Vastu Tips: বাড়িতে ইলেকট্রনিক গ্যাজেট রাখুন বাস্তু মেনে, সংসারে সুখ-শান্তি বজায় থাকবে বাস্তু মতে

নিজেদের ভুলেই আমরা বাস্তুদোষ সৃষ্টি করি। যেমন না জেনে মুখোশ, ছবি কিংবা এমন মূর্তি কিনি যা ঘরে রাখা উচিত নয়। এমনকী, রান্নাঘরে সারা রাত নোংরা বাসন ফেলে রাখি, যা বাড়িতে নেগেটিভ এনার্জি (Negative Energy) কাজ করে।

Sayanita Chakraborty | Published : Nov 12, 2021 9:30 AM IST / Updated: Nov 14 2021, 08:59 PM IST

বাস্তুশাস্ত্রের (Vastu Shastra) ওপর মানুষের বিশ্বাস, নির্ভরতা প্রতিদিন বেড়ে চলেছে। এখন শুধু বাড়ির কোন দিকে কোন ঘর বানাবেন তা নয়, বাস্তু মতে ঘরও সাজাচ্ছেন অনেকে। মানুষ বিশ্বাস করতে শুরু করেছেন যে, বাস্তু সংসারে শুভ ও অশুভ প্রভাব ফেলে। আসলে বাস্তু বলতে শুধু সঠিক দিশায় বসার ঘর, শোওয়ার ঘর, রান্না ঘর কিংবা বাথরুম তৈরি করা নয়। একটি সূচ থেকে দেওয়াল চিত্র সবই বাস্তুর মধ্যে পড়ে। আমরা অজান্তে এমন কিছু জিনিস কিনে ফেলি যা বাস্তু দোষে তৈরি করে। আর এই বাস্তু দোষ (Vastu Dosh) যেমন বাধা হয়ে দাঁড়ায় সাফল্যের পথে তেমনই সংসারে অশান্তি ডেকে আনে। এমনকী, শারীরিক সমস্যার কারণও হতে পারে বাস্তুদোষ। 

নিজেদের ভুলেই আমরা বাস্তুদোষ সৃষ্টি করি।  যেমন না জেনে মুখোশ, ছবি কিংবা এমন মূর্তি কিনি যা ঘরে রাখা উচিত নয়। এমনকী, রান্নাঘরে সারা রাত নোংরা বাসন ফেলে রাখি, যা বাড়িতে নেগেটিভ এনার্জি (Negative Energy) কাজ করে। এমনকী, ঘরের রঙের জন্যও বাস্তু দোষ হতে পারে। জানেন কী, ইলেক্ট্রনিক জিনিস (Electronic  Gadget) কোথায় রাখছেন তার ওপর নির্ভর করে ঘরের শান্তি। ভুল জায়গায় ভুল জিনিস রাখলে বাস্তুদোষ হতে পারে।  

আরও পড়ুন: Vastu Tips- পরিবারে সুখ শান্তি বজায় রাখতে চান, রাতে ঘুমতে যাওয়ার আগে সচেতন হন

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে জল সম্পর্কিত জিনিসগুলি উত্তর (North) বা উত্তর-পূর্ব  (Northeast)দিকে রাখা বাঞ্ছনীয়। এতে জীবনে সুখ থাকে এবং বাড়ির সদস্যদের সুস্বাস্থ্য বজায় থাকে। যেমন, ওয়াটার পিউরিফায়ার (Water purifier), ওয়াটার ফিল্টার  (water filter) এমনকী জল ভর্তি বালতিও এই দিকে রাখতে পারেন।  উত্তর বা উত্তর-পূর্ব দিক জল সম্পর্কিত জিনিস রাখার জন্য শুভ। এদিকে বাস্তুদোষ সংক্রান্ত সমস্যা কাটাতে অনেকেই বহু উপায় মেনে চলেন। তবে, বহু বাস্তুশাস্ত্রবিদদের মতে একাধিক ইলেকট্রনিক জিনিস (Electronic  Gadget)  থেকে বাস্তুদোষ হয়। তাই সঠিক দিশায় সঠিক জিনিস রাখুন।  

আরও পড়ুন: Vastu Tips: বালিশের নীচে ঘড়ি নিয়ে ঘুমানো মোটেই শুভ নয়, বাস্তু দোষ তৈরি হতে পারে এই অভ্যেস থেকে

অন্যদিকে, সংসারে যে কোনও বৃদ্ধি বজায় রাখার জন্য সঠিক দিকে আগুন। বাস্তুশাস্ত্র অনুসারে আগুন সম্পর্কিত জিনিসগুলি দক্ষিণ (South) বা দক্ষিণ-পূর্ব (South East) দিকে রাখলে বাড়ির সদস্যদের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তাদের কোন প্রকার ঝামেলা পোহাতে হয় না এবং কোনও কারণ ছাড়াই রোগের সম্মুখীন হতে হয় না। তাই ইলেকট্রিক কেটলি, মিক্সচার গ্রাইন্ডার, মাইক্রোওভেন, ইন্ডাকশন ইত্যাদি রাখার জন্য দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক বেছে নেওয়া উচিত। 
 

Share this article
click me!