Round Up 2021 Auto-বাড়ছে জ্বালানির দর, বাজারে এসেছে একাধিক ইলেকট্রিক স্কুটার,রইল সেই তালিকা

বিভিন্ন নামী দামী সংস্থা যেমন ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে এসেছে তেমনই এসেছে ইলেকট্রিক স্কুটারও। ২০২১ সালেই গাড়ি বাজারে নজর কেরেছে দুচাকার বেশ কিছু ইলেকট্রিক স্কুটার।

Kasturi Kundu | Published : Dec 20, 2021 2:41 AM IST / Updated: Dec 20 2021, 08:47 AM IST

জ্বালানির দামের গ্রাফ যেভাবে উর্ধ্বমুখী(Fuel Price Hike) হচ্ছে সেই বিষয়টিকে সামনে রেখে বর্তমানে ইলেকট্রিক গাড়ির চাহিদা কিন্তু বেশ বাড়ছে। বিভিন্ন নামী দামী সংস্থা যেমন ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে এসেছে তেমনই এসেছে ইলেকট্রিক স্কুটারও(Electric scooter)। চলতি বছর অর্থাৎ ২০২১ সালেই গাড়ি বাজারে নজর কেরেছে দুচাকার বেশ কিছু ইলেকট্রিক স্কুটার। এগুলোর মধ্যে প্রথমেই যে সংস্থার নাম করা যায় সেটি হল ওলা। ২০২১ সালের ১৫ অগাস্ট লঞ্চ হয়েছে বহু প্রতিক্ষীত ইলেকট্রিক স্কুটার ওলা এসআই (Ola S1)। এক্ষেত্রে আরেকটা কথা অবশ্যই উল্লেখ করতে হয় যে, ওলার ইলেকট্রিক স্কুটার দুরকমের হয়ে থাকে, ওলা এসআই এবং ওলা এসআই প্রো। দিল্লির এক্স শো রুমের দাম হিসাবে ওলা এস আইয়ের দাম শুরু ৮৫ হাজার ৯৯ টাকা থেকে।  পরে অবশ্য সেই দাম বেশ কিছুটা বেড়ে হয়েছিল ১ লাখ ১০ হাজার ১৪৯ টাকা।  ২.৯৮ kWh ব্য়াটারিতে ১২১ কিলোমিটার পর্যন্ত পরিষেবা দেয় ওলা এস আই। প্রিমিয়াম অফারে ৩.৯৭ kWh ব্যাটারিতে ওলা এসআই পরিষেবা দেয় ১৮১ কিলোমিটার। দুটো মডেলের ব্য়াটারি সিস্টেমই ওলার নিজস্ব ব্য়াটারি ম্যানেজমেন্ট সিস্টেমের অন্তর্গত যা ব্যাটারির ডুরাবিলিটি, পারফরমেন্স, রেঞ্জ ও সেফটির বিষয়ে বিশেষভাবে খেয়াল রাখে। 

ওলার ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরই ব্যাঙ্গালুরু ভিত্তিক ইলেকট্রিক ভিকেইল কোম্পানিও এই অভিনব পদ্ধতিকে কাজে লাগিয়ে তৈরি করেছে ইলেকট্রিক স্কুটার। এই সংস্থার তরফে লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারের নাম সিম্পল ওয়ান। এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৪.৮ kWh-র পোর্টেবল ব্যাটারি প্যাক। এর ফলে প্রয়োজন পড়লে স্কুটার থেকে খুলে ঘরেও ব্যাটারি চার্জ করা যায়। একবার চার্জ দিলে ইন্ডিয়ান ড্রাইভ সাইকেলে ২৩৬ কিলোমিটার পর্যান্ত সার্ভিস দেবে। অন্যদিকে ২০৩ কিমি পর্যন্ত ইকো মোডে পরিষেবা প্রদানে সক্ষম এই সিম্পল ওয়াল ইলেকট্রিক স্কুটার। এক্স শো-রুমের দাম অনুযায়ী সিম্পল ওয়ানের দাম ১ লাখ ১০ হাজার। 

এবার চোখ রাখব ইভি সোলের ওপর। ইভি ইন্ডিয়া ১ লাখ ৩৯ হাজার টাকায় নিয়ে এসেছে ইলেকট্রিক স্কুটার। কোম্পানির তরফ থেকে দাবি করা হয়েছে, ইউরোপিয়ান টেকনোলজির ওপর ভিত্তি করেই এই স্কুটার তৈরি করা হয়েছে। ইভি সোল এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে IOT এনাবলড, অ্যান্টি থেপ্ট লক সিস্টেম, GPS নেভিগেশন, USB পোর্ট, সেন্ট্রাল পার্কিং সিস্টেম, জিও ট্যাগিং, কিলেস এক্সপিরিয়েন্স, রিভার্স মোড এবং জিও ফেচিং। সম্পূর্ণ চার্জে ১২০ কিলোমিটার পর্যন্ত সার্ভিস দেয় ইভি সোল। 


ইলেকট্রিক ভিকেইলের স্টার্টআপ সংস্থা বাউন্স সম্প্রতি লঞ্চ করেছে তাদের নতুন ইনফিনিটি ইলেকট্রিক স্কুটার। ব্যাটারি ও চার্জার সহ মাত্র ৬৮ হাজার ৯৯৯ টাকায় পাওয়া যায় যা অন্যান্য সংস্থার ইলেকট্রিক স্কুটারের থেকে বেশ অনেকটাই সস্তা। উল্লেখ্য, ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারই প্রথম অপশনাল ব্যাটারির মত সার্ভিস নিয়ে পা রেখেছে গাড় বাজারে। তাই বলাই বাহুল্য যে ব্য়াটারি ছাড়াও এই স্কুটার চালানো সম্ভব। ঘন্টায় ২ কিলোমিটার পর্যন্ত সার্ভিস পাওয়া যাবে ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারে। সিঙ্গল চার্জে ৮৫ কিলোমিটার পর্যন্ত পরিষেবা দেয় বোনাস ইনফিনিটি। 

আরও পড়ুন-OLA And Uber GST-বর্ষবরণের প্রথম দিনেই দামী হচ্ছে ওলা-উবের পরিষেবা,চালু হচ্ছে ৫ শতাংশ GST

আরও পড়ুন-Farmer Protest: ১৫ মাস পরে শেষ হওয়ার পথে কৃষক আন্দোলন, কেন্দ্রের খসড়া নিয়ে আলোচনা

আরও পড়ুন-Electric Scooter: চলতেই চলতেই বিস্ফোরণ, ইলেকট্রিক স্কুটার নিয়ে আতঙ্ক - ভাইরাল ভিডিও সত্যি তো

ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায় জমিয়ে রাজত্ব করতে হাজির হয়েছে কোমাকি TN95, SE ও  M5 । TN95 ও  SE ইলেকট্রিক স্কুটারের দাম যথাক্রমে  ৯৮ হাজার ও ৯৬ হাজার। M5 মডেলের দাম ৯৯ হাজার টাকা। উল্লেখ্য,এই সব কটি মডেলের দামই দিল্লির এক্স শোরুমের বিচারে ধার্য করা হয়েছে।  সম্পূর্ণ চার্জে ১০০ কিলোমিটার থেকে ১৫০ কিলোমিটার পর্যন্ত পরিষেবা পাওয়া যায়। সম্প্রতি অই সংস্থার তরফে এই ইলেকট্রিক স্কুটারের সম্পূর্ণ টেকনিক্যাল বিষয়টি প্রকাশ্যে এনেছে। 

Share this article
click me!