গর্ভবতী মহিলারা সুস্থ থাকতে মেনে চলুন বাস্তু মত, জেনে নিন কী কী করবেন

এই সময় ডাক্তারি পরামর্শ মেনে চলার সঙ্গে মেনে চলুন বাস্তু (Vastu) মত। শারীরিক (Physical) ও মানসিক (Mental) সুস্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে বাস্তুও ওপর। বাস্তুদোষ (Vastu Dosh) থাকলে ঘরে নেতিবাচক এনার্জি তৈরি হয়। যা একাধিক ক্ষতির কারণ হতে পারে। তাই গর্ভবতী মহিলারা সুস্থ থাকতে এই কয়টি জিনিস মেনে চলুন।   

Sayanita Chakraborty | / Updated: Feb 23 2022, 06:00 AM IST

মা হওয়ার আগে হবু মায়েদের (Mothers) মেনে চলতে হয় বিস্তর নিয়ম। ডাক্তারি পরামর্শ মেনে খাবার খাওয়া, ওষুধ খাওয়ার সঙ্গে একাধিক নিয়ম মেনে চলতে হয়। এই সময় গর্ভস্থ বাচ্চাকে সুস্থ রাখার জন্য সতর্ক থাকতে হয়। এই সময় ডাক্তারি পরামর্শ মেনে চলার সঙ্গে মেনে চলুন বাস্তু (Vastu) মত। শারীরিক (Physical) ও মানসিক (Mental) সুস্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে বাস্তুও ওপর। বাস্তুদোষ (Vastu Dosh) থাকলে ঘরে নেতিবাচক এনার্জি তৈরি হয়। যা একাধিক ক্ষতির কারণ হতে পারে। তাই গর্ভবতী মহিলারা সুস্থ থাকতে এই কয়টি জিনিস মেনে চলুন।   

শাস্ত্র অনুসারে, অন্ধকার ঘরে গর্ভবতীরা (Pregnant) থাকবেন না। অন্ধকার ঘরে নেতিবাচক এনার্জি থাকে। যার থেকে দেখা দেয় বিষণ্ণতা। এর প্রভাব পড়ে গর্ভস্থ শিশুর ওপর। যে ঘরে প্রচুর বাতাস ও আলো সেখানে থাকা উচিত। প্রয়োজনে গর্ভবস্থায় ঘর বদল করুন। এমন ঘরে থাকুন, যেখানে থাকল মানসিক স্বাস্থ্য (Mental Health) ভালো থাকবে। 

গর্ভবতী (Pregnant) মহিলাদের অনুপ্রেরণাদায়ক ও ভালো গল্পের বই পড়া উচিত। এতে মন ভালো থাকে। এই সময় মন ভালো রাখা খুবই দরকার। সঙ্গে ঘরে রাখুন সুস্থ বাচ্চার পোস্টার রাখুন। সারাক্ষণ সুস্থ বাচ্চার ছবি থাকলে, তা মনে ইতিবাচক প্রভাব ফেলে। ফলে, গর্ভস্থ বাচ্চাও ভালো থাকে। 

গর্ভবতী মহিলার বাড়ি গোছাতে বিশেষ নজর দিন। বাড়ির কোনও ঘরের মাঝে আসবাব (Furniture) রাখবেন না। বাড়ির কেন্দ্রে অন্ধকার থাকা উচিত নয়। এতে গর্ভবস্থ বাচ্চার ওপর খারাপ প্রভাব পড়ে। 
 
গর্ভবস্থায় সুস্থ থাকতে সব সময় বাড়ির দক্ষিণ পূর্ব দিকে আলো জ্বালিয়ে রাখুন। এদিকে কোনও জানলা থাকলে তা খুলে রাখবেন। গর্ভবতীরা সুস্থ থাকে এই টোটকা মেনে চললে।

গর্ভবতী মহিলাদের বাড়িতে ভুলেও ক্যাকটাস (Cactus), রাবার কিংবা কোনও কাঁটা যুক্ত গাছ রাখবেন না। এতে ঘরে নেতিবাচক এনার্জি (Negative Energy) তৈরি হয়। সঙ্গে মনের ওপর খারাপ প্রভাব পড়ে। এছাড়াও, হিংসা, নিষ্ঠুরতা, যুদ্ধের ছবি ঘরে রাখবেন না। এই ধরনের ছবি রাখলে ঘরে নেতিবাচক এনার্জি তৈরি হয়। যা পরিবারের সদস্যদের সম্পর্কের ওপর খারাপ প্রভাব ফেলে। তাই এমন ছবি পরিবর্তন করুন। 

শাস্ত্র মতে, গর্ভাবস্থায় ধ্যান করা ভালো। তবে, উত্তর পূর্ব, পূর্ব দিকে মুখ করে ধ্যান করুন। এতে বাচ্চা ও মা উভয়ের শরীর ভালো থাকে। 

আরও পড়ুন: মহাশিবরাত্রি ২০২২, ভগবান শিবের এই দুই অবতার আজও পৃথিবীতে বাস করছে

আরও পড়ুন: মহাশিবরাত্রি ২০২২, শিবের পুজোয় কেন শঙ্খ ব্যবহার করা হয় না, জেনে নিন এর কারণ

আরও পড়ুন: এই ৪ রাশির মানুষরা খুব লাজুক হয়, এরা তাদের অনুভূতি সহজে প্রকাশ করতে পারে না
 

Share this article
click me!