চানক্য নীতি, 'মহামারী ও সঙ্কটের সময় এই ভুলগুলি করা উচিত নয়'

  • চানক্য ভারতের অন্যতম সেরা এক পণ্ডিত
  • কূটনীতি বিষয়েও জ্ঞান অর্জন করেছিলেন
  • তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের আচার্য ছিলেন তিনি
  • মহামারী বা বড় সংকট এলে এই ভুলগুলি করা উচিত নয়

Asianet News Bangla | Published : Apr 18, 2021 7:54 AM IST

চানক্য ভারতের অন্যতম সেরা এক পণ্ডিত। অর্থনীতির পাশাপাশি আচার্য চানক্য রাজনৈতিক বিজ্ঞান, কূটনীতি সম্পর্কেও জ্ঞান অর্জন করেছিলেন। চানক্য বিশ্বখ্যাত তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের আচার্য ছিলেন। চানক্য তাঁর অভিজ্ঞতা এবং জ্ঞান থেকে যা বুঝেছিল এবং শিখেছে তা তাঁকে তাঁর চানক্য নীতি গ্রন্থে স্থান দিয়েছে। আজও লোকেরা চানক্য নীতি অধ্যয়ন করে এবং এর শিক্ষা গ্রহণ করে তাদের জীবনকে সফল ও সহজ করার চেষ্টা করে। বর্তমান সময়ে, আবারও করোনার প্রভাব বাড়তে শুরু করেছে। 

আরও পড়ুন- এই সপ্তাহে ৪ রাশির আর্থিক সমস্যা কেটে যেতে পারে, দেখে নিন আপনার সাপ্তাহিক রাশিফল

চানক্যের মতে, মহামারী বা বড় সংকট এলে একজন ব্যক্তির খুব সতর্ক ও যত্নবান হওয়া উচিত। করোনাকে মহামারী হিসাবে বিবেচনা করা হয়। চানক্যের মতে, সঙ্কটের সময়ে কোনও ব্যক্তির ঘাবড়ে যাওয়া উচিত নয়। সঙ্কটের সময়ে, ইতিবাচক দৃষ্টিকোণ থেকে চিন্তা করা উচিত। দুঃশ্চিন্তা এবং ভয় পাওয়ার কারণে সমস্যাটি সনাক্ত করা যায় না। সুতরাং এই জিনিসগুলি মনে রাখা উচিত-

আরও পড়ুন- বৈশাখ মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, দেখে নিন 

এমন দুর্যোগে কখনও সাহস হারাতে দেবেন না। চনক্যের মতে সাহস ছাড়া কোনও যুদ্ধে জয়লাভ করা যায় না। মহামারী বা সংকটের সময় একজন ব্যক্তির উচিত তার শক্তিটিকে সঠিক দিকে চালিত করা এবং সমস্যাটি সনাক্তকরণ এবং প্রতিরোধের বিষয়ে চিন্তাভাবনা এবং বুদ্ধিমানের মত কাজ করা। এই জন্য সঙ্কট দেখা দিলে সব সময় ইতিবাচকভাবে চিন্তা করুন, অন্যকেও অনুপ্রাণিত করুন। চানক্যের নীতি অনুসারে, যখন কোনও বড় সঙ্কট আসে তখনই একজন ব্যক্তির প্রতিভা চিহ্নিত করা যায়। সঙ্কটের পরিস্থিতিতে নেতিবাচক চিন্তাভাবনা করা উচিত নয়। ইতিবাচক চিন্তাভাবনা একজন ব্যক্তিকে প্রচুর ঝামেলা থেকে মুক্তি দেয়, শুধু তাই নয়, অন্যদেরও উদ্বুদ্ধ করা উচিত। তবেই সহজেই খারাপ পরিস্থিতির মোকাবেলা করা সম্ভব।

Share this article
click me!