বোরখা খুলে সাহস দেখান আফগানিস্তানে,হিজাব ইস্যুতে ইন্সটা স্টোরিতে বিস্ফোরক কঙ্গনা

কর্ণাটকের হিজাব ইস্যুতে মুখ খুললেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রাণাওয়াত। আনন্দ রঙ্গনাথন নামে এক লেখক কর্ণাটকের হিজাব ইস্যুতে কলম ধরেছেন। কঙ্গনা সেই বিশিষ্ট লেখক আনন্দ রঙ্গনাথনের লেখা পোস্টকেই নিজের স্টোরিতে শেয়ার করেন। যার অর্থ, সাহস দেখাতে চাইলে আফগানিস্তানে বোরখা না পরে দেখাক। নিজেকে খাঁচায় নয়, মুক্ত রাখতে শিখুন।
 

Kasturi Kundu | Published : Feb 11, 2022 4:18 AM IST / Updated: Feb 11 2022, 05:13 PM IST


কর্ণাটকের (Karnataka) বিভিন্ন স্কুল-কলেজে 'হিজাবের' বিতর্ক (Hijab Row)। উদুপি (Udupi) ও মান্ড্য-র (Mandya) দুটি কলেজে হিজাব বনাম গেরুয়া চাদর-পাগরির মধ্যে প্রায় সংঘর্ষের পরিবেশ তৈরি হয়েছিল। এই অবস্থায় মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (CM Basaavraj Bommai) আগামী ৩ দিন কর্নাটকের সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন। এই বিতর্কের সূত্রপাত হয়েছে, 'সমতা, অখণ্ডতা এবং জনশৃঙ্খলা' বজায় রাখার দোহাই দিয়ে স্কুল-কলেজে হিজাব বাতিল করার সরকারি সিদ্ধান্ত থেকেই। যে সিদ্ধান্তের বিরোধিতা করে কর্ণাটক হাইকোর্টে (High Court)মামলা করেছে উদুপির একটি সরকারি কলেজের পাঁচ ছাত্রী। এই গোটা বিতর্ককে ঘিরে সোশ্যাল সাইটে চলতি সপ্তাহের শুরুতে এই ইস্যুতে সোশ্যাল সাইটে একটি ভিডিও অত্যন্ত ভাইরাল হয়েছে।  এবার এই প্রসঙ্গে মুখ খুললেন বলিউড (Bollywood Actress) অভিনেত্রী কঙ্গনা রাণাওয়াত ( Kangna Ranawat)। শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের হিজাব (Hijab Row) পড়া উচিত কী উচিত নয় এই বিতর্কে এবার মত প্রকাশ করলেন ক্যুইন কঙ্গনা। উল্লেখ্য বৃহস্পতিবার কর্ণাটক হাইকোর্ট (karnatak High Court) নির্দেশ দিয়েছে এই বিষয়টি যতদিন আদালতে বিচারাধীন রয়েছে পর্যন্ত শিক্ষার্থীদের হিজাব বা কোনও ধর্মীয় পোশাক পরা নিষেধ করেছে।

কঙ্গনা রাণাওয়াত (Kangna Ranawat) বিভিন্ন সময়ই যে কোনও ইস্যুতে নির্ভয়ে মুখ খোলেন। কর্ণাটকের (karnatak) হিজাব ইস্যুতেও (Hijab Row) স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করতে দুবার ভাবেন নি তিনি। সোশ্যাল সাইট ইন্সটাগ্রামের স্টোরিতে এই বিষয়ে নিজের মত জাহির করলেন গ্যাংস্টার নায়িকা (Bollywood actress)। প্রসঙ্গত, আনন্দ রঙ্গনাথন নামে এক লেখক কর্ণাটকের হিজাব ইস্যুতে কলম ধরেছেন। কঙ্গনা সেই বিশিষ্ট লেখক আনন্দ রঙ্গনাথনের (Anand Ranganathan) হিজাব ইস্যুতে (Hijab Row) লেখা পোস্টকেই নিজের স্টোরিতে শেয়ার করেন। যার অর্থ, সাহস দেখাতে চাইলে আফগানিস্তানে বোরখা না পরে দেখাক। নিজেকে খাঁচায় নয়, মুক্ত রাখতে শিখুন। অভিনেত্রী পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, " বর্তমান ও  ১৯৭৩ সালের ইরান। দীর্ঘ ৫০ বছরের বিকিনি থেকে বোরখার কাহিনি। যারা ইতিহাস থেকে শিক্ষা নেয় না, তারাই ইতিহাসের পুনরাবৃত্তি করতে পারে। এই ঘটনা যেন ৫০ বছরের ব্যবধানে সাঁতারের পোশাক আর বোরখা পরা মহিলাদের দুটি বিপরীত চিত্রকে তুলে ধরছে। 

আরও পড়ুন-চরম হিজাব-বিতর্কে কর্নাটক, বিশ্বের কোন কোন দেশে প্রকাশ্যে মুখ ঢাকা নিষিদ্ধ জানেন

আরও পড়ুন-'ধর্মের নামে দেশকে বিভক্ত করা', হিজাবের পর মন্দিরে প্রবেশের পোশাক ঘিরে চাঞ্চল্য

আরও পড়ুন-হিজাব ইস্যু এবার খোদ বাংলায়, রাস্তায় বসে মাদ্রাসার ছাত্রীদের প্রতিবাদ বসিরহাটে

বলা বাহুল্য, শুধু কঙ্গনা রাণাওয়াতই নন, কর্ণাটকের হিজাব ইস্যুতে (Hijab Row) মুখ খুলেছেন টিনসেল টাউনের বহু সেলিব্রিটি। কমল হাসান থেকে রিচা চাড্ডা, স্বরা ভাস্করের মত তারকারা এই ঘটনার চূড়ান্ত নিন্দা করেছেন। বিশিষ্ট লিরিসিস্ট জাভেদ আখতারও বৃহস্পতিবার কর্ণাটকের হিজাব ইস্যুতে সোশ্যাল সাইট ট্যুইটারে একটি ট্যুইট করেন। সেখানে তিনি লেখেন, যদিও তিনি শিক্ষাগত জায়গায় হিজাব বা বোরখার পক্ষে নন, তবে 'পুরুষত্বের' নামে 'গুণ্ডামি'কে অত্য়ন্ত ঘৃণা করেন।

Share this article
click me!