সুখী বিবাহিত জীবনের জন্য এই গুণাবলীর প্রয়োজন, জানায় চাণক্য নীতি

  • স্বামী-স্ত্রীর মধ্যে অনেক সময় পরিস্থিতি দেখা দেয়
  • এই পরিস্থিতি শান্তভাবে পরিচালনা করা উচিত
  • সমস্যার সমাধানের জন্য আলোচনার প্রয়োজন
  • রাগের বশে কোনও সিদ্ধান্ত নেওয়া উচিৎ নয়

Asianet News Bangla | Published : Mar 17, 2021 7:24 AM IST

আচার্য চাণক্য কেবল অর্থনীতি ও নীতিশাস্ত্রের পন্ডিতই ছিলেন না, সমাজবিজ্ঞানেরও গভীর জ্ঞান ছিল তাঁর। তিনি এই দম্পতির সাফল্যের জন্য নিম্নলিখিত গুণাবলী অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। চাণক্য তার নীতিতে বলেছেন, স্বামী-স্ত্রীর মধ্যে এমন পরিস্থিতি দেখা দেয় যে যখন উভয়েই রাগান্বিত হয়। এমন পরিস্থিতিতে উভয়েরই একে অপরের প্রতি রাগ করা উচিত নয়। পরিস্থিতি শান্তভাবে পরিচালনা করা উচিত। পরিবারে সর্বদা শান্তি প্রতিষ্ঠা করা উচিত। তবেই পরিবার সুখী হতে পারে। একজন যদি রাগান্বিত হয় তবে অন্য জনের শান্ত করা উচিত। কারণ আপনি যদি সমস্যাগুলি বোঝাতে না পারেন এবং তা সমাধান না করেন তবে সংসার টিকিয়ে রাখা সমস্যার।

আরও পড়ুন- মহামারি আবহে চৈত্র মাসে মহাদেবের কৃপাদৃষ্টি পেতে, বাড়ি থেকে পালন করুন এই নিয়ম

বিবাহিত জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে অনেক কিছুই গোপনীয় থাকে। গোপনীয়তা বজায় রাখতেও হয়। এর মধ্যে তৃতীয় যে কোনও হস্তক্ষেপ সর্বদা ক্ষতিকারক। স্বামী-স্ত্রীর মধ্যে গোপনীয়তা শ্বশুরবাড়ির পক্ষ থেকে বা মেয়েদের পিতৃপক্ষের মধ্যে ভাগ করা উচিত নয়। চাণক্যের মতে, এই নিয়ম যেমন একজন মহিলার মেনে চলা উচিৎ, তেমন পুরুষেরও উচিৎ স্ত্রীকে তার যোগ্য মর্যাদা দেওয়া। একে অপরের সম্মান করা উচিত। মর্যাদার লঙ্ঘন থাকলেই পরিবারের সুখ আসে।

আরও পড়ুন- পার্সে থাকা এই জিনিসগুলিই ডেকে আনে আর্থিক সমস্যা, সরিয়ে ফেলুন আজই 

নীতিশাস্ত্র অনুসারে স্বামী-স্ত্রীর মধ্যে ধৈর্য ধারণ করা অত্যন্ত জরুরি। চাণক্য বলেছেন স্বামী-স্ত্রীর বিবাহিত জীবনে অনেক কঠিন সময় আসতে পারে। এমন পরিস্থিতিতে ধৈর্য নিয়ে সেই সময়ের লড়াই করা উচিত। ধৈর্য হারানো লোকেরা জীবনে হতাশার মুখোমুখি হয়। এছাড়া স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক মিথ্যের ভিত্তিতে হওয়া উচিত নয়। যদি এই দু'জনের যে কোনও একটি মিথ্যার সাহায্যে এগিয়ে চলে যায়, তবে পরে সত্যতা প্রকাশের পরে সম্পর্কের মধ্যে তিক্ততা শুরু হয়। মিথ্যা উপর সম্পর্কের ভিত তৈরি করা যায় না।

Share this article
click me!