এগুলিই হল সুখী দাম্পত্য জীবনের চাবিকাঠি, জানায় চাণক্য নীতি

  • চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
  • সাফল্যের পথ খুব কঠিন নয়
  • সুখী দাম্পত্য জীবনের রহস্য
  • এই বিষয়গুলি জীবন থেকে মুছে ফেলা উচিত

Asianet News Bangla | Published : Aug 24, 2020 4:18 AM IST / Updated: Aug 24 2020, 10:22 AM IST

চাণক্য-কে সেরা পণ্ডিতদের মধ্যে গণনা করা হয়। আচার্য চাণক্য মানবকে প্রভাবিত করার প্রতিটি বিষয় খুব গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। এই কারণেই চানক্যের নীতি আজও  আলোচনা প্রাসঙ্গিক বিষয়ে উঠে আসে। এটা বিশ্বাস করা হয় যে যিনি আচার্য চাণক্য এর চাণক্য নীতি নিয়মিত অধ্যয়ন করেন, তার জীবন থেকে দুঃখ ও দুর্দশা দূর হয়। ব্যক্তি প্রতিটি পরিস্থিতিতে বাস করতে আসে।

চাণক্যের মতে স্বামী-স্ত্রীর সম্পর্ক সিল্কের সুতোর মতো। স্বামী এবং স্ত্রীর সম্পর্ক প্রেম এবং বিশ্বাসের উপর নির্ভর করে। এই দুটি জিনিস যখন ভেঙে পড়তে শুরু করে, তখন স্বামী-স্ত্রীর সম্পর্ক দুর্বল হতে শুরু করে। এই সম্পর্কের মধ্যে যখন ফাটল দেখা দেয় তখন ব্যক্তির জীবনে উত্তেজনা এবং বিভেদ দেখা দেয়। স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে যখন দূরত্ব আসতে শুরু করে, তখন ব্যক্তি যতই মেধাবী এবং পণ্ডিত হন না কেন, তিনি মানসিক চাপে ভুগতে থাকেন। তাই সুখী দাম্পত্য জীবন কাটানোর জন্য চাণক্যের এই বিষয়গুলি জীবন থেকে মুছে ফেলা উচিত।

বিবাহিত জীবনে কখনও সুখের অভাব বোধ করবেন না। আপনি যখনই সুযোগ পাবেন এই মুহুর্তটি উপভোগ করুন। জীবনের সুখের মুহূর্তগুলিকে কখনই বৃথা যেতে দেবেন না। এই মুহুর্তগুলি স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ককে দৃঢ় করে তোলে এবং আগত সমস্যাগুলি হ্রাস করে। স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে সম্মান ও শ্রদ্ধার থাকা উটিত। এই দুটি জিনিস না থাকলে ভাল সম্পর্ক থাকা সত্ত্বেও মর্যাদার প্রাচীরটি পড়ে যায়। একে অপরকে শ্রদ্ধা ও শ্রদ্ধা করে জীবনযাপন করা উচিত। আপনার জীবন সঙ্গীর ভাল জিনিসগুলি নিয়ে আলোচনা করুন। এতে সম্পর্ক আরও দৃঢ় হয়।

Share this article
click me!