সাত গায়ক-গায়িকা, যাঁরা অভিনয় করে মাতিয়ে দিয়েছেন রুপোলী পর্দাও

হিন্দি গায়কদের কিছু প্রতিভা শুধু গান গেয়েই থেমে থাকে না। ভারতীয় সিনেমার ইতিহাস জুড়ে, এমন অসংখ্য দক্ষ বলিউড গায়ক রয়েছেন যারা তাদের অভিনয় দক্ষতা পর্দায় ম্যাজিক করেছে। 

Parna Sengupta | Published : Apr 7, 2022 5:49 PM IST

বলিউডে বেশ কয়েকজন আইকনিক গায়ক রয়েছেন, যাঁরা তাঁদের মন্ত্রমুগ্ধ কণ্ঠের জন্য আন্তর্জাতিকভাবে বিখ্যাত। যাইহোক, এই হিন্দি গায়কদের কিছু প্রতিভা শুধু গান গেয়েই থেমে থাকে না। ভারতীয় সিনেমার ইতিহাস জুড়ে, এমন অসংখ্য দক্ষ বলিউড গায়ক রয়েছেন যারা তাদের অভিনয় দক্ষতা পর্দায় ম্যাজিক করেছে। 

আমরা এমন অনেক বলিউড অভিনেতাকে চিনি যারা তাদের সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন এবং আমাদের বাকরুদ্ধ করে রেখেছেন যেমন প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন এবং আরও অনেকজন। সেই তালিকা বেশ দীর্ঘ। আজ একবার সেই তালিকার দিকে নজর দিই, যাঁরা একদিকে অবিশ্বাস্য বলিউড গায়ক, অন্যদিকে অসাধারণ অভিনয় ক্ষমতায় তাদের দক্ষতা প্রমাণ করেছেন। 

১. সোনু নিগম

বলিউডের শ্রেষ্ঠ গায়কদের মধ্যে অন্যতম সোনু নিগম। একাধিক সুপারহিট গান উপহার দিয়েছেন তিনি বলিউডকে। তবে শুধুই দুর্দান্ত গান নয়, সাথে অভিনয়টাও বেশ ভালোই পারেন তিনি। নায়ক হিসাবে অভিনয় করেছিলেন ২০০২ সালে রিলিজ হওয়া ‘জানি দুশমন: এক অনৌখি কাহানি’ ছবিতে। এরপরে ‘কাশ আপ হামারে হোতে’, ‘লাভ ইন নেপাল’ ছবিতেও দেখা গিয়েছিল তাকে।

২. আলী জাফর (Ali Jafar)

প্রতিবেশ দেশ পাকিস্তানের এই গায়ক বলিউডে একাধিক হিট গান উপহার দিয়েছেন। তবে গায়ক হওয়ার পাশাপাশি অভিনয়েও তার প্রতিভা রয়েছে। তেরে বিন লাদেন’, ‘মেরে ব্রাদার কি দুলহান’, ‘লন্ডন’, ‘প্যারিস’, ‘নিউইয়র্ক’ এই সমস্ত ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

৩. কিশোর কুমার

কিশোর কুমার ছিলেন ভারতীয় চলচ্চিত্রের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা-গায়ক। তার অভিনয় জাদুতে যেমন মুগ্ধ ছিল তামাম ভারত, তেমনই তার সুপার ডুপার হিট গানগুলো শুনলে আজও গায়ে কাঁটা দেয়। মেরে স্বপ্ন কি রানি, এক চতুর নার-এর মতো চিরসবুজ সুপারহিট গান গাওয়া থেকে শুরু করে পড়োসানের মতো সিনেমায় কমিক টাইমিং এবং পর্দায় উপস্থিতি, কিশোর কুমার একজন অতুলনীয় কিংবদন্তি এবং ভারতীয় সিনেমার গর্ব।

৪. আদিত্য নারায়ণ

কিংবদন্তি গায়ক উদিত নারায়ণের ছেলে হওয়ার কারণে, আদিত্য যে তার বাবার দুর্দান্ত গানের ক্ষমতার উত্তরাধিকারী হবেন তা বলে দিতে হবে না। কিন্তু, আপনি কি জানেন যে তিনি আমির খান অভিনীত রঙ্গিলা চলচ্চিত্রে শিশু অভিনেতা হিসাবে তার কেরিয়ার শুরু করেছিলেন? তাকে শাহরুখ খানের পরদেস এবং সালমান খানের জব পেয়ার কিসিসে হোতা হ্যায়ও দেখা গেছে।

৫. দিলজিৎ দোসাঞ্জ

দিলজিৎ দোসাঞ্জ পাঞ্জাবি সঙ্গীত শিল্পে একজন গায়ক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। অনেক হিট গান এসেছে তাঁর ঝুলিতে। এরপর তিনি পাঞ্জাবি মুভি দ্য লায়ন অফ পাঞ্জাব (2011) এর মাধ্যমে তার অভিনয়ে আত্মপ্রকাশ করেন। পাঁচ বছর পরে, তিনি বলিউডে একটি ধামাকাদার এন্ট্রি করেন, উডতা পঞ্জাব ছবিতে। 

৬. আয়ুষ্মান খুরানা

আপনারা ভাবছে ইনি আদ্যোপান্ত একজন অভিনেতা। তবে তিনি অভিনয় দিয়ে শুরু করেছিলেন নিজের কেরিয়ার।” হ্যাঁ এটা ঠিক, তবে, তিনিও শুরু করেছিলেন গান দিয়ে। তার অভিষেক ফিল্ম ভিকি ডোনারে তার গাওয়া গান রয়েছে – পানি দা রঙ। তারপর থেকে, তিনি তার চলচ্চিত্রে অসংখ্য গানে তার সুরেলা কণ্ঠ দিয়েছেন। 

৭. শ্রুতি হাসান

প্রবীণ অভিনেতা কমল হাসানের কন্যা শ্রুতি হাসান অসম্ভব প্রতিভাবান। যদিও তাকে অনেক হিন্দি এবং দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে দেখা গিয়েছে, শ্রুতি হাসান আসলে ইমরান খানের বিপরীতে লাকে অভিনয়ের আগে একটি গার্ল ব্যান্ডের অংশ হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন।

Share this article
click me!