সুকেশের দেওয়া গিফট ভোগ করে পুলিশের কাছে গালগপ্পো ফেঁদেছেন জ্যাকলিন? সাংঘাতিক অভিযোগ তুলল ইডি

মিথ্যা গল্প ফেঁদে 'কনম্যান' সুকেশের দেওয়া মূল্যবান গিফট উপভোগ করছেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ। ইডি-র সর্বশেষ চার্জশিট দেশে অভিনেত্রীকে তলব করল আদালত।

Sahely Sen | / Updated: Sep 01 2022, 01:56 AM IST

বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ অভিযুক্ত সুকেশ চন্দ্রশেখরের বিরুদ্ধে চলমান অর্থ পাচারের তদন্ত থেকে বেরিয়ে আসার জন্য "একটি মিথ্যা গল্প তৈরি করেছিলেন" এবং তিনি "সচেতনভাবে" অপরাধমূলক কাজের মাধ্যমে সৃষ্ট অপরাধের আয় উপভোগ করতে নিজেকে জড়িত করেছিলেন, ইডি তার সর্বশেষে অভিযোগ করেছে অভিযোগ পত্র.
অতিরিক্ত দায়রা বিচারক প্রবীণ সিং বুধবার ২০০ কোটি টাকার মানি লন্ডারিং মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কর্তৃক দাখিল করা দ্বিতীয় সম্পূরক চার্জশিটটি আমলে নিয়েছেন এবং ফার্নান্ডেজকে ২৬ সেপ্টেম্বর আদালতে হাজির হতে বলেছেন। চার্জশিটে ফার্নান্ডেজও দাবি করেছে সচেতনভাবে চন্দ্রশেখরের অপরাধমূলক অতীতকে উপেক্ষা করা বেছে নেন এবং তার সাথে আর্থিক লেনদেনে লিপ্ত হন এবং উভয়েই মিলেমিশে কাজ করছিলেন।
৩৭ বছর বয়সী এই অভিনেতা, যাকে ইডি তদন্তের জন্য বেশ কয়েকবার তলব করেছিল, সম্পূরক চার্জশিটে প্রথমবারের মতো অভিযুক্ত হিসাবে নাম দেওয়া হয়েছে। ইডির আগের চার্জশিট এবং একটি সম্পূরক চার্জশিটে শ্রীলঙ্কান অভিনেত্রীকে আসামি হিসেবে উল্লেখ করা হয়নি।
নথিগুলিতে অভিনেত্রী নোরা ফতেহি এবং কয়েকজন মহিলা মডেলের রেকর্ড করা বিবৃতির বিবরণও উল্লেখ করা হয়েছে।
ইডি দাবি করেছে যে তার তদন্তে দেখা গেছে যে ফার্নান্ডেজ "তার অপরাধী পূর্বসূরি সম্পর্কে জানা সত্ত্বেও চন্দ্রশেখরের দেওয়া মূল্যবান জিনিসপত্র, গয়না এবং দামী উপহারগুলি উপভোগ করছেন।" চন্দ্রশেখর বর্তমানে দিল্লির জেলে রয়েছেন।
"লিপিবদ্ধ বিবৃতি থেকে, এটা স্পষ্ট যে তিনি (ফার্নান্ডেজ) সচেতনভাবে তার (চন্দ্রশেখর) অপরাধমূলক অতীতকে উপেক্ষা করতে বেছে নিয়েছিলেন এবং তার সাথে আর্থিক লেনদেনে লিপ্ত ছিলেন।"
অভিযোগপত্রে অভিযোগ করা হয়েছে, "শুধু তিনিই নন, তার পরিবারের সদস্য এবং বন্ধুরাও এই সম্পর্কের থেকে আর্থিকভাবে লাভবান হয়েছেন।"
সুতরাং, ইডি বলেছে, এটি "নিরাপদভাবে উপসংহারে পৌঁছানো যেতে পারে যে অর্থের প্রলোভন নিশ্চিত করেছে যে সে যার সাথে জড়িত ছিল তার অপরাধমূলক ইতিহাস কোন ব্যাপার নয়।"

