সোমবতী অমাবস্যায় তৈরি হচ্ছে সুকর্ম ও ধৃতি যোগ, জেনে নিন এর গুরুত্ব ও মুহুর্ত

হিন্দু ধর্মে প্রতিটি অমাবস্যার একটি বিশেষ তাৎপর্য রয়েছে। কিন্তু এই অমাবস্যা যখন সোমবার হয়, তখন এর গুরুত্ব বহুগুণ বেড়ে যায়। এই বছরের শেষ সোমবতী অমাবস্যা ৩০ মে পড়ছে। এইবার এই সোমবতী অমাবস্যার দিনে ২টি বিশেষ যোগ গঠিত হচ্ছে। যার কারণে এই সোমবতী অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে।
 

Web Desk - ANB | Published : May 14, 2022 8:34 AM IST

পঞ্জিকা অনুসারে, এক মাসে একটি অমাবস্যা রয়েছে। এভাবে বছরে মোট ১২টি নতুন চাঁদ হয়। এর মধ্যে অমাবস্যা যা সোমবার পড়ে। একে সোমবতী অমাবস্যা বলা হয়। যাইহোক, হিন্দু ধর্মে প্রতিটি অমাবস্যার একটি বিশেষ তাৎপর্য রয়েছে। কিন্তু এই অমাবস্যা যখন সোমবার হয়, তখন এর গুরুত্ব বহুগুণ বেড়ে যায়। এই বছরের শেষ সোমবতী অমাবস্যা ৩০ মে পড়ছে। এইবার এই সোমবতী অমাবস্যার দিনে ২টি বিশেষ যোগ গঠিত হচ্ছে। যার কারণে এই সোমবতী অমাবস্যার বিশেষ তাৎপর্য রয়েছে।

এটি সোমবতী অমাবস্যার বিশেষ যোগ -

পঞ্চাঙ্গ অনুসারে, ২০২২ সালের শেষ সোমবতী অমাবস্যায় সুকর্ম ও ধৃতি যোগের শুভ সংমিশ্রণ তৈরি হচ্ছে। দ্বিতীয় বিশেষ বিষয় হল এই দিনে বট সাবিত্রী উপবাসও পালন করা হয়। সোমবতী অমাবস্যা এবং বট সাবিত্রী ব্রত উভয়েই, বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু এবং তাদের সুখী দাম্পত্য জীবনের জন্য উপবাস পালন করে। এই উপবাসে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর আরাধনা করা হয় এবং বটবৃক্ষের পুজোর সঙ্গে ১০৮ বার প্রদক্ষিণ করা হয়।

আরও পড়ুন- কুম্ভ রাশিতে শনির প্রবেশে তৈরি পঞ্চ মহাপুরুষ যোগ, জেনে নিন কোন রাশিগুলির উপর পড়েছে এর প্রভাব

আরও পড়ুন- ৩০ বছর পর শনির গোচরের ফলে পরিবর্তন আসবে এই রাশিগুলির জীবনে, দুদিন পর থেকেই ভাগ্য উজ্জ্বল হবে এদের

আরও পড়ুন- এই ৩টি রাশিতে বজায় থাকে মহাদেবের কৃপা, এদের নিয়মিত এই মন্ত্র জপে কাটবে ৫ দোষ

সোমবতী অমাবস্যা ২০২২ তে এই ২ টি শুভ যোগ কখন গঠিত হচ্ছে ?
সোমবতী অমাবস্যার দিন অর্থাৎ ৩০ মে, সকাল ১১ টা বেজে ৩৯ মিনিট পর্যন্ত সুকর্ম যোগ শুরু হবে তারপর ধৃতি যোগ শুরু হবে। 
সুকর্ম যোগের গুরুত্বঃ জ্যোতিষ শাস্ত্র অনুসারে সুকর্ম যোগে করা কর্মে অবশ্যই সাফল্য অর্জিত হয়। এই যোগ বিশেষ করে চাকরি পরিবর্তন এবং শুভ কাজ করার জন্য শুভ বলে মনে করা হয়।
ধৃতি যোগের গুরুত্ব : জ্যোতিষশাস্ত্রে ধৃতি যোগকে কোনো ভবন ও স্থানের ভিত্তিপ্রস্তর স্থাপন, মাটিতে পূজা করা বা ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এই যোগে স্থাপিত ভিত্তিপ্রস্তর আজীবন আরাম প্রদান করে।

Share this article
click me!