Bangladesh Defence: ভারতের থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ, প্রতিরক্ষায় বড় সাফল্য দেশের

বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে বৈঠক করেন। দুই রাষ্ট্রনেতা পারস্পরিক স্বার্থ ও দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়ে আলোচনা করেন।

Web Desk - ANB | / Updated: Dec 17 2021, 07:08 AM IST

বাংলাদেশ (Bangladesh) খুব তাড়াতাড়ি ভারতের কাছ থেকে প্রতিরক্ষা (Defence) সরঞ্জাম কিনবে। তেমনই জানিয়েছেন ভারতের (India) পররাষ্ট্র সচিব হর্ষ শ্রিংলা। তিনি বলেন ৫০০ মিলিয়ন মার্কিন ডলার  (USD)সমরস্ত্র কেনার পরিকল্পনা রয়েছে বাংলাদেশের। ইতিমধ্যেই প্রতিবেশী দেশটি বেশ কিছু সামগ্রী চিহ্নিত করেছে। আগামী দিনে আরও বেশি কিছু সামগ্রী  দেখার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাংলাদেশ। তেমনই মনে করছেন হর্ষ শ্রিংলা। 

১৯৭১সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে স্বাধীনতা লাভ করেছিল বাংলাদেশ। বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের ভারতীয় গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সেই কথা মাথায় রেখের বাংলাদেশ স্বাধীনতার ৫০তম বর্ষের বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিল ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে। রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশ সফরে রয়েছে হর্ষ শ্রিংলাও। শীর্ষ নেতৃত্বের সঙ্গে প্রতিনিধি পর্যায়ের আলোচনার পরই তিনি এই মন্তব্য করেছেন। 

বাংলাদশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে বৈঠক করেন। দুই রাষ্ট্রনেতা পারস্পরিক স্বার্থ ও দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়ে আলোচনা করেন। ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপরেও জোর দেন  তারা। বুধবার বাংলাদেশে একটি সাংবাদিক সম্মেলনে শ্রিংলা বলেন ভারত -বাংলাদেশ দুটি দেশই ইতিহাস, ভাষা, আধ্যাত্মিকতা, সংস্কৃতির বন্ধনে আবদ্ধ। দুই দেশের সম্পর্ককে আগামী দিনে আরও মজবুত করতে হবে বলেও জানিয়েছেন তিনি। 


তিনি আরও বলেন বাংলাদেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে রাষ্ট্রপতি কোবিন্দের প্রতিরক্ষা বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। তিনি আরও বলেন বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত জিনিসপত্র আমদানির বিষয়টি নিয়ে কথা হচ্ছে। স্বাক্ষরও রয়েছ। বাংলাদেশ প্রতিরতক্ষা সরঞ্জামের জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট লাইন প্রসারিত করেছে। 

এই ক্রেডিট লাইনের অধীন বেশ কিছু সরঞ্জাম চিহ্নিত করেছে। সেগুলি দ্রুত ট্র্যাক করা হচ্ছে। সেগুলি প্রকির্য়াকরণের মধ্যম পর্যায়ে রয়েছে। ভারতের তৈরি প্রতিরক্ষা সরঞ্জাম এবার বাংলাদেশ ব্যবহার করবে। তিনি আরও বলেন প্রতিরক্ষা, প্রশিক্ষণ, উৎপাদনের মত বিষয়গুলিতে ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগ দেখতে চায় দুই দেশের মানুষই। 

২০১৯ সালে ভারত প্রতিবেশী বাংলাদেশের প্রতিরক্ষা সম্পর্কিত ক্রয়ের জন্য বাংলাদেশকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট প্রদান করেছে। এক্সপোর্ট ইমপোর্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ১১ এপ্রিল বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে একটি চুক্তি করেছে। যাতে পরবর্তীতেত ভারত সরকার সমর্থিত ৫০০ মিলিয়ন মার্কিন ডলার এলএসি-তে ছাড় দেয়। এলওসি- বাংলাদেশে প্রতিরক্ষা সম্পর্কিত ক্রয়ের অর্থায়নের জন্য একটি সিস্টেম। 

ক্ষমতার ১০ বছর, বিশ্বের অন্যতম অভিজ্ঞ নেতা হলেও রহস্যে মোড়া কিম জং উন

Indo-Bangladesh: বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের স্মরণ, সীমান্তে সেনাবাহিনীর বর্ণাঢ্য অনুষ্ঠান

Bangladesh 50: বিজয় দিবসের সম্মানীয় অতিথি রামনাথ কোবিন্দ, ঢাকা পৌঁছে হাসিনার সঙ্গে বৈঠক

Share this article
click me!