মহাশিবরাত্রি ২০২২, ভগবান শিবের এই দুই অবতার আজও পৃথিবীতে বাস করছে

বাল্মীকি রামায়ণ অনুসারে, বজরঙ্গবলী যখন মাতা সীতার সন্ধানে লঙ্কায় পৌঁছেছিলেন এবং ভগবান শ্রী রামের বাণী শোনালেন, তখন তিনি খুব খুশি হয়েছিলেন। এর পর মাতা সীতা বজরঙ্গবলীকে তার আংটি পরিয়ে দেন এবং তাকে অমর হওয়ার বর দেন।
 

Web Desk - ANB | Published : Feb 22, 2022 8:27 AM IST / Updated: Mar 01 2022, 10:04 AM IST

ধর্মীয় গ্রন্থ অনুসারে, ভগবান শিবের দুই অবতার আজও জীবিত। এই অবতারগুলি হল শ্রী রাম ভক্ত হনুমান এবং পরাক্রমশালী অশ্বত্থামা। বজরঙ্গবলীকেকে দেবী সীতা অমরত্বের বর দিয়েছিলেন, যখন অশ্বত্থামা জীবিত আছেন ভগবান কৃষ্ণের দেওয়া অভিশাপের কারণে। আজও কোথাও কোথাও তাদের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়। তবে তাদের সত্যতা দাবি করা যাবে না। মহাশিবরাত্রি ২০২২ উপলক্ষ্যে, আমরা আপনাকে শিবের এই দুই অবতারের সাথে সম্পর্কিত বিশেষ জিনিসগুলি বলছি।
শিব পুরাণ অনুসারে, দেবতা ও দানবদের অমৃত বিতরণের সময় বিষ্ণুর মোহিনী রূপ দেখে ভগবান শিব কামার্তভাবে তাঁর বীর্যপাত করেছিলেন। সাত ঋষি সেই বীর্য কিছু পাতায় জমা করে রেখেছিলেন। সময় হলে, সপ্ত ঋষিরা ভগবান শিবের বীর্য গর্ভে স্থাপন করেন, বানররাজ কেশরীর স্ত্রী অঞ্জনীর কানে, যেখান থেকে অত্যন্ত তেজস্বী ও পরাক্রমশালী শ্রী বজরঙ্গবলীর জন্ম হয়। কে দিয়েছে অমরত্বের বর?
বাল্মীকি রামায়ণ অনুসারে, বজরঙ্গবলী যখন মাতা সীতার সন্ধানে লঙ্কায় পৌঁছেছিলেন এবং ভগবান শ্রী রামের বাণী শোনালেন, তখন তিনি খুব খুশি হয়েছিলেন। এর পর মাতা সীতা বজরঙ্গবলীকে তার আংটি পরিয়ে দেন এবং তাকে অমর হওয়ার বর দেন।
অশ্বত্থামা ছিলেন কাল, ক্রোধ, যম এবং ভগবান শিবের অবতার। মহাভারত অনুসারে, পাণ্ডবদের গুরু দ্রোণাচার্যের পুত্র অশ্বত্থামা ছিলেন কাল, ক্রোধ, যম এবং ভগবান শঙ্করের অবতার। আচার্য দ্রোণ ভগবান শঙ্করকে পুত্র রূপে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন এবং ভগবান শিব তাঁকে বর দিয়েছিলেন যে তিনি তাঁর পুত্ররূপে অবতীর্ণ হবেন। সময় হলে, সাবন্তিক রুদ্র তার ভাগ থেকে দ্রোণের পরাক্রমশালী পুত্র অশ্বত্থামা রূপে অবতীর্ণ হন। 
কে দিয়েছে অভিশাপ?
কুরুক্ষেত্রের যুদ্ধে অশ্বত্থামা কৌরবদের সমর্থন করেছিলেন। কৌরব সেনারা যুদ্ধে হেরে গেলে, প্রতিশোধ নিতে অশ্বত্থামা রাতে পাণ্ডবদের পুত্রদের হত্যা করেন এবং ব্রহ্মাস্ত্র ব্যবহার করে অভিমন্যুর স্ত্রীর গর্ভে জন্ম নেওয়া শিশুটিকেও হত্যা করার চেষ্টা করেন। ক্রুদ্ধ হয়ে ভগবান শ্রীকৃষ্ণ অশ্বত্থামার মস্তক থেকে রত্নটি বের করে তাকে দীর্ঘকাল পৃথিবীতে বিচরণ করার অভিশাপ দেন।
মহাশিবরাত্রি পালিত হয় কেন?
মহাশিবরাত্রি ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত সবচেয়ে বিশিষ্ট উত্সব। ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথিতে এই উৎসব পালিত হয়। শিব পুরাণ অনুসারে, এই তিথিতে ভগবান শিব লিঙ্গ রূপে আবির্ভূত হয়ে বিষ্ণু ও ব্রহ্মার পরীক্ষা নিয়েছিলেন, আবার কিছু জায়গায় এটি শিব-পার্বতীর বিবাহের সঙ্গে জড়িত। বিশ্বাস করা হয় যে এই তিথিতেই ভগবান শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল।

আরও পড়ুন- মহাশিবরাত্রি ২০২২, শিবের পুজোয় কেন শঙ্খ ব্যবহার করা হয় না, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে মনের প্রতিটি ইচ্ছে পূরণে, এই দিনে রাশি অনুযায়ী পালন করুন

আরও পড়ুন- কেন শিবের গলায় স্থান পেল নাগরাজ বাসুকি, জেনে নিন এর পৌরাণিক কাহিনি

আরও পড়ুন- মহা শিবরাত্রির দিনে কেন রাত জাগার নিয়ম রয়েছে, জেনে নিন এর গুরুত্ব

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে পুজোয় ভুলেও এই জিনিসগুলি দেবেন না, ফল হতে পারে মারাত্মক

Share this article
click me!