দীপাবলির ঠিক একদিন আগে নরক চতুর্দশীতে পুজো করুন হনুমানজীর, দূর হবে সব আর্থিক বাধা-মিলবে চাকরির সুযোগ

বাল্মীকি রামায়ণ অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে হনুমান জির জন্ম হয়েছিল। নরক চতুর্দশীও পালিত হয় এই দিনে। এমন পরিস্থিতিতে নরক চতুর্দশীর দিন যে ব্যক্তি বজরংবলীর পূজা করেন, তিনি জীবনের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পান বলে বিশ্বাস করা হয়। এই কারণেই এই দিনে অর্থাৎ নরক চতুর্দশীতেও বজরঙ্গবলীর পূজা করা হয়।

Web Desk - ANB | Published : Oct 11, 2022 4:22 PM IST

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে পালিত হয় ধনতেরাস। তার পরদিন হল নরক চতুর্দশী।  দেশ জুড়ে পালিত হচ্ছে নরক চতুর্দশী। বাঙালি পরিবারে এদিন ভুত চতুর্দশী পালন করেন। ১৪ শাক খেয়ে ১৪ প্রদীপ জেলে পালন করা হয় ভুত চতুর্দশী। আর এদিনই অন্যান্য রাজ্যে পালিত হয় নরক চতুর্দশী। একে অনেক জায়গায় ছোটি দিওয়ালিও বলে। হিন্দুদের উৎসব শুরু হয় নবরাত্রি দিয়ে। এরপরেই পালা আলোর উৎসব দীপাবলির। তবে দীপাবলির ঠিক একদিন আগে নরক চতুর্দশী উদযাপিত হয়। এই দিনটির সাথে সম্পর্কিত অনেক বিশ্বাস রয়েছে। এর মধ্যে একটি নরক চতুর্দশীতেও বজরঙ্গবলীর পূজা করা হয়। ভগবান শ্রী কৃষ্ণ, মাতা কালী এবং মৃত্যুর দেবতা যমরাজের পূজার কথা সবাই জানেন, কিন্তু এখনও অনেকেই জানেন না এই দিনে বজরঙ্গবলী পূজার গুরুত্ব কী? তাহলে চলুন জানাই কেন এই দিনে বজরঙ্গবলীর পূজা করা হয়?

আসলে, বাল্মীকি রামায়ণ অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে হনুমান জির জন্ম হয়েছিল। নরক চতুর্দশীও পালিত হয় এই দিনে। এমন পরিস্থিতিতে নরক চতুর্দশীর দিন যে ব্যক্তি বজরংবলীর পূজা করেন, তিনি জীবনের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পান বলে বিশ্বাস করা হয়। এই কারণেই এই দিনে অর্থাৎ নরক চতুর্দশীতেও বজরঙ্গবলীর পূজা করা হয়।

বজরঙ্গবলীকে খুশি করতে কী করবেন?
নরক চতুর্দশীতে, একটি নারকেল নিন এবং এটি আপনার মাথার চারপাশে সাতবার প্রদক্ষিণ করান। এবং তারপরে বজরঙ্গবলীকে অর্পণ করুন। কথিত আছে যে এটি করলে আপনার জীবনের প্রতিটি সমস্যার সমাধান হয়ে যায়। এছাড়াও অশত্থের পাতায় জয় শ্রী রাম লিখে তা থেকে মালা তৈরি করুন। বজরঙ্গবলীকে এই মালা পরান। এতে কর্মজীবনে অগ্রগতি হয় এবং সকল বাধা দূর হয়।

এই ব্যবস্থাগুলিও উপকারী হবে:

নরক চতুর্দশীতে সূর্যোদয়ের আগে উঠুন। স্নানের আগে তিলের তেল দিয়ে মালিশ করুন এবং জলে তিল মিশিয়ে স্নান করুন। নরক চতুর্দশীতে স্নান করে কপালে রোলির তিলক লাগান এবং দক্ষিণ দিকে মুখ করে তিলের জলে যমরাজকে তর্পণ করুন। এর মাধ্যমে নরকের অত্যাচার থেকে মুক্তি পাওয়া যায়।

যা করবেন না:

মন্দির, রান্নাঘর, তুলসী, পিপল, বটগাছের নিচে নোংরা করবেন না। এই দিনে, এখানে পরিষ্কার করুন এবং একটি প্রদীপ জ্বালান। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে জীবনে সুখ, সমৃদ্ধি ও শান্তি বজায় থাকে। এই দিনে দীপদানও খুব গুরুত্বপূর্ণ।

Share this article
click me!