জ্যৈষ্ঠ অমাবস্যায় এই ৭টি বিশেষ জিনিস দান করলে, ঘরে বৃদ্ধি পায় ধন ও সম্পদ

জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা পড়ছে সোমবার। সোমবার অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে। এবার বছরের শেষ হবে সোমবতী অমাবস্যা। শুধু তাই নয়, এই দিনে বট সাবিত্রী উপবাস ও শনি জয়ন্তীর বিশেষ সমাপতনও হচ্ছে। 
 

Web Desk - ANB | Published : May 29, 2022 6:13 AM IST

সনাতন ধর্মে অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে। প্রতি বছর প্রতি মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে তর্পণ, দান, স্নান ইত্যাদি করা হয়। এবার জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা পড়ছে ৩০ মে। এবার জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা পড়ছে সোমবার। সোমবার অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে। এবার বছরের শেষ হবে সোমবতী অমাবস্যা। শুধু তাই নয়, এই দিনে বট সাবিত্রী উপবাস ও শনি জয়ন্তীর বিশেষ সমাপতনও হচ্ছে। 

এই দিনে পিতৃপুরুষদের দান, স্নান ও নিবেদনের গুরুত্ব আরও বেড়ে যায়। পূর্বপুরুষদের সন্তুষ্ট করতে এবং তাদের আশীর্বাদ পেতে, অমাবস্যার দিনে ৭ টি জিনিস দান করা হয়। পিতৃপুরুষের আশীর্বাদে গৃহে সম্পদ ও খাদ্যশস্য বৃদ্ধি পায় এবং পরিবারের সদস্যদের অনেক উন্নতি হয়। আসুন জেনে নিই অমাবস্যার দিনে কী কী কাজ করা উচিত। 

জ্যৈষ্ঠ অমাবস্যার দিন এই জিনিসগুলি দান করুন
জ্যৈষ্ঠ মাসের তিথিতে করা দান পূর্বপুরুষদের সন্তুষ্ট করে এবং তাদের খুশি করে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই দিনে ৭টি জিনিস দান করলে খুব উপকার হয় বলে বলা হয়। এই দিনে চাল, গম, যব, ভুট্টা, ছোলা, মুগ ডাল, তিল।

এসব দান করার গুরুত্ব 
অমাবস্যার দিনে ৭ ধরনের খাদ্যশস্য দান করা হয়। এই ৭ ধরনের খাবার দুটিই ৭টি গ্রহের সঙ্গে সম্পর্কিত। অমাবস্যার দিনে এই জিনিস দান করলে গ্রহের শুভ ফল পাওয়া যায়। এই দিনে সাদা তিল দান করলে শুক্র গ্রহ শক্তিশালী হয়। মুগ ডাল দান করলে বুধ গ্রহ শক্তি পায়। যবের দান, বৃহস্পতি গ্রহ, মসুর দান মঙ্গল গ্রহকে শক্তিশালী করে। একই সঙ্গে অমাবস্যার দিনে ধানের সম্পর্ক চন্দ্র গ্রহের সঙ্গে সম্পর্কিত বলা হয়। অমাবস্যার দিনে গম এবং কালো ছোলা দান শনি ও সূর্য গ্রহকে শক্তিশালী করতে বিশেষভাবে উপকারী।  

আরও পড়ুন- রবিবারে কেমন থাকবে ১২ রাশির লাভ লাইফ, দেখে নিন প্রেমের রাশিফল

আরও পড়ুন- বাংলা বছরের দ্বিতীয় মাস কেমন প্রভাব ফেলবে মকর রাশির উপর, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- এই অমাবস্যা তিথিতে মা সারদা-কে দেবী রূপে পুজো করেন রামকৃষ্ণ

সাত ধরনের সিরিয়ালের উপকারিতা-  
এমনটা বিশ্বাস করা হয় যে জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে এই ৭টি শস্য দান করলে পিতৃপুরুষের আশীর্বাদ পাওয়া যায়। জীবনে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। ধন ও শস্য লাভ হয় এবং ব্যক্তি রোগ ও অকালমৃত্যুর ভয় থেকে মুক্ত হয়। এই দিনে করা দান ব্যক্তির সমস্ত পাপ বিনষ্ট করে। এছাড়াও, এই দিনে সপ্তধন দান করা একজন ব্যক্তিকে গ্রহের দোষ এবং পিতৃদোষ থেকে মুক্তি পেতে সহায়তা করে। 

Share this article
click me!