরা দেবী কাত্যায়নীর পুজো করে থাকেন। দেবীর কৃপা পেতে নিষ্ঠা ভরে মায়ের পুজো করা হয়। 

দেবী কাত্যায়নীর পুজো করতে কাক ভোরে উঠে গঙ্গা স্নান করার রীতি আছে। তারপর নতুন পোশাক পরুন। পুজোর ঘর ভাল করে পরিষ্কার করে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করে নিন। এবার কলস স্থাপন করুন। কলস স্থাপনের জন্য মাটিতে যবের বীজ রাখুন। তার ওপর কলস স্থাপন করুন। এবার ভগবান গণেশের পুজো শুরু করুন। সব পুজোর আগে ভগবান গণেশের পুজো করা হয়। সিদ্ধিদাতার আশীর্বাদ নিয়ে শুরু করুন মা কাত্যায়নীর পুজো। মা কাত্যায়নীর মন্ত্র জপ করুন। কর্পূর জ্বালিয়ে পুজো করুন। আরতি করে পুজো শেষ করুন। 

এই সময় ৯দিন ধরে দেবীর পুজো হয়। পুজোর এই কদিন নিরামিষ ভোজন করার নিয়ম আছে। এই কদিন পেঁয়াজ-রসুন না খাওয়াই ভালো। এই মদ্যপানও করবেন না। পুজো করার সময় কালো কাপড় ও চামড়ার বেল্ট পরবেন না। এই ৯দিন দেবীকে নৈবেদ্য ও ফল অর্ঘ্য দিন। এক মনে দেবীর বন্দনা করুন। উপবাস করে দেবীর পুজো করুন। পুজো শেষে নিরামিশ ভোজন করে উপবাস ভাঙতে পারেন। নিষ্ঠার সঙ্গে মায়ের পুজো করলে সব কাজে সফল হবেন। 

Share this article
click me!