নভেম্বর গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের একাদশ মাস। এই মাসটিও বছরের আরও চারটি মাসের মতো ৩০ দিনের। রোমান ক্যালেন্ডারে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস দুটি যুক্ত করার পর নভেম্বর মাসটি তার নামের উৎপত্তিগত অবস্থান ল্যাটিন নোভেম বা নয়। কারণ এর আগে নভেম্বর মাস ছিল নবম মাস। 

আরও পড়ুন- বৃহস্পতিবারের ৪ রাশির আর্থিক ব্যয় বৃদ্ধি পেতে পারে, দেখে নিন আপনার রাশিফল

রাশিচক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ হল মঙ্গল। এরা অত্যন্ত বন্ধুবৎসল। এরা যে কোনও বিষয়ে নেতৃত্ব করতে খুব পছন্দ করেন। পরিস্থিতি প্রতিকূল হলে এরা উগ্রও হয়ে যায়। এরা কায়িক পরিশ্রমের থেকে কূটনৈতিক বুদ্ধি সবথেকে বেশি। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। এরা খুব তোষামোদ প্রিয় মানুষ। তবে এদের নেতৃত্ব পছন্দ কেউ অস্বীকার করলে এরা তা মেনে নিতে পারে না। যে কোনও পরিস্থিতি এদের মনের মতো হবে এটাই এদের আশা থাকে। তবে জেনে নেওয়া যাক নভেম্বর মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- ৪৯৯ বছর পরে দিপাবলীতে গঠিত হবে বিরল কাকতালীয় যোগ, জেনে নিন এর গুরুত্ব

নভেম্বর মাসে মেষ রাশির গুরুজনের জন্য কোনও কারণে খরচ বাড়তে পারে। এই মাসে ব্যবসায় অর্থপ্রাপ্তির যোগ রয়েছে। স্ত্রীর জন্য কোনও বিপদ থেকে উদ্ধার পেতে পারেন। কোনও কারণে মাসের মাঝামাঝি সময়ে মানসিক চাপ বাড়তে পারে। সমাজে কোনও উপকার করার জন্য সম্মান লাভ হতে পারে। বিদ্যার্থীদের জন্য ভাল সময় আসতে চলেছে। উচ্চাকাঙ্খী কোনও মহিলার ফাঁদে পড়তে পারেন। কারও উপকার করতে গিয়ে বদনাম হতে পারে। গুরুজনের জন্য খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।