এক বছরে ৩৩টি ছবিতে কাজ, গিনেস বুকেও উজ্জ্বল উপস্থিতি বাপ্পি দা-র

এক বছরে ৩৩টি ছবিতে কাজ করার জন্য তাঁর নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড করা হয়েছিল। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, যে তাঁর নামে একই সময়ে ৫টি স্টুডিও বুক করা হয়েছিল। 

deblina dey | Published : Feb 16, 2022 12:17 PM IST / Updated: Feb 16 2022, 05:48 PM IST

চার দশক ধরে বলিউডে রাজত্ব করা মিউজিক কম্পোজার বাপ্পি দা আর আমাদের মাঝে নেই। মঙ্গলবার রাতে মুম্বাইয়ের জুহুর ক্রিটি কেয়ার হাসপাতালে তিনি মারা যান। মাত্র ৬৯ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 'ডিস্কো ড্যান্সার' থেকে 'উলালা উলালা' পর্যন্ত ৪০ বছরেরও বেশি সময় ধরে, বাপ্পি  লাহিড়ি সঙ্গীত প্রেমীদের ভক্ত করে তুলেছিলেন। মানুষ তার গানকে ভীষণ ভালোবাসতো। গান ছাড়াও তাঁর অনেক কৃতিত্ব ছিল, যার কথা হয়তো খুব কম মানুষই জানেন। 
তিনি একসঙ্গে ৫টি স্টুডিওতে কাজ করতেন
আসলে, ইউনাইটেড কিংডম ভিত্তিক ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস বাপ্পি দাকে ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য সম্মানিত করেছে। আপনি হয়তো জানেন না যে, বাপ্পি দা সংশ্লেষিত ডিস্কো সঙ্গীতে ভারতীয় স্পর্শ দেওয়ার জন্য পরিচিত ছিলেন। এক বছরে ৩৩টি ছবিতে কাজ করার জন্য তাঁর নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড করা হয়েছিল। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, যে তাঁর নামে একই সময়ে ৫টি স্টুডিও বুক করা হয়েছিল। একসঙ্গে ৫টি স্টুডিওতে কাজ করছিলেন তিনি। এছাড়াও বাপ্পি লাহিড়ি হলেন প্রথম ভারতীয় সঙ্গীতশিল্পী, যিনি 'চায়না পুরস্কার'-এও সম্মানিত হয়েছেন। আসলে, এই সম্মান তাকে দেওয়া হয়েছিল তার সেরা গান 'জিমি জিমি'-এর জন্য।
বাপ্পি দা শুধুমাত্র হিন্দি ছবিতেই কাজ করেননি, বাংলা, মালায়ালম, কন্নড়, তেলেগু, পাঞ্জাবি এবং ওড়িয়া গানেও কাজ করেছেন। বাপ্পি লাহিড়ি মাত্র ২০ বছর বয়সে তার কর্মজীবন শুরু করেন এবং ২০১৮ সালের জানুয়ারিতে, ৬৩ ফিল্মফেয়ার পুরস্কার অনুষ্ঠানে তাকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারও দেওয়া হয়।

বাপ্পি দা শুধু চলচ্চিত্রের জন্যই গান রচনা করেননি, তিনি অনেক চলচ্চিত্রের জন্য গানও গেয়েছেন যা আইকনিক হয়ে রয়েছে। এগুলি ছাড়াও খুব কম মানুষই জানেন যে, তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। আসলে অনেক ছবিতেই অতিথি চরিত্রে অভিনয় করেছেন তিনি। ১৯৭৪ সালে, তিনি কিশোর কুমারের চলচ্চিত্র 'বাড়তি কা নাম দাড়ি'-তে বাপু জিপসিয়ানের ভূমিকায় অভিনয় করেছিলেন। এ ছাড়া তিনি ১৯৮৩ সালে ‘কালার’ এবং ১৯৯০ সালে ‘নয়ন মনি’ চলচ্চিত্রে অভিনয় করেন। আজ বাপ্পি  দা আমাদের মধ্যে আর নেই তবে তিনি বলিউডে দীর্ঘ সময়ে যা উপপহার দিয়েছেন তা সর্বদা মনে থাকবে।

 

Share this article
click me!