নতুন বাড়ি বা ফ্ল্যাটে প্রবেশ করছেন? গৃহ প্রবেশের এই নিয়মগুলো জেনে নিন

শাস্ত্র মতে মাঘ, ফাল্গুন, বৈশাখ, জ্যৈষ্ঠ প্রভৃতি মাস গৃহপ্রবেশে শুভ বলে বিবেচিত হয়েছে। মাঘ মাসে প্রবেশকারী ব্যক্তি অর্থ লাভ করেন।

Parna Sengupta | Published : May 1, 2022 5:36 PM IST

শাস্ত্র অনুসারে মাঘ, ফাল্গুন, বৈশাখ, জ্যৈষ্ঠ প্রভৃতি মাস গৃহপ্রবেশে শুভ বলে বিবেচিত হয়েছে। এ মাসে যারা ঘরে প্রবেশ করে তারা সম্পদ ও তৃপ্তি লাভ করে। আমাদের জীবনে বাস্তুর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এটা আমাদের দৈনন্দিন রুটিন প্রভাবিত করে। প্রায়শই মানুষ মনে করে যে ঘরে সমস্যা আছে বা প্রতিদিন কিছু ক্ষতি হচ্ছে। 

এমনটা বিশ্বাস করা হয় যে বাস্তু শান্তির পূজা করলে ঘরের ভিতরের সমস্ত নেতিবাচক শক্তি দূর হয়, ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। উত্তরায়ণ সনে বাস্তু পূজা করেই নতুন গৃহে প্রবেশ করতে হবে। তার আগে যতটা সম্ভব বাস্তু জপ করতে হবে। শাস্ত্র মতে মাঘ, ফাল্গুন, বৈশাখ, জ্যৈষ্ঠ প্রভৃতি মাস গৃহপ্রবেশে শুভ বলে বিবেচিত হয়েছে। মাঘ মাসে প্রবেশকারী ব্যক্তি অর্থ লাভ করেন।

Latest Videos

যে ব্যক্তি তার নতুন বাড়িতে ফাল্গুন মাসে বাস্তুপূজা করে, সে পুত্র, পৌত্র ও ধন-সম্পদ লাভ করে এবং জীবনে সন্তুষ্ট থাকে। চৈত্র মাসে নতুন বাড়িতে বসবাস করতে যাওয়া ব্যক্তিকে অর্থের অপচয় বহন করতে হয়।
বৈশাখ মাসে গৃহপ্রবেশকারীর জন্য অর্থ ও শস্যের কোনো অভাব নেই। যে ব্যক্তি পশু ও পুত্র সুখ চায়, সেই ব্যক্তিকে জ্যেষ্ঠ মাসে তার নতুন গৃহে প্রবেশ করা উচিত। বাকি মাসগুলো বাস্তু পূজা ও গৃহপ্রবেশে সহজ ফল দেয়।

মলমাসে গৃহপ্রবেশ নয়

বাস্তু মতে, শুক্লপক্ষের প্রতিপদ থেকে কৃষ্ণপক্ষের দশমী তিথি পর্যন্ত গৃহপ্রবেশ পরিবারের জন্য শুভ বলে মনে করা হয়। এমনকি সূর্য মাসে অর্থাৎ ধনু রাশিতেও নতুন বাড়িতে প্রবেশ করা উচিত নয়। যে ব্যক্তি পুরাতন বাড়িটি নতুন করে, এবং তার পুরানো বাড়িতে ফিরে যেতে চায়, সে সময় উপরোক্ত বিষয়গুলি বিবেচনা করা উচিত নয়।

ঘরের দরজা দক্ষিণ দিকে থাকলে একম, ছট, গয়রা ইত্যাদি তিথিতে গৃহে প্রবেশ করতে হবে। পশ্চিম দিকের দ্বারে দুজ, সাতম ও বরস তিথিকে শ্রেষ্ঠ বলা হয়।

যে কোনো জমিতে বাড়ির সীমানা প্রাচীর তৈরি হওয়ার সাথে সাথে বাস্তু পুরুষ সেই বাড়িতে উপস্থিত হন এবং গৃহ বাস্তু অনুসারে তাঁর শরীরের বিভিন্ন অংশ তাঁর একাশিটি পদে (অংশ) এবং পঁয়তাল্লিশটি দেবতা স্থাপিত হন। 

বৈজ্ঞানিকভাবে, যে কোনও বাড়ি বা জমিতে পঁয়তাল্লিশটি বিভিন্ন শক্তি পাওয়া যায় এবং সেই শক্তিগুলির সঠিক ব্যবহার হল বাস্তুশাস্ত্র। এইভাবে বাস্তু পুরুষের যে পদে বিধিবিরুদ্ধ স্থাপনা বা নির্মাণ করা হয়, সেই পদের দেবতা তার স্বভাব অনুযায়ী ফল দেন।

আরও পড়ুন- জন্মছকে বুধের প্রভাব, জ্যোতিষ মতে জানুন এর প্রভাবে জীবনে কি কি পরিবর্তন ঘটে

আরও পড়ুন- আর্থিক সমস্যা থেকে সঞ্চয়ে বাধা, বাস্তুর এই নিয়ম মেনে কাটিয়ে উঠুন সকল সমস্যা

আরও পড়ুন- অন্যতম ও ঐতিহ্যবাহী ​​বুদ্ধ পূর্ণিমা, জানুন এর তিথি, শুভ সময় এবং ধর্মীয় তাৎপর্য

ঘরে প্রবেশের আগে বাস্তু শান্তি করা শুভ। এর জন্য শুভ রাশি ও তিথি নিম্নরূপ-
শুভ দিন - সোমবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার
শুভ তিথি - শুক্লপক্ষের দ্বিতিয়া, তৃতীয়া, পঞ্চমী, সপ্তমী, দশমী, একাদশী, দ্বাদশী ও ত্রয়োদশী।
শুভ নক্ষত্র - অশ্বিনী, পুনর্বাসু, পুষ্য, হস্ত, উত্তরফাল্গুনী, উত্তরাষাঢ়, উত্তরভাদ্রপদ, রোহিণী, রেবতী, শ্রাবণ, ধনিষ্ঠ, শতাব্দী, স্বাতী, অনুরাধা এবং মাঘ।
অন্যান্য বিবেচনা- চন্দ্রবল, লগ্ন শুদ্ধি এবং ভাদ্র বিবেচনা করা উচিত।

Share this article
click me!

Latest Videos

ত্রাতার ভূমিকায় শুভেন্দু, পাঁশকুড়ার মত দাসপুরেও বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়ির জন্য দিলেন আর্থিক সহায়তা
RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar
খাঁচা থেকে সোজা বাড়িতে! ববির 'বাঘ' অনুব্রত কি বললেন মমতাকে! দেখুন | Anubrata Mondal Latest Speech
টালিগঞ্জের স্টুডিও পাড়ার ঘটনায় গর্জে উঠলেন লকেট, দেখুন কাদের করলেন দোষারোপ | Locket Chatterjee
'দিদিমণির জুতো সবসময় পরিষ্কার থাকে কেন?' প্রশ্ন করেই নিজেই উত্তর দিলেন সুকান্ত | Sukanta Majumdar