Cartoonist Narayan Debnath : 'বাঙালির নয়, গোটা ভারতবর্ষের ক্ষতি', কিংবদন্তীর প্রয়াণে শোকপ্রকাশ মোদী থেকে মমতার

 ফের নক্ষত্রপতন।  নতুন বছর পড়তে না পড়তেই দুঃসংবাদ। মঙ্গলবার প্রয়াত হলেন  বাঁটুল দি গ্রেট, নন্টে-ফন্টে-র শ্রষ্টা নারায়ণ দেবনাথ। মৃত্যুকালে ওনার বয়স হয়েছিল ৯৭ বছর। একটানা ২৫ দিন ধরে হাসপাতালের বিছানায় শুয়ে লড়াই চলছিল নারায়ণ দেবনাথের। অবশেষে ২৫ দিন পর সেই লড়াই থামল। কিংবদন্তীর প্রয়াণে শোকের ছায়া নেমে এল  বিনোদন জগতে। তার প্রয়াণে গভীর ভাবে শোকস্তব্ধ হয়ে পড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে মমতা ব্যানার্জি তথা শিল্পীমহল।

Web Desk - ANB | Published : Jan 18, 2022 9:38 AM IST / Updated: Jan 18 2022, 03:54 PM IST

ফের নক্ষত্রপতন।  নতুন বছর পড়তে না পড়তেই দুঃসংবাদ। মঙ্গলবার প্রয়াত হলেন  'বাঁটুল দি গ্রেট', 'নন্টে-ফন্টে'-র শ্রষ্টা নারায়ণ দেবনাথ (Cartoonist Narayan Debnath Passed Away)। মৃত্যুকালে ওনার বয়স হয়েছিল ৯৭ বছর। একটানা ২৫ দিন ধরে হাসপাতালের বিছানায় শুয়ে লড়াই চলছিল নারায়ণ দেবনাথের (Narayan Debnath Death)। অবশেষে ২৫ দিন পর সেই লড়াই থামল। কিংবদন্তীর প্রয়াণে শোকের ছায়া নেমে এল  বিনোদন জগতে। তার প্রয়াণে গভীর ভাবে শোকস্তব্ধ হয়ে পড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) থেকে মমতা ব্যানার্জি (Mamata Banerjee) তথা শিল্পীমহল।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) নারায়ণ দেবনাথের মৃত্যুতে (Cartoonist Narayan Debnath Passed Away) টুইট করেছেন, "শ্রী নারায়ণ দেবনাথ জী তাঁর কাজ, কার্টুন এবং ছবির মাধ্যমে বহু মানুষের জীবন উজ্জ্বল করে তুলেছিলেন। তাঁর বুদ্ধিদীপ্ত শক্তি তাঁর কর্মকান্ডে প্রতিফলিত হয়েছে। তাঁর সৃষ্ট চরিত্রগুলি আজীবন জনপ্রিয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে ব্যথিত। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।"

 

নারায়ণ দেবনাথের প্রয়াণে (Cartoonist Narayan Debnath Passed Away) শোক জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শোকবার্তায় তিনি লিখছেন, "বিশিষ্ট শিশুসাহিত্যশিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন।… আমি নারায়ণ দেবনাথের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

 

 

রাজ্যপাল জগদীপ ধনকর ট্যুইটে  লেখেন, "পদ্মশ্রী নারায়ণ দেবনাথের প্রয়াণে শোকাহত। কিংবদন্তী কার্টুনিস্ট এবং 'বাঁটুল দ্য গ্রেট', 'হাঁদা-ভোঁদা', 'নন্টে-ফন্টে'-র মতো অমর চরিত্রের তিনি স্রষ্টা। সাহিত্য, সৃজনশীলতা এবং কমিকস জগতের বিশাল ক্ষতি। তাঁর পরিবার, বন্ধু ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা।"

 

 

সুরিন্দর ফিল্মসের পক্ষ থেকে টুইটে লেখা হয়েছে, "চিরনিদ্রার দেশে বাংলা চিত্রকাহিনির প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ, তাঁর আত্মার শান্তি কামনা করি! "


