সাদা কালোর প্রতিবিম্বে যাত্রা শুরু 'অভিযাত্রিক'-এর, ফিরছে অপুর নস্টালজিয়া

  • যেখানে শেষ হয়েছিল অপুর সংসার সেখান থেকেই গল্প বলা শুরু করবে অভিযাত্রিক
  • অপুর চরিত্রে অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী
  • অর্পণার ভূমিকায় রয়েছেন দিতিপ্রিয়া রায়
  • ৬০ বছর আগের নস্টালজিয়াকেই রিক্রিয়েট করতে চলেছেন পরিচালক শুভ্রজিৎ
     

Riya Das | Published : Nov 15, 2019 1:30 PM IST

সত্যজিৎ রায় পরিচালিত ১৯৫৯ এর পটভূমিকায় যেখানে শেষ হয়েছিল 'অপুর সংসার' সেখান থেকেই গল্প বলা শুরু করবে 'অভিযাত্রিক'। 'পথের পাঁচালি' বাঙালি সাহিত্যপ্রেমীর কাছে নস্ট্যালজিয়া। বৃষ্টিভেজা মাঠ, রেলগাড়ির সাইরেন, পদ্মপাতায় জমা বৃষ্টির জলের আওয়াজ আজও বাঙালীর মননে গেঁথে রয়েছে। আবার সেই নস্টালজিয়া ফিরছে সিনেমার রূপোলি পর্দায়। ডিজিটাল যুগের চোখধাঁধানো গ্ল্যামার নয়, আলোর ঝলকানি নয়, সম্পূর্ণ সাদা-কালোতেই ফিরছে অপু-অপর্ণা। পরিচালক শুভ্রজিৎ মিত্রের হাত ধরেই আবারও সেই পুরোনো দিনে ফিরে যাবে বাঙালি দর্শক।

অপু-দূর্গাকে নিয়ে বাঙালির অনেক ইমোশন জড়িয়ে রয়েছে। তাই প্রথম থেকেই ছবি নিয়ে কোনওরকম আপোস করতে রাজি ছিলেন না পরিচালক শুভ্রজিৎ। ছবিতে অপুর চরিত্রে অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী। অর্পণার ভূমিকায় রয়েছেন দিতিপ্রিয়া রায়।  অপু-অপর্ণার চরিত্রে অজুর্ন , দিতিপ্রিয়াকে কেমন লাগবে তা নিয়ে অনেকদিন ধরেই কৌতুহল দানা বাঁধছিল। অবশেষে শেষ হল প্রতীক্ষা। সম্প্রতি প্রকাশ পেল ছবির চরিত্রদের প্রথম লুক। ছবিতে রানুদির চরিত্রে দেখা যাবে শ্রীলেখা মিত্রকে,শঙ্করের ভূমিকায় সব্যসাচীকে, অপুপুত্র কাজলের চরিত্রে আয়ুষ্মানকে দেখা যাবে। সম্প্রতি শেষ হয়েছে 'অভিযাত্রিক'  এর শ্যুটিং। পূর্ব পরিকল্পনা অনুযায়ী বারাণসী, ডুয়ার্স, বোলপুর, টাকি-তে ছবির শ্যুটিং শেষ করা হয়েছে।

৬০ বছর আগের স্মৃতি আবারও যেন উসকে দিল পরিচালক। 'খাবার পরে, একটা করে কথা দিয়েছ'-বাঙালির মননে আজও টাটকা এই বিখ্যাত লাইনটি। বাঙালির দাম্পত্য জীবনের একটি অনন্য অঙ্গ যা ভালবাসার অন্যকম অংশ হয়ে উঠেছে। সৌমিত্র-শর্মিলার যুগলবন্দী দৌলতেই তা সম্ভব হয়েছে। আবারও সেই ম্যাজিককে রিক্রিয়েট করতে চলেছেন পরিচালক শুভ্রজিৎ।

আরও পড়ুন-মৃত মানুষের খোঁজে ঋষি কাপুর, ছবি ঘিরে শোরগোল বলিউডে...

অপু চরিত্রের স্রষ্টা বিভূতিভূষণ এবং অপু-দূর্গার আখ্যানকে বিশ্বের  দরবারে সকলের কাছে পৌঁছে দেওয়ার জন্য এই ট্রিবিউট। ৬০ বছর আগের সেই ফিলটা পরিচালক তুলে ধরতে চলেছেন এই চলচ্চিত্রে। অপু ওরফে অপূর্ব কুমার রায় এবং তার ছেলের মধ্যেকার সম্পর্কের নানা ওঠাপড়ার কাহিনি তুলে ধরা হবে এই চলচ্চিত্রে। ছবির প্রযোজনা করছেন গৌরাঙ্গ জালান। ছবির এই সাদা-কালো ফ্রেম , সম্পর্কের রসায়ন যে ৬০ বছর আগে নিয়ে যাবে তা কিন্তু নিঃসন্দেহে বলা যায়।
 

Share this article
click me!