Padma Bhushan Victor Banerjee : প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্মভূষণ সম্মান পেলেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়

প্রজাতন্ত্র দিবসের  আগের দিন ঘোষণা করা হয় পদ্মভূষণ পুরস্কার প্রাপকের নাম। সর্বোচ্চ নাগরিক সম্মান হিসেবে দেওয়া হয় এই পুরস্কার।  প্রজাতন্ত্র দিবসের আগের দিন পদ্মভূষণ পুরস্কার পেলেন দুই বাঙালি। টলিউডের বর্ষীয়ান অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য। পশ্চিমবঙ্গ থেকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে   ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্যকে।

Riya Das | Published : Jan 25, 2022 4:20 PM IST / Updated: Jan 25 2022, 10:09 PM IST

 আগামীকাল ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। যদিও দেশপ্রেমের জন্য কোনও নির্দিষ্ট দিন হয় না। ৩৬৫ দিনই ভালবাসার দিন। প্রজাতন্ত্র দিবসের  আগের দিন ঘোষণা করা হয় পদ্মভূষণ পুরস্কার  (Padma Bhushan Awards) প্রাপকের নাম। সর্বোচ্চ নাগরিক সম্মান হিসেবে দেওয়া হয় এই পুরস্কার।  প্রজাতন্ত্র দিবসের আগের দিন পদ্মভূষণ পুরস্কার পেলেন দুই বাঙালি। টলিউডের বর্ষীয়ান অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য। পশ্চিমবঙ্গ থেকে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে   ভিক্টর বন্দ্যোপাধ্যায়  (Victor Banerjee) এবং বুদ্ধদেব ভট্টাচার্যকে। তবে ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য ছাড়াও আরও এক বাঙালির নাম রয়েছে এই তালিকায়। সঙ্গীতশিল্পী রাশিদ খানেরও নাম রয়েছে তালিকায়। তবে উত্তরপ্রদেশ থেকে তাকে পদ্মভূষণ (Padma Bhushan) সম্মানে ভূষিত করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) আগের দিনই সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম পুরস্কার (Padma Bhushan) প্রাপকদের নামের তালিকা প্রকাশ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী , এই তিনটি বিভাগে ভাগ করা হয় এই সম্মানে। চলতি বছরে শিল্পকলা ক্ষেত্রে অবদানের জন্য বাঙালিদের মধ্যে এই পুরস্কার পেলেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। সত্তরের দশকে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। একাধিক দেশ-বিদেশের বহু ছবিতে অভিনয় করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়   (Victor Banerjee)  । বাংলা সিনেমার জগতে তার অবদান অনস্বীকার্য। দীর্ঘদিন ধরে বাংলা সিনেমায় তার অভিনয় সকলের মনে জায়গা করে নিয়েছে।  ক্যালকাটা লাইট অপেরা গ্রুপ-এর দ্য ডেসার্ট সং, এবং বম্বে থিয়েটার-এর গডস্পেল-এর মঞ্চে তার অভিনয় সকল সিনেমাপ্রেমীর মনে দাগ কেটেছে। 

 

আরও পড়ুন-কার সঙ্গে মলদ্বীপে উড়ে গেলেন ক্যাটরিনা,প্রিন্টেড বিকিনিতে ঘুম কাড়লেন ভিকি ঘরনি

আরও পড়ুন-Priyanka Chopra: নিক-প্রিয়ঙ্কার মেয়ের ছবি কি ফাঁস হল ইনস্টাগ্রামে, জোর চর্চা নেটদুনিয়ায়

আরও পড়ুন-Shilpa-Richard : ঠোঁটঠাসা চুম্বনের কেচ্ছায় রেহাই পেলেন শিল্পা, ১৫ বছর পর মুক্ত 'কিস কা কিসসা' থেকে

সত্যজিৎ রায়ের পরিচালনাতে কাজ করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায় (Victor Banerjee)  ।  'ঘরে - বাইরে', 'শতরঞ্জ কি খিলাড়ি' ছবিতে তার অভিনয়ও প্রশংসিত হয়েছে সমালোচকদের। তবে ভিক্টর বন্দোপাধ্যায় সবচেয়ে বেশি প্রশংসা পান ডেভিড লিন পরিচালিত 'অ্যা প্যাসেজ টু ইন্ডিয়া' ছবিতে। শিল্পকলা ক্ষেত্রে অভিনয়ের জন্য তাকে পদ্মভূষণ (Padma Bhushan)  সম্মানে দেওয়া হয়েছে। প্রকাশিত হওয়া পদ্মভূষণ তালিকায় মোট ১২৮ জন পদ্ম পুরস্কার পাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে। তালিকায় ৮ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ, ১০৭ টি পদ্মশ্রী প্রাপক রয়েছেন। এছাড়াও পুরস্কার প্রাপকদের মধ্যে মহিলা রয়েছেন ৩৪ জন। এছাড়াও প্রবাসী ভারতীয়, বিদেশি, ওসিআই, পিআইও বিভাগের ১০ জন ব্যক্তি রয়েছেন এবং  ১৩ জন মরণোত্তর বিভাগেও পদ্মপুরস্কার পেয়েছেন।  চলতি বছরে মারাঠি ধ্রুপদী সঙ্গীতশিল্পী প্রভা আত্রেকে পদ্মবিভূষণ দেওয়া হয়েছে। পাঞ্জাবের সঙ্গীতশিল্পী গুরমিত বাওয়া  পেয়েছেন মরণোত্তর পদ্মভূষণ সম্মান পেয়েছেন। কিছুদিন আগেই পদ্মশ্রী সম্মান জানানো হয় শিল্পী নারায়ণ দেবনাথকে। পদ্মশ্রী সম্মানের জন্য নির্বাচন করা হয়েছিল সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়কেও । যদিও তিনি সেই সম্মান ফিরিয়ে দেন।

Read more Articles on
Share this article
click me!