সূর্য দেবের কৃপায় দূর হবে সকল বাধা, রবিবার পালন করুন সূর্য দেবতার ব্রত

সোমবার শিবের (Lord Shiv) বার, মঙ্গলবার দিনটি (Lord Hanuman) বজরঙ্গীকে উৎসর্গ করা হয়। তেমনই বৃহস্পতিবার মা লক্ষ্মীর (Maa Laxmi) দিন ও শুক্রবার সন্তোষী মা-র ব্রত পালিত হয়। তেমনই রবিবার (Sunday) দিনটি উৎসর্গ করা হয় সূর্যদেবকে।

Sayanita Chakraborty | Published : Jan 23, 2022 3:30 AM IST

হিন্দু শাস্ত্রের সাতটি দিন কোনও না কোনও দেবতাকে উৎসর্গ করা হয়। সোমবার শিবের (Lord Shiv) বার, মঙ্গলবার দিনটি (Lord Hanuman) বজরঙ্গীকে উৎসর্গ করা হয়। তেমনই বৃহস্পতিবার মা লক্ষ্মীর (Maa Laxmi) দিন ও শুক্রবার সন্তোষী মা-র ব্রত পালিত হয়। তেমনই রবিবার (Sunday) দিনটি উৎসর্গ করা হয় সূর্যদেবকে। এছাড়াও, প্রতি মাসে পালিত হয় গণেশের ব্রত, পালিত হয় প্রদোষ ব্রত। তাছাড়া একাধিক উৎসব তো আছেই। কথিত আছে, হিন্দু শাস্ত্রে ৩৩ কোটি দেবতার উল্লেখ আছে। তাঁরা সকলেই বিশেষ বিশেষ তিথিতে পুজিত হন। সকল দেবতার পুজোর আলাদা আলাদা আচার নিয়ম। এই সব নিয়ম সুষ্ঠাভাবে পালন করতে পারলে সংসারে সুখ, শান্তি বজায় থাকবে। সব কাজে জয় হবে। 

হিন্দু শাস্ত্রে রবিবার দিনটির গুরুত্ব রয়েছে বিস্তর। এদিন পুজিত হন সূর্যদেব। সকালে উঠে সূর্য দেবের (Lord Surya) পুজো করলে সব কাজে সাফল্য আসে। রবিবার দিন সূর্যদেবের ব্রতকথা পালন করাকে শুভ বলে মনে করা হয়। এই দিন নারী-পুরুষ উভয়ে ব্রত পালন করতে পারেন। নিষ্ঠার সঙ্গে পালন করতে হয় সূর্য দেবতার ব্রত। প্রচলিত আছে রবিবার সূর্য দেবের পুজো করলে সুখ, সমৃদ্ধি, সম্পদ বৃদ্ধি পায়। সঙ্গে শত্রুর হাত থেকে রক্ষা পেতে পারেন। রবিবার উপবাস করলে এবং ব্রতকথা পালন করলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়। আপনি সম্মান, সম্পদ, খ্যাতি ও সস্বাস্থ্যের অধিকারী হবেন এই ব্রত পালনে। তাই যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে এই ব্রত (Vrat) পাঠ করতে পারেন। 

রবিবার ব্রত পালনের পদ্ধতি
রবিবার সূর্য দেবতার পুজো করতে সকালে উঠতে হবে। এদিন সকালে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরুন। সূর্য (Lord Surya) দেবকে ফুল অর্পন করুন। ধূপ দেখান। তাঁর পুজো করুন। রবিবারের সূর্যদেবতার ব্রতকথা পাঠ করুন। এরপর সূর্য দেবের আরতি করুন। তাঁকে স্মরণ করুন। সূর্য দেবতাকে জল অর্পন করুন। ফুল ও ফল নিবেদন করুন। পুজোর পর খাবার গ্রহণ করবেন। এদিন নিরামিষ ভোজনে উপকার পাবেন। এদিন সূর্যাস্তের আগেই খাবার খান। আর ব্রত পালনের দিন তৈলাক্ত খাবার না খাওয়াই ভালো। সূর্যদেবের পুজো করলে নুন (Salt) জাতীয় খাবার খাবেন না। এই নিয়ম মেনে রবিবার পুজো পাঠ করতে পারেন। এতে জীবনের সকল বাধা কেটে যাবে। সব কাজে সফল হবেন। 

আরও পড়ুন: Daily Horoscope: রবিবারে ৬ রাশির সম্পর্কে বাড়বে উষ্ণতার ছোঁয়া, দেখে নিন আজকের রাশিফল

আরও পড়ুন: Silver Ring Benefits: ভাগ্য উজ্জ্বল করতে কাজে লাগান রূপা, জেনে নিন এর বিশেষ গুণগুলি

Share this article
click me!