এই অভ্যাসগুলিই একজন মানুষকে দারিদ্র্যতার দিকে ঠেলে দেয়, চাণক্য নীতি

  • শিক্ষকের পাশাপাশি বিদ্বানও ছিলেন চাণক্য 
  • চাণক্য খুব গভীরভাবে মানুষকে প্রভাবিত করে
  • ব্যক্তির নির্দিষ্ট কিছু বিষয় যত্ন নেওয়া উচিত
  • সর্বদা এই জাতীয় অভ্যাস থেকে দূরে থাকুন

Asianet News Bangla | Published : Nov 5, 2020 4:10 AM IST

চাণক্য একজন মহান শিক্ষকের পাশাপাশি বিদ্বানও ছিলেন। চাণক্য সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি এবং কূটনীতি সম্পর্কেও ভাল জ্ঞান রাখেন। চাণক্য খুব গভীরভাবে মানুষকে প্রভাবিত করে সমস্ত বিষয় অধ্যয়ন করেছিলেন। চাণক্য বিশ্বাস করেছিলেন যে কোনও নতুন কাজ শুরুর আগে একজন ব্যক্তির নির্দিষ্ট কিছু বিষয় যত্ন নেওয়া উচিত। চাণক্যের মতে, কোনও ব্যক্তির আকাঙ্ক্ষা এবং লক্ষ্যটি নতুন কাজ দ্বারা নির্ধারিত হয়। কোনও ব্যক্তি যখন নতুন ব্যবসা শুরু করে বা একটি নতুন দায়িত্ব গ্রহণ করে, তখন তাকে খুব গুরুত্ব সহকারে পালন করা উচিত।

আরও পড়ুন- মেষ রাশির কতটা উন্নতি হবে নভেম্বর মাসে, দেখে নিন

আচার্য চাণক্যের নীতিগুলি একজন ব্যক্তিকে একটি সফল এবং ধার্মিক জীবন যাপনের জন্য অনুপ্রাণিত করে। চাণক্য এমন এক ঐতিহাসিক মানুষ, যার কথা বহু শতাব্দী পেরিয়ে যাওয়ার পরেও এখনও প্রাসঙ্গিক। চাণক্যের মতে কিছু অভ্যাস একজন ব্যক্তিতে দারিদ্রতার দিকে ঠেলে নিয়ে যায়। সর্বদা এই জাতীয় অভ্যাস থেকে দূরে থাকুন। চাণক্য বলেছেন যে লক্ষ্মীদেবী এমন ব্যক্তির উপর রাগান্বিত হন যিনি মুখ দাঁত পরিষ্কার করেন না, ফলে সেই ব্যক্তি দারিদ্রতার সীমায় পড়ে থাকেন। 

আরও পড়ুন- বৃহস্পতিবারের ৪ রাশির আর্থিক ব্যয় বৃদ্ধি পেতে পারে, দেখে নিন আপনার রাশিফল

যাঁরা পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখেন না এবং অপরিষ্কার পোশাক পরেন তাঁদের সঙ্গে মা লক্ষ্মী থাকেন না। লক্ষ্মীদেবী এমন লোকদের উপর রাগান্বিত হন যাঁদের বক্তব্যে সংযম নেই এবং যারা কঠোর কথা বলেন। যারা অন্যের মনকে আঘাত করে কথা বলেন মা লক্ষ্মী তাঁধের প্রতি ক্ষুন্ন হন। এছাড়া প্রয়োজনীয় খাবারের চেয়ে বেশি খাওয়া লোকেরা সহজেই দরিদ্র হয়ে যায়। এই ধরনের ব্যক্তিরা কখনও সুস্থ থাকেন না। যারা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুমায় সে কখনও মা লক্ষ্মীর অনুগ্রহ পায় না। একই ভাবে, যারা সূর্য ওঠার পরেও ঘুমিয়ে থাকেন, তারা দরিদ্র হয়ে যান। যারা প্রতারণা বা খারাপ কাজের মাধ্যমে অর্থ উপার্জন করে তাদের সঙ্গে অর্থ দীর্ঘস্থায়ী হয় না, শীঘ্রই তারা ধ্বংস হয়ে যায়।

Share this article
click me!