ইডি অভিযোগ করেছে যে চন্দ্রশেখর, ফার্নান্ডেজের জন্য উপহার কেনার জন্য অবৈধ অর্থ ব্যবহার করেছেন এবং দাবি করেছেন যে তিনি প্রাক্তন ফোর্টিস হেলথ কেয়ার প্রোমোটার শিবিন্দর মোহন সিংয়ের স্ত্রী অদিতি সিং সহ উচ্চ-প্রোফাইল লোকেদের সাথে প্রতারণা করে অর্থ আদায় করেছেন।
সংস্থাটি ১৭ আগস্ট এখানে একটি স্থানীয় আদালতে মানি লন্ডারিং মামলায় তার দ্বিতীয় সম্পূরক চার্জশিট দাখিল করেছিল যেখানে এটি 'কনম্যান'-এর সাথে তার ভূমিকার বিশদ বিবরণ দিয়েছিল, যিনি প্রতারণার মাধ্যমে বিভিন্ন লোকের কাছ থেকে কোটি কোটি টাকা প্রতারণা ও চাঁদাবাজি করেছেন বলে অভিযোগ রয়েছে। ভয়েস কল এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং স্বরাষ্ট্র সচিব অজয় ​​ভাল্লার অফিস থেকে ফোন করা একজন সিনিয়র অফিসার হিসাবে ছদ্মবেশী।
ফার্নান্ডেজ, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) এর আপিল কর্তৃপক্ষের কাছে দায়ের করা তার সাম্প্রতিক প্রতিক্রিয়াতে বলেছিলেন যে ইডি দ্বারা সংযুক্ত একটি স্থায়ী আমানত তার "রক্ত এবং ঘাম এবং শিল্পে কাজ করে" দ্বারা উত্পন্ন আয়ের মাধ্যমে তৈরি করা হয়েছিল ( বলিউড) এতদিন ধরে" এবং তাই এটি অবৈধ ছিল না। তিনি আরও কিছু সম্পত্তি সংযুক্তির বিরোধিতা করেছেন।
সংস্থাটি তার চার্জশিটে দাবি করেছে যে অভিনেতার অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ফার্নান্ডেজের বোনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চন্দ্রশেখর USD 1,72,913 এর তহবিলের "ব্যবস্থা" করেছিলেন।
ফার্নান্ডেজের বিরুদ্ধে প্রমাণের সাথে "টেম্পারিং" করার অভিযোগ আনা হয়েছে কারণ ইডি অভিযোগপত্রে অভিযোগ করেছে যে 'কনম্যান' গ্রেপ্তার হওয়ার পরে তিনি "তার ফোন পরিষ্কার" করেছেন।
অভিনেতা, এতে বলা হয়েছে, "নিজেকে এবং তার পরিবারের সদস্যদের আইনের খপ্পর থেকে বাঁচাতে তদন্তে বাধা দেওয়ার লক্ষ্যে অভিযুক্ত সুকেশের সাথে তার মোবাইল ফোন থেকে কথোপকথনের বিষয়ে জেনে এবং ইচ্ছাকৃতভাবে সমস্ত ডেটা মুছে ফেলেছেন।"
ইডি দাবি করেছে যে ফার্নান্ডেজ প্রথমে অস্বীকার করেছিলেন যে চন্দ্রশেখর বাহরাইনে বসবাসকারী তার বাবা-মায়ের জন্য গাড়ি কিনেছিলেন কিন্তু যখন তিনি প্রমাণের মুখোমুখি হন তখন তিনি "স্বীকার করেন" এবং এটি "অভিযুক্ত সুকেশের (চন্দ্রশেখর) সাথে তার অর্থের ব্যবহার গোপন করার জন্য তার যোগসাজশ দেখায়। অপরাধ."
এটি আরও বলেছে যে ফার্নান্ডেজ, তার জিজ্ঞাসাবাদের সময়, ক্রমাগত বলে যে তিনি মামলার শিকার হয়েছেন বলে তার আচরণকে "ঢাকার" চেষ্টা করেছিলেন। যাইহোক, তিনি "সুকেশের দ্বারা নির্যাতিতা প্রতিষ্ঠা করার জন্য কোনও উল্লেখযোগ্য উপাদান সরবরাহ করতে ব্যর্থ হন।"
ইডি বলেছে যে তার তদন্তে দেখা গেছে যে ফার্নান্ডেজ তার সহযোগীদের মাধ্যমে চন্দ্রশেখরের সংস্পর্শে আসার পর থেকে তিনি "গুগলে সুকেশ সম্পর্কে অনুসন্ধান করছেন" কিন্তু তিনি "সুবিধে উপেক্ষা করেছেন বা তার শক্তিশালী অপরাধমূলক পূর্বসূর্য রয়েছে এই বিষয়টিকে উপেক্ষা করতে পছন্দ করেছেন।"


 

Read more Articles on
Share this article
click me!