সূর্যগ্রহণ শেষ হল, জেনে নিন কবে হবে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ এবং এই সংক্রান্ত সমস্ত তথ্য

জ্যোতিষশাস্ত্র অনুসারে, ২০২২ সালে ঘটতে থাকা দুটি চন্দ্রগ্রহণই হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। ভারতে ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহণের প্রভাব শুভ বা অশুভ। বিশ্বের অনেক দেশেই প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে। এই চন্দ্রগ্রহণের প্রভাব ভারতের মানুষের ওপর কম পড়বে।
 

deblina dey | Published : May 1, 2022 12:00 PM IST / Updated: May 11 2022, 10:14 AM IST

পঞ্জিকা অনুসারে, এই বছর অর্থাৎ ২০২২ সালে দুটি চন্দ্রগ্রহণ হবে। ১৬ মে ২০২২ তারিখে প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে, যা হবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ২০২২ সালে ঘটতে থাকা দুটি চন্দ্রগ্রহণই হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। ভারতে ধর্মীয় বিশ্বাস অনুসারে, গ্রহণের প্রভাব শুভ বা অশুভ। বিশ্বের অনেক দেশেই প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে। এই চন্দ্রগ্রহণের প্রভাব ভারতের মানুষের ওপর কম পড়বে।

প্রথম চন্দ্রগ্রহণ কখন হবে  (চন্দ্রগ্রহণ ২০২২)
জ্যোতিষশাস্ত্র অনুসারে, ভারতের প্রথম চন্দ্রগ্রহণ ১৬ মে ২০২২-এ এবং দ্বিতীয় চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর ২০২২-এ ঘটবে। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়লে তাকে চন্দ্রগ্রহণ বলে। একটি চন্দ্রগ্রহণ সর্বদা একটি পূর্ণিমার দিনে ঘটে। চন্দ্রগ্রহণের সময় অনেক কাজ নিষিদ্ধ।

ভারতে চন্দ্রগ্রহণের সময় 
ভারতীয় সময় অনুযায়ী, বছরের প্রথম চন্দ্রগ্রহণ সোমবার, ১৬ মে, ২০২২, সকাল ৮ টা বেজে ৫৯ মিনিটে-এ ঘটবে এবং সকাল ১০ টা বেজে ২৩ মিনিট পর্যন্ত থাকবে। এটি হবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। ভারতে এই চন্দ্রগ্রহণের দৃশ্যমানতা শূন্য হবে, তাই এখানে এর সূতক কালকে ভারতে বিবেচনা করা হত না।

দ্বিতীয় চন্দ্রগ্রহণ কখন ঘটবে ?
চলতি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ৮ নভেম্বর। ভারত সহ অনেক দেশেও এটি দেখা যায়। পূর্ণ চন্দ্রগ্রহণের কারণে এতেও সূতক বৈধ হবে। চন্দ্রগ্রহণের সময় শুরু হবে দুপুর ১টা ৩২ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ৭টা ২৭ মিনিটে।

চন্দ্রগ্রহণ ২০২২ সূতক সময়কাল 
বছরের প্রথম চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে এবং এটি একটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণও। তাই এর সুতক আমল বৈধ হবে। চন্দ্রগ্রহণের সূতক সময়কাল ৯ ঘন্টা। এটি চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে শুরু হয় এবং চন্দ্রগ্রহণের শেষের সাথে শেষ হয়। চন্দ্রগ্রহণের সময় সূতক সংক্রান্ত যাবতীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

আরও পড়ুন- মীন রাশিতে শুক্রের গোচর, কেমন প্রভাব ফেলবে ১২ টি রাশির উপর

আরও পড়ুন- সূর্য গ্রহণের দিন শনি দেবতার পুজো করলে উপকৃত হবেন, জেনে নিন কেন করবেন 

আরও পড়ুন- পায়ের আঙ্গুলে আংটি পরার সময় এই ভুলগুলি কখনই নয়, স্বামীর জীবন দেখা দিতে চরম সর্বনাশ


কোথা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে
২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায়ও দৃশ্যমান হবে। কারণ এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এর সুতক সময় এখানে কার্যকর হবে না।

ভারতে প্রথম চন্দ্রগ্রহণের প্রভাব
ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। তাই এর সূতক কাল ভারতে বিবেচিত হবে না। এছাড়াও, এই চন্দ্রগ্রহণের শুভ বা অশুভ প্রভাব ভারতে অনুভূত হবে না।
 

Share this article
click me!