আশা ভোঁসলের উপস্থিতিতে লতা মঙ্গেশকরের অস্থি বিসর্জন, গোদাবরী তীরে পরিবার

পরিবারের সকলেই বৃহস্পতিবার পৌঁছে গিয়েছিল নাসিকে। এদিন গোদাবরী নদীর তীরে রামকুণ্ডে গায়িকার অস্থি বিসর্জন করা হয়েছে। লতা মঙ্গেশকরের ভাইপো আদিনাথ মঙ্গেশকরই এদিন অস্থি বিসর্জন করেন। 

Jayita Chandra | Published : Feb 11, 2022 4:00 AM IST

৫ দিনের মাথায় গোদাবরীতে অস্থি বিসর্জন হল সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের (Lata mangeshkar)। গোদাবরী নদীর তীরে বৃহস্পতিবার দুপুরে উপস্থিত ছিলেন প্রয়াত লতা মঙ্গেশকরের বোন আশা ভোঁসলে (Asha Bhosle)। পরিবারের সকলেই বৃহস্পতিবার পৌঁছে গিয়েছিল নাসিকে। এদিন গোদাবরী নদীর তীরে রামকুণ্ডে গায়িকার অস্থি বিসর্জন করা হয়েছে। লতা মঙ্গেশকরের ভাইপো আদিনাথ মঙ্গেশকরই এদিন অস্থি বিসর্জন করেন। শেষকৃত্যের সমস্ত কাজই তিনি নিজে হাতে সামলেছেন। মুখাগ্নি থেকে শুরু করে সবটাই ছিল তাঁর কাঁধে। এদিন এই  ছবি মাসনে আসা মাত্রই আবারও আবেগে ভাসলো গোটা দেশ। 

লতা মঙ্গেশকরের শেষকৃত্যে সামিল ছিল পরিবার থেকে শুরু করে বিটাউন, রাজনৈতিক মহলের সদস্যরা, যেখানে দেখা যায় রণবীর কাপুর, শ্রদ্ধা কাপুর, জাভেজ আখতর-সহ একাধিক স্টারকে। সেখানেই প্রথম শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী, এরপরই একের পর এক সকলেই উঠে লতা মঙ্গেশকরকে শেষ বিদায় জানান, সেই তালিকা থেকে বাদ পড়েন না শাহরুখ খানও। ৬ ফেব্রুয়ারি বিকেলেই শিবাজি পার্কে শেষকৃত্যের ব্যবস্থা করা হয়। এদিন পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে তাঁকে শেষ বিদায় জানানো হয়। রবিবার সকালেই সকলকে কাঁদিয়ে চির নিদ্রায় লতা মঙ্গেশকর (RIP lata mangeshkar)। দিনভর সকলের শোকবার্তায় ভরে উঠছে নেটদুনিয়া (Tribute to lata mangeshkar), রাষ্ট্রীয় সম্মানে হল শেষ কৃত্য (Lata Mangeshkar cremation)। মুম্বাইয়ের শিবাজি পার্কে লতা মঙ্গেশকরকে দাহ করা হয়। 

 

 

শেষ সময় অনেক চেষ্টা করেছিলেন সকলে, ছিলেন আশা ভোঁসলে, মধ্যরাতে দিয়েছিলেন সুস্থতার খবরও। কিন্তু,  শেষ রক্ষা হল না। কঠিন লড়াই দীর্ঘ ২৮ দিনের। শনিবার দুপুরেই স্বাস্থ্যের অবস্থার অবনতী ঘটে। দিদির স্বাস্থ্যের উন্নতির জন্য পুজোয় ব্যবস্থা করেছিলেন আশা ভোঁসলে, রেখেছিলেন কড়া নজরদারিতে, সব খবর নিজেই শেয়ার করতেন তিনি। শেষকৃত্যেও প্রতিটা পদে পদে পাশে ছিলেন আশা ভোঁসলে, ২৪ ঘণ্টা পার, ভারতের নাইটেঙ্গেল ঘুমের দেশে। অস্থি বিসর্জনেও উপস্থিত থাকলেন তিনি।

আরও পড়ুন- 'বাংলা গানের সঙ্গে একটা নিবিঢ় যোগযোগ ছিল লতাজির', 'অনুরোধের আসর'-সহ নানা মুহূর্তে ভাসলেন মমতা

আরও পড়ুন- 'দুটি গানে পারফর্ম করার সৌভাগ্য হয় আমার, যা আমার কাছে সম্পদ', লতা মঙ্গেশকর প্রয়াণে শোকজ্ঞাপন হেলেনের

আরও পড়ুন- কয়েক কোটি টাকার সম্পত্তি, বিলাসবহুল বাড়ি গাড়ি-সহ কত পরিমাণ সম্পত্তি রেখে গেলেন লতা

এদিন লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন করলেন (Lata Mangeshkar shraddhanjali) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লতার প্রয়াণের খবর ছড়িয়ে পড়ার পরই টুইটারে একাধিক টুইট করেন মোদী। তিনি লেখেন, "আমি অত্যন্ত মর্মাহত। এই শোক ভাষায় প্রকাশ করতে পারছি না। প্রিয় দয়াময়ী লতা দিদি আমাদের ছেড়ে চলে গেলেন। দেশে একটা শূণ্যতা রেখে চলে গেলেন তিনি। যা কখনও পূরণ করা সম্ভব নয়। ভবিষ্যৎ প্রজন্ম তাঁকে ভারতীয় সংস্কৃতির একজন অনন্য ব্যক্তিত্ব হিসেবে মনে রাখবে, সুরেলা কণ্ঠ দিয়ে মানুষকে মন্ত্রমুগ্ধ করার এক অতুলনীয় ক্ষমতা ছিল তাঁর।"

Share this article
click me!