সোমবতী অমাবস্যায় ছটি শুভ যোগ একসঙ্গে, এই রাশির জাতকরা হবে সৌভাগ্যবান

জ্যোতিষীদের মতে, সোমবার সর্বার্থ সিদ্ধি যোগে অমাবস্যার তিথি শুরু হবে। এছাড়াও বুধাদিত্য, বর্ধমান, সুকর্ম ও কেদার নামের শুভ যোগও এই দিনে তৈরি হচ্ছে।

Parna Sengupta | Published : May 29, 2022 10:10 AM IST

এই বছর ৩০শে মে সোমবার তিনটি উৎসব হওয়ার কারণে এই দিনের গুরুত্ব বাড়ছে। এই দিনে বিবাহিত মহিলারা অবিচ্ছিন্ন সৌভাগ্য অর্জনের জন্য বট সাবিত্রী উপবাস পালন করবেন। 

প্রতি বছর জৈষ্ঠ্য মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যায় পালিত হয় শনি জয়ন্তী। এই বছর এই দিন পড়েছে সোমবতী অমাবস্যা। প্রায় ৩০ বছর পর একই তিথিতে পালিত হবে শনি জয়ন্তী ও সোমবতী অমাবস্যা। শাস্ত্রে এই দিনটির গুরুত্ব রয়েছে বিস্তর। তিথি অনুসারে, এবছর ৩০ মে পালিত হবে শনি জয়ন্তী। অমাবস্যা পড়ছে ২৯ মে রবিবার বেলা ২.৫৪ মিনিটে। ২০ মে সোমবার ৪.৫৯ মিনিট পর্যন্ত থাকবে যোগ। 

এই দিন রয়েছে সর্বার্থ সিদ্ধি যোগ। গঠিত হবে অভিজিৎ মুহূর্ত। অর্থাৎ এবছর শনি জয়ন্তীতে রয়েছে বিশেষ যোগ। অন্য দিকে, এই দিনই পালিত হবে সোমবতী অমাবস্যা। বিশ্বাস করা হয়, এই দিন উপবাস করে ব্রত পালন করলে জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। তেমনই দেবী লক্ষ্মীর আরাধানা করলে এই দিন আর্থিক সমস্যা কেটে যাবে। শাস্ত্রে সোমবতী অমাবস্যার গুরুত্ব বিস্তর। 

এছাড়াও শনি দোষে আক্রান্ত ব্যক্তিরা শনিদেবকে খুশি করতে শনি জয়ন্তীতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করবেন। এই দিনে, সোমবতী অমাবস্যার শুভ ঘটনাও ঘটছে।

সোমবতী অমাবস্যা সোমবার অমাবস্যা নামে পরিচিত। এমনটা বিশ্বাস করা হয় যে সোমবতী অমাবস্যার দিন দরিদ্রদের দান করলে পিতৃপুরুষের আশীর্বাদ পাওয়া যায়। এক দিনে বহু দেবতার আশীর্বাদ পাওয়ার জন্য এই দিনটিকে খুব বিশেষ বলে মনে করা হয়।

সোমবতী অমাবস্যায় গ্রহ ও নক্ষত্রের শুভ সমন্বয়-

জ্যোতিষীদের মতে, সোমবার সর্বার্থ সিদ্ধি যোগে অমাবস্যার তিথি শুরু হবে। এছাড়াও বুধাদিত্য, বর্ধমান, সুকর্ম ও কেদার নামের শুভ যোগও এই দিনে তৈরি হচ্ছে। এই দিনে বৃষ রাশিতে সূর্য ও বুধের মিলনের ফলে বুধাদিত্য যোগ নামক রাজযোগ গঠিত হচ্ছে। ৩০ মে একযোগে ৬টি শুভ যোগ তৈরি হচ্ছে। এদিন শনিদেব বসবেন নিজের রাশি কুম্ভে। 

দেবগুরু বৃহস্পতিও থাকবেন নিজের রাশি মীন রাশিতে। এই দুটি গ্রহের নিজস্ব রাশিতে থাকার কারণে কুম্ভ ও মীন রাশির জাতকরা শুভ ফল পেতে পারেন।

এই বছর সোমবতী অমাবস্যা সোমবার পড়ছে। সোমবার চাঁদের দিন। চন্দ্রকে ওষুধ, সম্পদ ও মনের কারক বলে মনে করা হয়। অন্যদিকে, অমাবস্যা তিথিকে পূর্বপুরুষ বলে মনে করা হয়। শাস্ত্র মতে, চন্দ্রের পিছনের অংশে পিতৃপুরুষের বাস। তাই পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য তর্পণ, শ্রাদ্ধ ইত্যাদি করতে হবে। এই দিনে, চন্দ্র শুভ ফল দেবে কারণ এটি বৃষ রাশিতে রয়েছে।

বৃষ রাশির শাসক গ্রহ শুক্র। শুক্র সূর্য এবং চাঁদের সাথে বন্ধুত্বের অনুভূতি রয়েছে। গ্রহের অবস্থান দ্বারা কাঙ্খিত সাফল্য পাওয়া যেতে পারে।

Share this article
click me!