'দেবী সরস্বতীর অবতার', শতাব্দীর সেরা স্বর লতা মঙ্গেশকরকে নিয়ে স্মৃতিমেদুর অমিতাভ

লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar ) স্মরণ করে একটি পুরোনো ভিডিও পোস্ট করেছেন বিগ বি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। নিজের ইনস্টাগ্রামে  পোস্ট করা ভিডিওতে  দেখা যাচ্ছে কোনও ফিল্মি পুরস্কার অনুষ্ঠানের সন্ধ্যা। যেখানে মঞ্চের মাঝে দাঁড়িয়ে মাইক্রোফোনে তিনি লতার উদ্দেশ্য প্রশংসা করছেন। অনুষ্ঠান মঞ্চেই লতাজিকে 'শতাব্দীর সেরা কন্ঠ' বলেও উল্লেখ করেন বলিউডের শাহেনশাহ।

Riya Das | Published : Feb 8, 2022 3:28 AM IST

ভারতরত্ন লতা মঙ্গেশকরের মৃত্যুতে গোটা দেশে শোকাচ্ছন্ন। এই শোক এত তাড়াতাড়ি ভোলার নয়। সুর-সাম্রাজ্ঞীর প্রয়াণে সকলেই মর্মাহত। শোকে কাতর তাঁর পরিবার-পরিজন-অনুরাগীরা। সম্প্রতি লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar ) স্মরণ করে একটি পুরোনো ভিডিও পোস্ট করেছেন বিগ বি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। নিজের ইনস্টাগ্রামে  পোস্ট করা ভিডিওতে  দেখা যাচ্ছে কোনও ফিল্মি পুরস্কার অনুষ্ঠানের সন্ধ্যা। যেখানে মঞ্চের মাঝে দাঁড়িয়ে মাইক্রোফোনে তিনি লতার উদ্দেশ্য প্রশংসা করছেন। অনুষ্ঠান মঞ্চেই লতাজিকে 'শতাব্দীর সেরা কন্ঠ' বলেও উল্লেখ করেন বলিউডের শাহেনশাহ।

ভিডিওতে দেখা যাচ্ছে,লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar )মঞ্চে জানানোর আগে তার সম্পর্কে কথা বলতে শুরু করেছেন অমিতাভ বচ্চন। তিনি বলছেন,এই মানুষটিক ব্যাপারে আর কী বলব আপনাদের। যে মানুষটির নামটুকু উচ্চারণ করা সকলের জন্য যথেষ্ঠ।  যে মানুষটির গলার আওয়াজ শুধু এই দেশের নয় বরং গোটা পৃথিবীর,তার কোন পরিচয়টা আমি পেশ করব। তার গলার স্বর আক্ষরিক অর্থেই এই গোটা 'শতাব্দীর সেরা স্বর'। এখানেই থামেনি। লতাকে নিয় স্মৃতিমেদুর অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) আরও বলেছেন, আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তানের কোনও বাসিন্দার যখনই আমার সঙ্গে সাক্ষাৎ হয়, তারা সবাই একটি কথায় আমাকে বলেন, তাদের দাবি আমাদের দেশে যা আছে সেসব কিছু তাদের দেশে আছে। কেবই নেই তাজ মহল এবং লতা মঙ্গেশকর (Lata Mangeshkar )। বক্তব্যের শেষে লতাকে শ্রদ্ধার সুরে 'দেবী সরস্বতীর অবতার' বলে ডাকতে দ্বিধা করেননি অমিতাভ বচ্চন।

 

 

চিরদিনের জন্য স্তব্ধ হয়ে গেল কোকিল কন্ঠ। ২৭ দিনের লড়াই শেষ। ৬ জানুয়ারি প্রয়াত হলেন লতা মঙ্গেশকর। সুর-সাম্রাজ্ঞী মৃত্যুর খবরে গোটা দেশে জুড়ে শোকের ছায়া। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীত মহল। ৯২ বছরেই না ফেরার দেশে চলে গেলেন লতা মঙ্গেশকর  (Lata Mangeshkar )। কোটি কোটি অনুরাগীর প্রার্থনায় এবার আর সারা দিলেন না  বর্ষীয়াণ গায়িকা। সরস্বতী পুজোর রেশের মধ্যেই চলে গেলেন সুরের সরস্বতী। হাসপাতাল সূত্রের খবর, দিনকয়েক আগে করোনা মুক্ত হওয়ার পাশাপাশি নিউমোনিয়াকেও  হারিয়ে দিয়েছিলেন বিরানব্বই বছরের বর্ষীয়াণ গায়িকা। কিন্তু কোভিড পরবর্তী জটিলতার জেরেই মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের   (Lata Mangeshkar )। এদিন সকাল ৮.১২ মিনিটে চিরঘুমের দেশে চলে গেলেন  লতা মঙ্গেশকর  । লতার  চিকিৎসক প্রতীত সমদানি জানিয়েছিলেন, তাকে আপ্রাণ বাঁচানোর চেষ্টা করা হলেও মাল্টি অর্গান ফেলিওরেই জেরেই মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের। লতা মঙ্গেশকরের মৃত্যুতে গোটা দেশ জুড়ে শোকের ছায়া পড়েছে।

Read more Articles on
Share this article
click me!