কেন ভালো মানুষের সঙ্গেই সব সময় খারাপ হয়? জানুন আসল কারণ

ভালো মানুষ ভাবে কোনও খারাপ করলে যদি পাপের শাস্তি ভোগ করতে হয়। এই ভেবে খারাপ কোনও কাজ করতে ভয় পায়। এভাবেই তারা আরও বেশি কষ্ট ভোগ করেন। আর যারা খারাপ কাজ করে পাপের ভয় পায় না তারা অন্যায় কাজ করেও বেশ সুখেই থাকে। 

Web Desk - ANB | Published : Apr 12, 2022 3:51 PM IST

পৃথিবীতে অনেক ধরনের মানুষের বাস। কেউ খুব ভালো তো কেউ খুব খারাপ। এমন কিছু খারাপ মানুষ আছে যারা কোন রকম খারাপ কাজ করতে দ্বিধা বোধ করে না। সবথেকে বড় কথা হল খারাপ কাজ করতে গিয়ে একবারও তাদের হাতও কাঁপে না। অবলীলায় তারা সেই কাজ করে ফেলে। আবার কিছু মানুষ রয়েছে যাঁরা খারাপ কাজ করার কথা মাথায় আনতেই পারে না। সব সময় তাদের ভয় হয়। একটু খেয়াল করলে দেখা যাবে ভালো মানুষ সবথেকে বেশি কষ্ট পায়। সব ক্ষেত্রেই তাদের অনেক বেশি চিন্তা করতে হয়। কিন্তু, কেন ভালোদের সঙ্গেই বেশি খারাপ হয়ে থাকে তার ব্যাখ্যা দিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। 

ভালো মানুষ ভাবে কোনও খারাপ করলে যদি পাপের শাস্তি ভোগ করতে হয়। এই ভেবে খারাপ কোনও কাজ করতে ভয় পায়। এভাবেই তারা আরও বেশি কষ্ট ভোগ করেন। আর যারা খারাপ কাজ করে পাপের ভয় পায় না তারা অন্যায় কাজ করেও বেশ সুখেই থাকে। কখনও ভেবে দেখেছেন এরকম কেন হয়? হয়তো সবার মনেই এরকম প্রশ্ন আসে। যদিও এই উত্তর সঠিকভাবে কারও কাছে নেই। অর্জুনকে এই উত্তর দিয়েছিলেন শ্রীকৃষ্ণ। 

আরও পড়ুন- নীলষষ্ঠীর ব্রত, জানেন কি শিবের সঙ্গে কেন এই দিন ষষ্ঠী পুজো করা হয়

শ্রীকৃষ্ণ বলেছিলেন, মনে হয় যে ভালো মানুষের সঙ্গে খারাপ হচ্ছে, কিন্তু আদৌ তেমন কিছু হয় না। যে মানুষ সৎ ও সদাচারী হয় তারা সবসময় চায় তাদের আগের জন্মের সমস্ত পাপ যেন এই জন্মে শীঘ্রই শেষ হয়ে যায়। তারা পাপ থেকে মুক্তি পেতে চায়। কোনও মানুষ আগের জন্মে যা পাপ করেছিলো তার শাস্তি সে সেই জন্মে ভোগ করেনি। কিন্তু এই জন্মে সে সদাচারি মানুষ হয়ে জন্ম নিয়েছে। আগের জম্নের শাস্তি হিসাবে তাকে পাপ কর্মের শাস্তি এই জন্মে ভোগ করতে হচ্ছে।

আরও পড়ুন- চলার পথে নদী দেখে কয়েন ফেলেন অনেকেই, এর আসল কারণ জানেন?

এ প্রসঙ্গে স্বামী সমর্পনানন্দ বলেছিলেন, ভালো মানুষই কষ্ট ভোগ করে। কারণ, যখন কষ্ট তাদের জীবনে আসে তারা তা সহ্য করে। আর খারাপ মানুষেরা সুখীই থাকে, কিন্তু তারা জানে না এই জন্মই শেষ নয়। কর্মফল সবারই মিলবে। ঠিক যেমনভাবে শ্রীকৃষ্ণও নিজের কর্মফল ভোগ করেছিলেন। রাম রূপে বিষ্ণু বালিকে বধ করেছিল। তাই তার পাপের শাস্তি পেতে হয়েছিল পরের জন্মে কৃষ্ণ রূপে। তাকে তীরবিদ্ধ হতে হয়েছিল। একইভাবে মানুষকেও তার কর্মফলের জন্য কষ্ট পেতে হয়। এ জন্মে ভালো মানুষ হয়ে  জন্মালেও গত জন্মের পাপ কখনও ধুয়ে যায় না। 

Share this article
click me!