পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য, গান স্যলুটে শেষ বিদায় সন্ধ্যা মুখোপাধ্যায়কে

আজই গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য, মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ থেকে ফিরলেই পূর্ণরাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে কেওড়াতলা মহাশ্মানে। 

Jayita Chandra | Published : Feb 16, 2022 6:54 AM IST

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের (Sandhya Mukherjee) মৃত্যুর খবর পেয়ে উত্তরবঙ্গ সফর ছেঁটে ফেলে বুধবার কলকাতায় ফিরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee )। ১৪ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি - চার দিনের সফরে একাধিক রাজনৈতিক কর্মসূচি নিয়ে উত্তরবঙ্গ সফরে (North Bengal Visit) গিয়েছেন তিনি। পুরভোটে বড় সাফল্যে পাওয়ার পরই  উত্তরবঙ্গ সফরের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাঁর সফর শুরুর মাত্র এক দিন পরেই গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণের খবর সামনে আসে। সেই খবর শুনেই উত্তরবঙ্গ সফর থেকে তড়িঘড়ি কলকাতায় ফেরার খবর জানায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মঙ্গলবার রাতে পিস হেভেনে রাখা ছিল গীতশ্রীর মরদেহ, এদিন শেষশ্রদ্ধা জ্ঞাপনে শিল্পমহলের ঢল। চোখের জলে ভাসছে ভক্তমহল। মঙ্গলবারই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে ছিলেন, সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি। রাজ্যের সর্বোচ্চ মর্যাদায় গান স্যালুট দিয়ে শেষকৃত্য সম্পন্ন হবে সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের। এদিন রাতে সন্ধ্যা মুখ্যোপাধ্যায়ের দেহ থাকবে পিস হেভেন বা হাসপাতালে। বুধবার দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের দেহ শায়িত থাকবে রবীন্দ্র সদনে। সেখানেই তাঁকে শেষশ্রদ্ধা জানাবেন অনুগামী ও ভক্তরা। সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুতে এদিন শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, তাঁর মৃত্যুতে বাংলার সঙ্গীত ও সংস্কৃতির জগতের বড় ক্ষতি। 

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্য়ায়ের উপস্থিতিতে সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষযাত্রা, বুধবার হবে শেষকৃত্য

আরও পড়ুন: গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকাহত, বললেন প্রধানমন্ত্রী মোদী

মমতা বন্দ্যোপাধ্যায় ফিরলেই বিকেল পাঁচটার পর নিয়ে যাওয়া হবে মরদেহ কেওড়াতলা শ্মশানে, সেখানেই পূর্ণরাষ্ট্রী মর্যাদায় ও গান স্যালুটে সম্মান জানানো হবে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে। বর্তমানে মরদেহ রাখা রয়েছে রবীন্দ্র সদনে, সেখানেই সাধারণ মানুষ থেকে শিল্পী মহলের উপচে পড়া ভিড়, শেষ চোখের দেখা দেখতে ও প্রণাম জানালে সকলেই উপস্থিত হচ্ছেন নন্দন প্রাঙ্গণে। মঙ্গলবার সন্ধ্যেবেলা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Geetashra Sandhya Mukherjee)। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। রাত ১১টার পর টুইট করে প্রধানমন্ত্রী সঙ্গীত শিল্পির পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী বাংলাতেই টুইট করেছেন। 

কিছু দিন আগেই কেন্দ্রের মোদী সরকার সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী সম্মান প্রদান করার কথা ঘোষণা করেছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের আবেদন ফিরিয়ে দেন সন্ধ্যা মুখোপাধ্যায়। আবেদন প্রত্যাখানের কয়েক দিন পরেই সন্ধ্যা মুখোপাধ্যায় অসুস্থ হয়ে পড়েন। প্রথমে এসএসকেএম হাসপাতালে তাঁর চিকিৎসা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। এদিন চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে সন্ধ্যা মুখোপাধ্য়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

Share this article
click me!