সূর্যগ্রহণ শেষ হওয়ার পরেই করুন এই কাজ, পরিবারের উপর কোন খারাপ প্রভাব পড়বে না

কথিত আছে যে সূর্যগ্রহণের সময় শুধুমাত্র ঈশ্বরকে স্মরণ করা উচিত। আমরা আপনাকে বলি যে ২০২২ সালের এই সূর্যগ্রহণটি বছরের শেষ এবং দ্বিতীয় গ্রহন যার সূতক কাল ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। 
 

Web Desk - ANB | Published : Oct 25, 2022 9:42 AM IST

সূর্যগ্রহণকে জ্যোতিষশাস্ত্রে একটি অশুভ ঘটনা বলে মনে করা হয়। এই দিনে পূজা-অর্চনা ও যেকোনো ধরনের শুভকাজ নিষিদ্ধ। কথিত আছে যে সূর্যগ্রহণের সময় শুধুমাত্র ঈশ্বরকে স্মরণ করা উচিত। আমরা আপনাকে বলি যে ২০২২ সালের এই সূর্যগ্রহণটি বছরের শেষ এবং দ্বিতীয় গ্রহন যার সূতক কাল ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। 

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্যগ্রহণের সময় যেমন কিছু কাজ নিষিদ্ধ, তেমনি সূর্যগ্রহণের পরপরই কিছু কাজ করা খুবই জরুরি। এটা বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণের সময় নেতিবাচক শক্তি প্রবাহিত হয়। এমতাবস্থায়, সূর্যগ্রহণের পরে কিছু কাজ করা উচিত যাতে এটি শেষ হয় এবং এর প্রভাব এড়ানো যায়। 

সূর্যগ্রহণের পর এই কাজটি করতে হবে-
সূর্যগ্রহণ শেষ হলে তুলসী গাছে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধ করুন। 
গ্রহন শেষ হওয়ার পর বাড়ির পূজা বা পূজার স্থানে গঙ্গাজল ছিটিয়ে দিন। এতে করে নেতিবাচক শক্তি নষ্ট হয়ে যায়। 
এই সময়ে, গর্ভবতী মহিলাদের নিজেদের বিশেষ যত্ন নেওয়া উচিত। বলা হয়ে থাকে যে গ্রহনের সময় নির্গত নেতিবাচক শক্তি গর্ভবতী মহিলার অনাগত সন্তানের উপর পড়ে। এমন অবস্থায় সূর্যগ্রহণের পর স্নান করুন। 
জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহন শেষে তিল ও ছোলার ডাল দান করা হয়। কথিত আছে যে এটি করলে জীবনের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। 
সূর্যগ্রহণ শেষ হওয়ার পরে, আপনাকে অবশ্যই ঘর ঝাড়ু দিয়ে মুছে ফেলতে হবে। এটি করলে নেতিবাচক শক্তি দূর হয়। 
গ্রহনের পর স্নানের পাশাপাশি দানকেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তাই সাধ্যমত দান করুন। 
স্নানের সময় জলে গঙ্গাজল মিশিয়ে দিলে গ্রহনের নেতিবাচক প্রভাব দূর হয়। 
এই দিনে দেবতাদের দর্শন করা শুভ বলে মনে করা হয়। তাই গ্রহন শেষ হলে স্নান করে দেবতাদের দর্শন করুন। 

আরও পড়ুন- আর কয়েক মুহূর্ত পরেই ঘটবে বছরের শেষ সূর্যগ্রহণ, জেনে নিন দেশে কখন এবং কোথায় দেখা যাবে

আরও পড়ুন- ২৫ অক্টোবরের সূর্যগ্রহণ, কোন কোন রাশিকে কষ্ট দেবে এবং কোন রাশিগুলির খুলবে ভাগ্য জেনে নিন

আরও পড়ুন- মহাভারত যুদ্ধের আগে কার্তিক মাস এমনই ২টি গ্রহণের যোগের সৃষ্টি হয়েছিল, দুর্ঘটনার আশঙ্কা জ্যোতিষ মহলে

পঞ্জিকা অনুযায়ী আজ ২৫ অক্টোবর এই বছরের শেষ সূর্যগ্রহণ ঘটছে। ভারতীয় সময় অনুযায়ী, এই সূর্যগ্রহণ শুরু হবে দুপুর ২টা ২৯ মিনিটে। তবে এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে বিকেল ৪টা ২২ মিনিটে। এমন পরিস্থিতিতে, ২৫ অক্টোবর বিকেল ৪ টার আগে সূর্যগ্রহণের সুতক সময় শুরু হয়েছে, যা সূর্যাস্তের সঙ্গে শেষ হবে।

জ্যোতিষ শাস্ত্রের নিয়ম অনুযায়ী সূতক কালে কোনও পূজা বা শুভ ও শুভ কাজ করা নিষিদ্ধ। এই কারণে আজ মথুরার সব মন্দির বন্ধ থাকবে এবং কোনও পূজা হবে না। মন্দিরের দরজা বন্ধ থাকবে। এছাড়া এবার অন্নকূট মহোৎসব ও গোবর্ধন পূজা, যা দীপাবলির দ্বিতীয় দিনে উদযাপিত হয়, মঙ্গলবার সূর্যগ্রহণ এবং এর সূতক সময়ের কারণে উদযাপিত হবে না। এই সূর্যগ্রহণের ছায়া ব্রজের মন্দিরেও পড়বে। মথুরায় শ্রী কৃষ্ণের জন্মস্থান, বাঁকে বিহারী, যেখানে রঙ্গনাথ মন্দিরের দরজা সূর্যগ্রহণ এবং তার আগে সূতক সময়কালে বন্ধ থাকবে।

Share this article
click me!