ছবির কেন্দ্রে সমকামী ভারতীয় সেনার গল্প, বাতিল ওনির নতুন ছবির চিত্রনাট্য

মেজর জে সুরেশের জীবন নিয়ে ছবি তৈরির পরিকল্পনা করেছিলেন তিনি। সেই মতো এগোচ্ছিল কাজ। ছবির চিত্রনাট্য তৈরি করেন বাঙালি এই পরিচালক। এর পরই বিপাকে পড়তে হল তাঁকে। বাতিল হল ‘উই আর’ (You Are) ছবির চিত্রনাট্য।

Sayanita Chakraborty | Published : Jan 22, 2022 6:12 PM IST

বাতিল হল ‘উই আর’ (You Are) ছবির চিত্রনাট্য। ‘আই অ্যাম’-এর (I Am) সিক্যোয়েল ছবি ছিল এটি। ছবির কাজ শুরু করতে গিয়েই বাধা পেলে  বাঙালি পরিচালক ওনির। প্রতিরক্ষা মন্ত্রক থেকে বাতিল করা হল এই ছবির চিত্রনাট্য (Script)। ছবির কেন্দ্রে ছিল ভারতীয় সেনার গল্প। মেজর জে সুরেশের জীবন নিয়ে ছবি তৈরির পরিকল্পনা করেছিলেন তিনি। সেই মতো এগোচ্ছিল কাজ। ছবির চিত্রনাট্য তৈরি করেন বাঙালি এই পরিচালক। এর পরই বিপাকে পড়তে হল তাঁকে। 
বর্তমানে সেনাদের জীবনে ওপর একাধিক সিনেমা (Cinema) তৈরি হয়। তাঁদের কঠিন জীবন উঠে আসে রুপোলি পর্দায়। সেই পর অনুসরণ করে ছবি তৈরির কথা পরিকল্পনা করেছিলেন বাঙালি পরিচালক ওনির। মেজর জে সুরেশের জীবন নিয়ে ‘উই আর’ ছবি তৈরির কথা ছিল। চিত্রনাট্য তৈরির পর মন্ত্রকের কাছে সরকারি ভাবে অনুমতি চান। ১৬ ডিসেম্বর তিনি আবেদন করেন। নতুন নিয়ম অনুসারে, কোনও চিত্রনাট্য যদি ভারতীয় সেনার অনুষঙ্গ থাকে তবে তা সংশ্লিষ্ট মন্ত্রকের কাছ থেকে অনুমতি চেয়ে নিতে হয়। কিন্তু, সেখানেই থমকে গেল তাঁর ছবির কাজ। প্রতিরক্ষা মন্ত্রক বাতিল করল ছবির চিত্রনাট্য। কারণ, ছবিতে সেনা প্রধানকে সমকামী (Gay) দেখানো হয়েছে। 
জানা গিয়েছে, একটি বিশেষ কারণে বাতিল হয়েছে ছবির চিত্রনাট্য। চিত্রনাট্যে সেনা আধিকারিককে সমকামী দেখানোর উল্লেখ আছে। গল্পের পটভূমি ২০০৫ সাল কেন্দ্রীক। ২০০৫ সালে সমকাম আইনত অপরাধ ছিল। পরে, ২০১৮ সালে দেশের শীর্য আদালত সমকামকে আইনি ভাবে নিরপরাধের তকমা দেন। 

পরিচালকের বক্তব্য, বর্তমানে সমকামিতা আইনত স্বীকৃত। তাও ছবি বানাতে সমস্যায় পড়তে হচ্ছে তাঁকে। তাঁর চিত্রনাট্যে তিনি কাউকে অপমান (Insult) করেননি। অপমান করার উদ্দেশ্যও ছিল না। তা সত্ত্বেও বাতিল (Rejected) হল তাঁর চিত্রনাট্য। সম্প্রতি, এই ছবি প্রসঙ্গে একটি টুইট করেন পরিচালক। সেখানে তিনি লেখেন, কারও যৌন পরিচয় তাঁর কর্মদক্ষতাকে নির্ধারণ করতে পারে না। 

আরও পড়ুন: Mouni Roy : গ্র্যান্ড রিসেপশন বন্ধ, কারা কারা উপস্থিত থাকছেন মৌনির 'বিচ ওয়েডিং'-এ

আরও পড়ুন: Corona Negative Prosenjit : 'ভগবানের আশীর্বাদে আমি করোনা মুক্ত', কোভিড রিপোর্ট নেগেটিভ হতেই জানালেন প্রসেনজিৎ

সে যাই হোক, আপাতত স্থগিত হল ‘উই আর’ ছবির কাজ। ছবির চিত্রনাট্য বালিত হওয়ার পর নতুন পরিকল্পনা আঁটছেন পরিচালক। অনেকেই আন্দাজ চিত্রনাট্য থেকে বাদ দেবেন সেনা আধিকারিকের ব্যক্তিগত জীবন (Personal Life), আবার অনেকের অনুমান বন্ধ হয়ে যাবে এই সিক্যোয়েল ছবির কাজ। শেষ পর্যন্ত কী হয়, তা সময়ের অপেক্ষা। 
 

Share this article
click me!