এই ৪ গুণসম্পন্ন মহিলারাই সমাজে বেশি সফল, জানাচ্ছে চানক্য নীতি

  • চাণক্যের শিক্ষা জীবনে সফল হওয়ার অনুপ্রেরণা দেয়
  • সাফল্যের পথ খুব কঠিন নয়
  • সমাজ গঠনে নারীদের বিশেষ অবদান রয়েছে
  • পরিবারের সম্মান বৃদ্ধি করতে প্রধাণ ভূমিকা পালন করেন

Asianet News Bangla | Published : Jul 23, 2020 5:52 AM IST / Updated: Jul 23 2020, 11:24 AM IST

চাণক্য নীতি অনুসারে, সমাজ গঠনে নারীদের বিশেষ অবদান রয়েছে। মহিলারা পরিবারের সম্মান বৃদ্ধি করতে প্রধাণ ভূমিকা পালন করেন। চাণক্যের মতে, মহিলারা অনেক দিক থেকে পুরুষের চেয়ে এগিয়ে। মহিলাদের মধ্যে পুরুষের তুলনায় অনেক বেশি সাহস ও সহনশীলতা রয়েছে। মহিলাদের মধ্যে কাজ শেখার জন্য আরও দক্ষতাও রয়েছে। চাণক্য নীতিতে বলা হয়েছে যে এই ৪ গুণাবলীর অধিকারী মহিলারা পরিবারের উন্নয়নে সহায়তা করে। চাণক্যের মতে মহিলাদের মধ্যে এই ৪ টি গুণ থাকা খুব জরুরি।


নম্রতা-  নম্রতা এমন একটি গুণ যা শত্রুকে মাথা নত করতে বাধ্য করে। একজন মহিলা যিনি নম্র, তিনি সকলের দ্বারা প্রিয় এবং সম্মানিত হন। নম্রতাযুক্ত মহিলা সংবেদনশীল এবং অন্যের স্বার্থ জানেন এবং জানেন।

বেদ অধ্যয়ন - মহিলাদের ধর্ম গ্রন্থ এবং বেদ অধ্যয়ন করা উচিত। যে সকল মহিলা ধর্মীয় গ্রন্থ এবং বেদ অধ্যয়ন করেন এবং তাদের শিক্ষাগুলি অনুসরণ করেন, এই জাতীয় মহিলারা সমাজে সম্মানিত ও সম্মানিত হন। বেদ এবং ধর্মীয় গ্রন্থগুলি সত্য এবং অসত্যের মধ্যে পার্থক্য জানায়। জীবনকে সফল করতে অনুপ্রাণিত করুন।

সাহস-  মহিলাদের মধ্যে সাহসের কোনও অভাব নেই। চাণক্যের মতে পুরুষদের তুলনায় নারীদের বেশি সাহস থাকে। সাহস সঠিক সময়ে সঠিকভাবে ব্যবহার করা উচিত। একজন সাহসী মহিলা তার পরিবারকে রক্ষা করতে সক্ষম।

সত্যের পথ-   যেই মহিলা সত্যের পথে হাঁটেন এমন এক মহিলা সর্বদা পরিবারকে গতি দেয়। এই গুণসম্পন্ন মহিলারা সর্বত্র সম্মান পান। মানব কল্যাণে এই মহিলারা এই গুণ পবিত্রতা বাঁচিয়ে রাখতে সহায়তা করে।

Share this article
click me!