পালিত হচ্ছে শুক্র প্রদোষ ব্রত, জেনে নিন পুজোর সময় ও এই ব্রত পালনের তাৎপর্য

প্রতি মাসে দুটি পক্ষ থাকে। এর মধ্যে একটি কৃষ্ণ ও অপরটি শুক্ল পক্ষ। শুক্ল ও কৃষ্ণ পক্ষের ত্রয়োদশীতে ভগবান শঙ্করের পুজো করা হয়। এই দিন প্রদোষ উপবাস পালন করা হয়। প্রচলিত বিশ্বাস অনুসরে, প্রদোষ উপবাস পালনে ব্যক্তির মনের সকল মনস্কামনা পূরণ হবে। মোক্ষ লাভ করবে। 

Sayanita Chakraborty | Published : May 13, 2022 3:13 AM IST

হিন্দু শাস্ত্রে রয়েছে একাধিক পুজোর উল্লেখ। ধর্ম অনুসারে, প্রতি মাসে দুটি পক্ষ থাকে। এর মধ্যে একটি কৃষ্ণ ও অপরটি শুক্ল পক্ষ। শুক্ল ও কৃষ্ণ পক্ষের ত্রয়োদশীতে ভগবান শঙ্করের পুজো করা হয়। এই দিন প্রদোষ উপবাস পালন করা হয়। প্রচলিত বিশ্বাস অনুসরে, প্রদোষ উপবাস পালনে ব্যক্তির মনের সকল মনস্কামনা পূরণ হবে। মোক্ষ লাভ করবে। 

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শুক্লপক্ষের ত্রয়োদশী তিথি শুক্রবার, ১৩ মে ২০২২। এই দিন পালিত হবে শুক্র প্রদোষ ব্রত। ত্রয়োদশী তিথি ১৩ মে বিকেল ৫.২৭ মিনিটে পড়ছে তিথি, চলবে ১৪ মে শনিবার বিকেল ৩.২২ মিনিট পর্যন্ত। পুজোর শুভ সময় সন্ধ্যা ৭.০৮ থেকে রাত ৯.০৯ পর্যন্ত। আর সিদ্ধি যোগ থাকবে বিকেল ৩.৪২ পর্যম্ত। এই দিন ভক্তি ভরে ভগবান শিবের পুজো করুন। কথিত আছে, যে ভগবান শিবের অরাধনার সঙ্গে দেবী পার্বতীর পুজো করা হয়। এই প্রত পালনে জীবনের সকল পাপ দূর হয়। সঙ্গে মোক্ষ লাভ হওয়া সম্ভব। 

পুজোর রীতি- প্রথমে স্নান সেরে নিন। তারপর পরিষ্কার কাপড় পরুন। শিবমন্দিরে প্রদীপ জ্বালান। এবার গঙ্গাজল দিয়ে ভগবান শিবের অভিষেক করুন। ভোলানাথের পাশাপাশি দেবী পার্বতী, গণেশের পুজো করুন। যে কোন পুজো শুরুর আগে গণেশের আরাধনা করা হয়। সেই রীতি মেনে এবারও তাই করুন। তারপর মহাদেবকে নৈবেদ্য দিন। এদিন সাত্ত্বিক জিনিসই নৈবেদ্য দেবেন। তারপর ভগবান শিবের পুজো করুন। তার ধ্যান করুন। প্রদোষ ব্রত কাহিনি শুনুন। যে সময় পুজোর তিথি পড়েছে সেই সময় শিবের পুজো করলে জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। 

এই পুজো করলে সংসারের সকল বাধা দূর হবে। প্রদোষ ব্রত পালন করা বেশ কঠিন। প্রদোষ ব্রত পালনের আগে দিন পেঁয়াজ, রসুন  কিংবা আমিষ খাওয়া যাবে না। এদিন ধূমপান ও মদ্যপান করবেন না। প্রদোষ কালে শিবপুজো করে তবেই খাবার গ্রহণ করবেন। উপবাস করে করতে হয় এই পুজো। এদিনে শিবের সঙ্গে দেবী পার্বতীরও পুজো করুন। পুজোর সময় ১০৮ বার ওম নমঃ শিবায় নম, মন্ত্র পাঠ করুন। এতে দীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। নিষ্ঠার সঙ্গে নিয়ম মেনে প্রদোষ ব্রত পালনে উপকার পাবেন। আজ পালিত হচ্ছে শুক্র প্রদোষ ব্রত। জীবনের সকল দুর্ভোগ কাটাতে রীতি মেনে পুজো করুন।

আরও পড়ুন- চাণক্য নীতি- মেয়েদের এই স্বভাব বৈশিষ্ট্য, তাদের চরিত্রগুণ তুলে ধরে

আরও পড়ুন- শুক্রবার ৭ রাশির সঙ্গীর সঙ্গে খুব ভালো সময় কাটবে, দেখে নিন আজকের রাশিফল

​​​​​​​আরও পড়ুন- সকল পারিবারিক অশান্তি দূর হবে এই তিন জ্যোতিষ টোটকায়, জেনে নিন কী কী   
 

Share this article
click me!