অভিনেতা সোহম, "চিত্রকল্পের জগতে নক্ষত্র পতন, চলে গেলেন নারায়ণ দেবনাথ।। বাংলা সাহিত্যের এক যুগ শেষ হলো আজ। তাঁর আত্মার শান্তি কামনা করি।"


অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার লিখছেন, "বাঁটুল, নন্টে ফন্টে, হাঁদা ভোঁদা আর অনেকটা শৈশব। যা রয়ে গেল তা আমাদের বড় হওয়ার রসদ, মন ভালো হওয়া অনুভূতিদের অভিযান। তবু আজ মন খারাপের দিন, নারায়ণ দেবনাথের প্রয়াণে বাঙালী যা হারালো তা তুলনাহীন।। বাঙালীর হৃদয়ে চির সবুজ হয়ে থাকুন কিংবদন্তি ... প্রণাম।।"

গায়ক অনুপম রায়, " নারায়ণ দেবনাথ বেঁচে থাকবেন তাঁর সৃষ্টির মধ্যে দিয়ে। "


নায়ক টোটা রায়চৌধুরী লিখছেন, "ছোটবেলার বড় অংশ জুড়ে থাকা মন ভালো করে দেবার মানুষটি আজ মনখারাপ করে দিয়ে চলে গেলেন। শুকতারা খুলেই প্রথমে বাঁটুল দি গ্রেট আর তারপরেই হাঁদা ভোঁদা পড়তাম। আর কিশোর ভারতী কিনতামই নন্টে ফন্টে পড়ার জন্য। শ্রী নারায়ণ দেবনাথ এর আত্মার শান্তি কামনা করি"।


বিজেপি নেতা অনুপম হাজরা, "এখনকার বাচ্চারা অনলাইনে গেম খেলে যে আনন্দ পায়,তার দ্বিগুণ আনন্দ পেতাম আমরা "হাঁদা-ভোঁদা"/"বাঁটুল দি গ্রেট" পড়ে; শৈশবের স্মৃতিবিজড়িত সেই "হাঁদা-ভোঁদা"/ বাঁটুলের স্রষ্টা নারায়ণ দেবনাথ আজ চলে গেলেন;আমাদের শৈশবকে রাঙিয়ে তোলার জন্য আপনাকে জানাই শ্রদ্ধা এবং প্রণাম।"

 

আরও পড়ুন- বাটুল, হাঁদা ভোঁদা নন্টে-ফন্টেকে অনাথ করে, চলে গেলেন তাদের স্রষ্ঠা

আরও পড়ুন- টানা ২৫ দিনের লড়াই, শেষ তিন দিনেই নারায়ণ দেবনাথের শারীরিক অবস্থার দ্রুত অবনতি

আরও পড়ুন- নারায়ণ দেবনাথের শেষকৃত্য সম্পন্ন হবে শিবপুরে, বাড়ি থেকে শুরু শেষযাত্রা

 

শিল্পী সমীর আইচ, "শুধু বাঙালির নয়, গোটা ভারতবর্ষের ক্ষতি। ছোটবেলা থেকে যাঁর কাজ প্রতিদিন সকালে দেখে বড় হয়েছি। আজ ছবি আঁকার জগতে আসার জন্য ওনার অবদান। ছোটবেলায় ছবিগুলো দেখে কপি করতাম।"

শিল্পী দেবাশীষ দেব, "প্রায় ৫০ বছর ধরে উনি টানা কমিকস করেছেন। যাকে প্রায় বিশ্বরেকর্ড বলা যায়। আর কোনও দেশের কোনও চিত্রশিল্পী বোধ হয় এমন ভাবে কাজ করেননি। উনি মানুষ হিসাবে অত্যন্ত সাধাসিধে এবং সহজ সরল ছিলেন। কোনও রকম উচ্চাকাঙ্ক্ষা ছিল না।"

 

 

 

 

Share this article
click me!