ইলেকট্রিক মডেলে বাজারে এল রয়্যাল এনফিল্ড বুলেট, দাম এবং রেঞ্জ দেখে চমকে যাবেন

বেঙ্গালুরুর সংস্থা Bulleteer Customs বুলেটকে একেবারে বৈদ্যুতিক বুলেটে বদলে দিয়েছে। আর ওই ইলেকট্রিক বুলেটের নাম সংস্থা 'Gasoline' দিয়েছে। রয়্যাল এনফিল্ডের Bullet (১৯৮৪ মডেল) এর উপর বেসড।

Parna Sengupta | Published : Jul 28, 2023 7:22 PM IST

রয়্যাল এনফিল্ড ইলেকট্রিক বুলেট। ভারতে রয়্যাল এনফিল্ডের খ্যাতি অনুমান করা যেতে পারে। তরুণ থেকে বয়স্ক সকলেই এর বাইকের জন্য পাগল এবং এখন কোম্পানিটি তার ভারতীয় গ্রাহকদের উপহার দিতে চলেছে এক নতুন জিনিস। আচ্ছা, এই বাইকটি যদি ২০০ কিলোমিটার রেঞ্জে আসে তাহলে কেমন হবে। হ্যাঁ, কোম্পানিটি তার বৈদ্যুতিক বাইক নিয়ে কাজ করছে।

বেঙ্গালুরুর সংস্থা Bulleteer Customs এমনই কিছু করে দেখিয়েছে! যা দেখে রীতিমত অবাক বাইকপ্রেমীরা। ভাবছেন তো বিষয়টি কি!!! ওই সংস্থা বুলেটকে একেবারে বৈদ্যুতিক বুলেটে বদলে দিয়েছে। আর ওই ইলেকট্রিক বুলেটের নাম সংস্থা 'Gasoline' দিয়েছে। রয়্যাল এনফিল্ডের Bullet (১৯৮৪ মডেল) এর উপর বেসড।

আসলে, কোম্পানি নয়, বাজারে একটি কাস্টম মেড রয়্যাল এনফিল্ড বুলেট ইলেকট্রিক এসেছে। এই বাইকটি বেঙ্গালুরু ভিত্তিক বুলেটিয়ার কাস্টমস দ্বারা প্রস্তুত করা হয়েছে, এবং মজার বিষয় হল, এই বৈদ্যুতিক বুলেটটির নাম হল 'গ্যাসোলিন'। বাইকটির এই ছবি ইন্টারনেটে বেশ ভাইরাল হয়েছে। যার আলোচনা তুঙ্গে।

রয়্যাল এনফিল্ড বুলেট ইলেকট্রিকের বৈশিষ্ট্যগুলি জেনে নিন

আপনাকে বলি যে মুম্বাই-ভিত্তিক Gogo A1 বৈদ্যুতিক বাইকটি কাস্টম-বিল্ড করার জন্য কাজ করছে, যার কাছে বেশ কয়েকটি ব্যাটারি প্যাক, মোটর এবং অন্যান্য ডিভাইস রয়েছে যা একটি EV তৈরিতে যায়। যার দ্বারা রয়্যাল এনফিল্ডে ৫ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক BLDC হাব মোটর লাগানো হয়েছে। আর এতে 72V 80 Ah ক্ষমতার একটি ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। ব্যাটারিটি সম্পূর্ণরূপে চার্জ হতে প্রায় 7 ঘন্টা সময় নেয় এবং একটি ১৫ amp পরিবারের সকেটের সাথে সংযোগ করে চার্জ করা যেতে পারে৷

একই রয়্যাল এনফিল্ড বুলেট ইলেকট্রিক বাইকটি নিয়মিত মোডে ৯০ কিলোমিটারের বেশি এবং ইকোনমি মোডে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতির সাথে ১০০ কিলোমিটারের বেশি ড্রাইভিং রেঞ্জ অফার করে। এছাড়াও আরও একাধিক পরিবর্তন করা হয়েছে বাইকের লুকে। বাইকের ইঞ্জিন সরিয়ে বসানো হয়েছে ব্যাটারি। ব্যাটারিকে সম্পূর্ণ কভার দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। হঠাত করে দেখলে ইঞ্জিন আছে বলেই মনে হবে। ফুয়েল ট্যাঙ্কের নীচেই বসানো হয়েছে সেটিকে। বাইকে তিনটি আলাদা আলাদা ড্রাইভিং মোড রয়েছে। শুধু তাই নয়, বাইকটিতে 5kW BLDC হাব মোটর দেওয়া হয়েছে। এবং একটি 72V 80Ah ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে।

Share this article
click me!