সূর্যের অবস্থানের ওপর নির্ভর করে কাজের সফলতা, দেখুন সারা দিনে কোন কাজের জন্য কোন সময়টি শুভ

সূর্যোদয়ের আগে বেলা ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত সময় হল ব্রহ্ম মুহুর্ত। এই সময় সূর্য বাড়ির উত্তর-পূর্ব দিকে থাকে। এই সময়টি মনন ও পূজার জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। তাই উত্তর-পূর্ব দিকে আপনার পূজা ঘর তৈরি করা উচিত।

Parna Sengupta | Published : Aug 15, 2022 4:43 PM IST

বাস্তু এবং সূর্যের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সূর্যের গতিবিধি এবং চলাফেরার কথা মাথায় রেখে বাস্তু সংক্রান্ত নিয়মগুলি তৈরি করা হয়েছে, যাতে সূর্যের শক্তি আপনার ঘরে বেশি পরিমাণে প্রবেশ করতে পারে, যাতে আপনার ঘরে ইতিবাচক শক্তির যোগাযোগ বৃদ্ধি পায় এবং সুখ এবং শান্তি বৃদ্ধি পায়। অতএব, আপনি যদি আপনার বাড়ির বাস্তু সূর্যের ভ্রমণের দিকনির্দেশের ভিত্তিতে তৈরি করেন তবে আপনি সবচেয়ে বেশি সুবিধা পাবেন। আসুন জেনে নেই বাস্তুর এই নিয়মগুলো।

সূর্যোদয়ের আগে বেলা ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত সময় হল ব্রহ্ম মুহুর্ত। এই সময় সূর্য বাড়ির উত্তর-পূর্ব দিকে থাকে। এই সময়টি মনন ও পূজার জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। তাই উত্তর-পূর্ব দিকে আপনার পূজা ঘর তৈরি করা উচিত।

সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত সূর্য বাড়ির পূর্ব দিকে থাকে, তাই ঘরকে এমনভাবে তৈরি করুন যাতে পর্যাপ্ত সূর্যের আলো ঘরে প্রবেশ করতে পারে। এমনটা বিশ্বাস করা হয় যে সব বাড়িতে সকালের সূর্যের আলো প্রবেশ করলে মানুষ রোগ থেকে দূরে থাকে। এই কারণেই বাস্তুতে বলা হয়েছে সকালে বাড়ির সমস্ত জানালা-দরজা খুলে দিতে।

সূর্য সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বাড়ির দক্ষিণ-পূর্বে থাকে। এই সময়টি স্নান এবং রান্নার জন্য উপযুক্ত। এ কারণে রান্নাঘর ও বাথরুম ভিজে যায়। তাদের অবস্থান দক্ষিণ-পূর্বে হওয়া উচিত যাতে এখানে সূর্যালোক থাকে, তবেই তারা শুষ্ক এবং স্বাস্থ্যকর হতে পারে।

দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত বিশ্রামের সময়। সূর্য এখন দক্ষিণে, তাই শোবার ঘর এই দিকে তৈরি করা উচিত এবং শোবার ঘরে পর্দা গাঢ় রঙের হওয়া উচিত। বলা হয়ে থাকে যে এই সময়ে সূর্য থেকে বিপজ্জনক অতিবেগুনী রশ্মি বের হয়, তাই গাঢ় রঙের পর্দা আপনার স্বাস্থ্যের ক্ষতি করবে না।

পড়াশোনা ও কাজের সময় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং সূর্য তখন দক্ষিণ-পশ্চিমাংশে। তাই এই জায়গাটি স্টাডি রুম বা লাইব্রেরির জন্য সবচেয়ে ভালো।

সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সময়টা খাওয়া, বসা ও পড়াশোনার জন্য, তাই ঘরের পশ্চিম কোণটি খাবার বা বসার ঘরের জন্য সবচেয়ে ভালো। এ সময় সূর্যও পশ্চিমে থাকে।

রাত ৯টা থেকে মধ্যরাত পর্যন্ত সূর্য থাকে বাড়ির উত্তর-পশ্চিমে। এই স্থান বেডরুমের জন্য সবচেয়ে দরকারী।

মধ্যরাত থেকে ভোর ৩টা পর্যন্ত সূর্য বাড়ির উত্তরাংশে থাকে। এই সময়টি অত্যন্ত গোপনীয়, মূল্যবান জিনিসপত্র বা গয়না ইত্যাদি রাখার জন্য এই দিক এবং সময় হিসেবে সেরা।

আরও পড়ুন- এই মাসে নতুন চাকরির সুযোগ মিলতে পারে, জেনে নিন অগাষ্ট মাস কেমন প্রভাব ফেলবে মীন রাশির উপর

আরও পড়ুন- শিব পুজোর সময় পালন করুন এই পাঁচ টোটকা, জ্যোতিষ উপায় মিলবে উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- জন্মাষ্টমীর দিন রাশি অনুসারে এই মন্ত্রগুলি জপ করুন, ভগবান শ্রীকৃষ্ণ আপনার সমস্ত ঝামেলা দূর করবেন

Share this article
click me!