হনুমান জয়ন্তীর দিনে তৈরি হচ্ছে এই বিশেষ যোগ, জেনে নিন পুজোর শুভ সময়

মঙ্গলবার বজরঙ্গবলীর জন্ম হয়েছিল, তাই মঙ্গলবার হনুমানকে উৎসর্গ করা হয়। শ্রী রামের জন্মের মাত্র ৬ দিন পর রুদ্রাবতার পবনপুত্র হনুমানের জন্ম হয়। বজরঙ্গবলীকে তাঁর প্রকৃত ভক্তি দিয়ে প্রমাণ করেছিলেন, তাঁর নিজের চেয়ে তাঁর কাছে তাঁর ভক্তি ও ভগবান রাম বড় ।
 

Web Desk - ANB | Published : Apr 16, 2022 4:28 AM IST

চৈত্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে বজরঙ্গবলীর জন্ম হয়েছিল। তাই এই দিনে সারা দেশে ধুমধাম করে পালিত হয় হনুমান জয়ন্তী। মঙ্গলবার বজরঙ্গবলীর জন্ম হয়েছিল, তাই মঙ্গলবার হনুমানকে উৎসর্গ করা হয়। শ্রী রামের জন্মের মাত্র ৬ দিন পর রুদ্রাবতার পবনপুত্র হনুমানের জন্ম হয়। বজরঙ্গবলীকে তাঁর প্রকৃত ভক্তি দিয়ে প্রমাণ করেছিলেন, তাঁর নিজের চেয়ে তাঁর কাছে তাঁর ভক্তি ও ভগবান রাম বড় ।
এবার হনুমান জয়ন্তী পালিত হচ্ছে  ১৬ এপ্রিল শনিবার। এমনটা বিশ্বাস করা হয় যে হনুমান জয়ন্তীর দিন আচার-অনুষ্ঠান ও উপবাস পালন করলে বজরঙ্গবলীর আশীর্বাদ পাওয়া যায়। হনুমান জয়ন্তীর দিন বিশেষ যোগ তৈরি হয়েছে। আসুন জেনে নেই এই বিশেষ যোগ সম্পর্কে। 
হনুমান জয়ন্তীতে বিশেষ যোগ
হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এ বছর হনুমান জয়ন্তী ১৬ এপ্রিল পড়ছে। এই দিনে রবি যোগ গঠিত হচ্ছে। রবি যোগ সকল প্রকার ত্রুটি দূর করে এবং কর্মে সাফল্য প্রদান করে। এই বিশেষ দিনে সকাল থেকেই তৈরি হচ্ছে রবি যোগ। এটি সকাল ৫ টা বেজে ৫৫ মিনিট থেকে ৮ টা বেজে ৪০ মিনিট পর্যন্ত পর্যন্ত শুরু হবে। বিশ্বাস করা হয় যে এই মুহুর্তে বজরঙ্গবলীর পূজা করা খুব উপকারী প্রমাণিত হবে। 

একই সময়ে, এই দিন হস্ত নক্ষত্র সকাল ৮ টা বেজে ৪০ মিনিট পর্যন্ত, এবং তারপর চিত্রা নক্ষত্র শুরু হবে। এই উভয় রাশিই শুভ ও শুভ কাজের জন্য শুভ বলে মনে করা হয়। ১৬ এপ্রিল অভিজিৎ মুহুর্তা সকাল ১১ টা বেজে ৫৫ মিনিট থেকে বেলা ১২ টা বেজে ৪৭ মিনিট পর্যন্ত চলবে। এটি এই দিনের শুভ সময়। এই সময়ে যে কোনও কাজ করলে তাতে সাফল্য পাবেন। 
শনিবার হনুমান জয়ন্তী
মঙ্গলবার এবং শনিবার উভয়ই ভগবান হনুমানকে উৎসর্গ করা হয়। এছাড়াও, এ বার হনুমান জয়ন্তী পড়ছে শনিবার। যাঁদের কুণ্ডলীতে শনি মহাদশী ও সাড়ে সতী রয়েছে, তাঁরা হনুমানের আশীর্বাদে এই ভোগান্তি থেকে মুক্তি পেতে পারেন। বজরঙ্গবলীর পুজো করে শনিদেব কখনও সেই লোকদের কষ্ট দেন না। শনিদোষ এড়াতে এই বার বজরঙ্গবলীর বিশেষ পুজো করুন। 

আরও পড়ুন- পালিত হচ্ছে হনুমান জয়ন্তী, এই বিশেষ দিনে পাঠাতে পারেন এমন শুভেচ্ছা বার্তা

আরও পড়ুন- ব্যর্থতা যদি পিছু না ছাড়ে, এদিনে হনুমান চল্লিশা পাঠ বদলে দেবে আপনার জীবন

আরও পড়ুন- সাড়ে সাতি থেকে কালসর্প, সমস্ত সঙ্কটমোচন হবে হনুমান জয়ন্তীর দিন এই নিয়মগুলি মেনে চলুন

Share this article
click me!