বছরের প্রথম সূর্য গ্রহণ, জেনে নিন এই সময় কি করবেন কি করবেন না

সূর্যগ্রহণকে ধর্মীয়ভাবে অশুভ মনে করা হলেও বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে একে স্বর্গীয় ঘটনা হিসেবে দেখা হয়। জ্যোতির্বিজ্ঞানী এবং জ্যোতিষীদের ২০২২ সালের সূর্যগ্রহণের সময় সূতক সময়ের উপর বিশেষ নজর রয়েছে। 
 

Web Desk - ANB | Published : Apr 30, 2022 4:45 AM IST / Updated: Apr 30 2022, 11:52 AM IST

সূর্য গ্রহণ ২০২২ ভারত তারিখ ও সময় এই বছর এপ্রিল মাসে, ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে। সূর্যগ্রহণকে ধর্মীয়ভাবে অশুভ মনে করা হলেও বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে একে স্বর্গীয় ঘটনা হিসেবে দেখা হয়। জ্যোতির্বিজ্ঞানী এবং জ্যোতিষীদের ২০২২ সালের সূর্যগ্রহণের সময় সূতক সময়ের উপর বিশেষ নজর রয়েছে। 
৩০ এপ্রিল এই গ্রহনটি দক্ষিণ ও পশ্চিম আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক এবং অ্যান্টার্কটিকার মতো দেশগুলিতে দৃশ্যমান হবে। সূর্যগ্রহণের সময় ভারতে ৩০ এপ্রিল শনিবার মধ্যরাতে ১২ টা বেজে ১৫ মিনিট থেকে ভোর ৪ টে বেজে ৭ মিনিট পর্যন্ত হবে। 
এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। স্পেস ডট কম অনুসারে দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, অ্যান্টার্কটিক মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরের কিছু অংশে দেখা যাবে গ্রহণ। ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রণ চলবে প্রায় তিন ঘন্টা ৫২ মিনিট। এবার গ্রহণে সূর্যের সর্বাধিক ৫৪ শতাংশ অস্পষ্ট অনুভূত হবে। তবে, এবার ভারতে সূর্যগ্রহণটি দৃশ্যমান হবে না। সে কারণে ভারতে সূতক কাল পালিত হবে না। সে যাই হোক, শাস্ত্র গ্রহণের ভূমিকা রয়েছে। 
ভারত এবং অন্যান্য অনেক দেশে সৌরগ্রহণ সম্পর্কে অনেক বিশ্বাস রয়েছে। একই সঙ্গে, ধর্মীয় এবং জ্যোতিষ দৃষ্টিকোণ থেকে গ্রহণের খুব গুরুত্ব রয়েছে। সূর্যগ্রহণ সম্পর্কে আমাদের মনেও বিভিন্ন ধরণের কৌতূহল জাগে এবং আমরা এটি সম্পর্কে অনেক কিছু জানতে চাই।

সূর্যগ্রহণে এই কাজটি করবেন না-
১) মনে করা হয় সূর্যগ্রহণের সময় চুলে তেল দেওয়া, খাবার খাওয়া, ঘুমনো, চুল বাঁধা, কাপড় ধোয়া, রান্না করা ইত্যাদি কাজগুলি এড়ানো উচিত। 
২) আবার মনে করা হয় সূর্যগ্রহণের সময় ঈশ্বরের প্রতিমা স্পর্শ করা উচিত নয়। সূর্যগ্রহণের সময় শস্য গ্রহণ করা উচিত নয়। 
৩) এটি বিশ্বাস করা হয় যে এই সময়ে, আপনি যত বেশি খাদ্য শস্য খান, তত বেশি নরকে আপনাকে নির্যাতনের শিকার হতে হবে। 
৪) পুরাণ অনুসারে, সূর্যগ্রহণের সময় খাবার খাওয়া পুণ্যকে ধ্বংস করে দেয়। 
৫) আবার সূর্যগ্রহণের সময় কোনও শুভ কাজ করা উচিত নয়। 

সূর্যগ্রহণের সময় এই কাজগুলি করতে পারেন-
১)  ঈশ্বরকে মনে মনে কেবল স্মরণ করা যায়। 
২) শাস্ত্র মতে, সূর্যগ্রহণের আগে, স্নানের পরে ঈশ্বরের উপাসনা করুন এবং প্রার্থনা করুন। 
৩) বিশ্বাস করা হয় গ্রহণের সময় প্রদত্ত অনুদানগুলি স্বাভাবিকের চেয়ে বহুগুণ বেশি ফলন দেয়। 
৪) এই সময়কালে উচিত যে কোনও পুণ্যের কাজ করা।

Share this article
click me!